ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ছড়াকার সুকুমার বড়ুয়া হাসপাতালে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
ছড়াকার সুকুমার বড়ুয়া হাসপাতালে সুকুমার বড়ুয়া

ঢাকা: ছড়াকার সুকুমার বড়ুয়াকে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার ছেলে অরূপ রতন বড়ুয়া বাংলানিউজকে এ খবর নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বের) দুপুরে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় দ্রুত তাকে বারডেম হাসপাতালে নিয়ে আসা হয়। তাকে বারডেমের নিউরোলজি বিভাগে ভর্তি করা হয়েছে।

২০০৬ সালে ব্রেইন স্ট্রোকে ডান পা অবশ হয়ে যাবার পর থেকে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও পায়ের জ্বালা-পোড়া রোগে ভুগছেন ৮০ বছর বয়সী সুকুমার বড়ুয়া। স্ট্রোকের পর তেকে তিনি ভালোভাবে চলাফেরা করতে পারেন না।  

১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রামের রাউজান উপজেলায় জন্ম নেন ছড়াকার সুকুমার বড়ুয়া। বাংলা ছড়াসাহিত্যের দিকপাল সুকুমার বড়ুয়া প্রায় ৬০ বছর ধরে শুধু ছড়া লিখে ‘ছড়ারাজ’, ‘ছড়াশিল্পী’, ‘ছড়াসম্রাট’সহ নানা অভিধায় অভিষিক্ত হয়েছেন।

তার ছড়াগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হল- ‘পাগলা ঘোড়া’, ‘ভিজে বেড়াল’, ‘চন্দনা রঞ্জনার ছড়া’, ‘এলোপাতাড়ি’, ‘নানা রঙের দিন’, সুকমার বড়ুয়ার ১০১টি ছড়া, ‘চিচিং ফাঁক’, ‘কিছু  না কিছু’, ‘প্রিয় ছড়া শতক’, ‘নদীর খেলা’, ‘ছোটদের হাট’, ‘মজার পড়া ১০০ ছড়া’, ‘সুকুমার বড়ুয়ার ছড়াসম্ভার (২ খণ্ড)’, ‘যুক্তবর্ণ‘, ‘চন্দনার পাঠশালা’, ‘জীবনের ভেতরে বাইরে’ ইত্যাদি।

ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য সরকার ২০১৭ সালে সুকুমার বড়ুয়াকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক প্রদান করে। এছাড়া তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম প্রেসক্লাব সম্মাননা, অবসর সাহিত্য পুরস্কার, আনন ফাউন্ডেশন আজীবন সম্মাননা, চন্দ্রাবতী শিশুসাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।