ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ১০ জানুয়ারি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ১০ জানুয়ারি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ১০ জানুয়ারি

ঢাকা: ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান নিয়ে আগামী ১০ থেকে ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৯’।

শনিবার (১৫ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান রেইনবো ফিল্ম সোসাইটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আয়োজনের প্রস্তুতি ইতোমধ্যে শেষ পর্যায়ে।

এরই মধ্যে ঘোষণা করা হয়েছে উৎসবের উল্লেখযোগ্য ও আলোচিত ইভেন্টসহ ‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা’ কনফারেন্সের দিনক্ষণ।  

প্রতিবারের মতো এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’। আগামী ১১ ও ১২ জানুয়ারি সকাল-সন্ধ্যা চলবে কনফারেন্সটি। এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন।

বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা এবং উত্তোরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। বৈশ্বিক উন্নয়নে নারীর অন্তর্নিহিত গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিয়ে এই কনফারেন্সে আলোকপাত করা হবে।  

এবারের উৎসবের জন্য দুই শতাধিক চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। চলচ্চিত্রগুলো এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে প্রদর্শিত হবে।  

বরাবরের মতোই বাংলাদেশসহ প্রায় ৬০টি দেশের চলচ্চিত্র প্রদর্শনীতে দেশের সম্মানিত নাগরিক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসগুলোর গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নেবেন বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।