ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ডি-লিট পাচ্ছেন হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
ডি-লিট পাচ্ছেন হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন

রাজশাহী: বাংলা সাহিত্যে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ডি. লিট (ডক্টর অব লিটারেচার) উপাধি পাচ্ছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও দেশবরেণ্য সাহিত্যিক সেলিনা হোসেন।

আগামী ২৯ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০ম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের এ ডিগ্রি প্রদান করবেন।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য নিশ্চিত করেন।

 

এর আগে বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রশাসনের আমলে ৪৬৪ তম সিন্ডিকেট সভায় এই দুই কথাসাহিত্যিককে ডি-লিট উপাধি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী তাদের উপাধি প্রদান করা হচ্ছে।

অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বাংলানিউজকে বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয়ের গৌরব কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে দশম সমাবর্তনে ডি-লিট প্রদান করা হবে। তাদের মতো গুণীজনকে সম্মানিত করা আমাদের সবার জন্য গৌরবের।

হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন দুইজনই রাবির সাবেক শিক্ষার্থী। এর মধ্যে হাসান আজিজুল হক বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতাও করেছেন। বাংলা সাহিত্যে তাদের অবদান শুধু দেশে নয়, সারা বিশ্বে স্বীকৃত।  

হাসান আজিজুল হক ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি অবসরে আছেন। হাসান আজিজুল হক ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি ১৯৬৭ সালে বিএ এবং ১৯৬৮ সালে এমএ পাস করেন। তার সাহিত্যকর্ম বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘন্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।