ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বঙ্গবন্ধুর ৪৩ ফুট প্রতিকৃতি আঁকবে চারুশিল্পী সংসদ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
বঙ্গবন্ধুর ৪৩ ফুট প্রতিকৃতি আঁকবে চারুশিল্পী সংসদ সংবাদ সম্মেলনে চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে তার এ যাবতকালের সর্ববৃহৎ প্রতিকৃতি আঁকার উদ্যোগ হাতে নিয়েছে বাংলাদেশ চারুশিল্পী সংসদ। ৪৩ ফুট উচ্চতার এ প্রতিকৃতিটি স্থাপন করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসির মিলন চত্বরের পাশে, যা প্রায় চার তলা বিশিষ্ট একটি ভবনের সমান।

রোববার (১২ আগস্ট) দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় চারুশিল্পী সংসদ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংসদের সভাপতি জামাল আহমেদ, সহ-সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক কামাল পাশাসহ অন্যান্যরা।

লিখিত বক্তব্য পাঠ করেন সদস্য তৈমুর হাসান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সুবিশাল এ কর্মযজ্ঞে অংশ নিচ্ছেন প্রায় দেড় শতাধিক চিত্রশিল্পী। প্রতিকৃতির ছবি নির্বাচন, লে আউট তৈরি, ক্যানভাস প্রস্তুতসহ কারিগরি কাজ শুরু হয়েছে গত ১ আগস্ট থেকে। বর্তমানে টিএসসির মিলনায়তন ও সুইমিংপুল চত্বরে চলছে ক্যানভাসে লাইন ড্রয়িং এর কাজ।

লিখিত বক্তব্যে জানানো হয়, এবার জাতির জনকের ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এই উচ্চতা নির্ধারণ করা হয়েছে। ক্যানভাসের ওপর এক্রেলিক কালারে আঁকা হবে মূল ছবি। কোনো তুলি বা অন্য কোনো মাধ্যমে নয়, ফ্রেমের শরীরে রঙ লাগবে হাতের আঁচড়ে। এরপর অনেকগুলো টুকরো ফ্রেমের ক্যানভাসে স্বতন্ত্রভাবে একেকটি অংশ আঁকবেন শিল্পীরা। পরে টুকরোগুলোকে একত্রে জুড়ে দিয়ে তৈরি হবে মূল পূর্ণাঙ্গ প্রতিকৃতি।

টিএসসির চৌরাস্তা পাঠাগারের দিকে রাস্তার পাশে ১৪ আগস্ট দিনব্যাপী চলবে এটি স্থাপনের কাজ, যা সম্পন্ন করা হবে সন্ধ্যা ৬টার মধ্যে। এরপর ১৫ আগস্ট থেকে শুরু করে শুক্রবার ৩১ আগস্ট পর্যন্ত প্রদর্শিত হবে চিত্রকর্মটি।

চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ বলেন, বাংলাদেশের শিল্পীরা নিজেদের মেধা, মনন, শ্রম ও সৃজনশীলতা দিয়ে গোটা বিশ্বের সঙ্গে সৃষ্টি করে আসছে মহৎ সব শিল্পকর্ম। দেশের জন্য বয়ে আনছে মর্যাদা ও সম্মান। এ আয়োজন সে ধারাবাহিকতারই অংশ।

চারুশিল্পী সংসদের সাধারণ সম্পাদক কামাল পাশা বলেন, দেশে এটিই হবে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় হাতে আঁকা চিত্রকর্ম। এছাড়া এটি বিশ্বের বড় চিত্রকর্মগুলোর মধ্যেও প্রথম সারির একটি বলে বিবেচিত হবে।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।