ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ঢাবিতে শুরু হয়েছে ৪র্থ নন-ফিকশন বইমেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
ঢাবিতে শুরু হয়েছে ৪র্থ নন-ফিকশন বইমেলা অনুষদ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে বইমেলার উদ্বোধন করছেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদে শুরু হয়েছে তিন দিনব্যাপী চতুর্থ নন-ফিকশন বইমেলা।

রোববার (৩০ সেপ্টেম্বর) সকালে অনুষদ প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বণিক বার্তা ও ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ যৌথভাবে মেলাটির আয়োজন করছে।

এবারের মেলায় অংশ নিচ্ছে দেশের খ্যাতিমান ২১টি প্রকাশনা প্রতিষ্ঠান।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আবদুস সালাম, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ শামস-উল ইসলাম, রুপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আতাউর রহমান প্রধান প্রমুখ।
 
উদ্বোধনকালে ঢাবি উপাচার্য বলেন, প্রাচীন বইগুলোর অধিকাংশই নন-ফিকশন। আজকে যারা ফিকশন বই লিখে বিখ্যাত হয়েছেন তাদের সবার শুরু হয়েছে নন-ফিকশন বই দিয়ে। এই নন-ফিকশন বই মেধার ভিত্তি করে দেয়। বিশ্ববিদ্যালয় ও বইমেলা অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। পৃথিবীর অনেক বিশ্ববিদ্যালয়ে নিজস্ব প্রকাশনা সংস্থা ছাড়াও বাইরে প্রকাশনা বইয়ের মাধ্যমে এ ধরনের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় ও নন-ফিকশন বইয়ের মধ্যে সমন্বয় ঘটানো একটি গুরুত্বপূর্ণ কাজ। এ সময় বইমেলা আয়োজকদের তিনি ধন্যবাদ জানান।

অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, আমরা আবার প্রকৃতির দিকে ফিরে যাচ্ছি। বইয়ের দিকে যাচ্ছি। বইয়ের হার্ড কপি পড়ে যে আনন্দ পাওয়া যায়, ল্যাপটপের স্ক্রিনে সেই আনন্দ পাওয়া যায় না।

মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলো হলো- অনন্যা, অনুপম প্রকাশনী, অবসর প্রকাশনা সংস্থা, অ্যাডর্ন পাবলিকেশন, আগামী প্রকাশনী, উৎস প্রকাশনী, কথা প্রকাশ, কাকলী প্রকাশনী, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি, ঐতিহ্য, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, দিব্য প্রকাশ, নালন্দা প্রকাশনী, প্রথমা প্রকাশন, বাংলা একাডেমি, বেঙ্গল পাবলিকেশনস লিমিটেড, বিশ্বসাহিত্য কেন্দ্র, শ্রাবণ পাবলিকেশনস, সময় প্রকাশন, সংহতি প্রকাশন ও সাহিত্য প্রকাশ।
 
বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।