ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

তত্ত্ব আর সুরের সুধায় অনন্য শৈল্পিকতা বুড়িগঙ্গায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
তত্ত্ব আর সুরের সুধায় অনন্য শৈল্পিকতা বুড়িগঙ্গায় বুড়িগঙ্গার পাড়জুড়ে তত্ত্ব আর সুরের সুধায় অনন্য শৈল্পিকতা আনে বাউলদের পরিবেশনা। ছবি: বাংলানিউজ

ঢাকা: এক কালের প্রমত্তা বুড়িগঙ্গা এখন মৃতপ্রায়। নদীদূষণ আর ভরাটের কারণে বুড়িগঙ্গার যৌবনে পড়েছে ভাটা। ভরা শ্রাবণেও তাই তেজ নেই তার। ফলে তাকে নিয়ে আগ্রহ কমেছে সাধারণ মানুষের। তবে নিত্যদিনের চিত্রটা পাল্টাতেই পারে মাঝেমধ্যে।

মঙ্গলবার (৩১ জুলাই) সন্ধ্যাটা ছিল তেমনি একটি। এদিন সন্ধ্যায় স্রোত ও যৌবন হারানো বুড়িগঙ্গার বুকে সুরের ঝংকার তোলে শতাধিক বাউল।

মনোমুগ্ধকর সে পরিবেশনায় একটু হলেও যেনো প্রাণ ফিরে পায় অবহেলিত বুড়িগঙ্গা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘শিল্পের শহর ঢাকা’ কার্যক্রমের অংশ হিসেবে সন্ধ্যায় বুড়িগঙ্গা নদীতে নৌকা, যাত্রীবাহী লঞ্চ ও টার্মিনালে অনুষ্ঠিত হয় এ বাউল সংগীত অনুষ্ঠান। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শিল্পীরা তাদের পরিবেশনা অব্যাহত রাখেন।

এসময় নদীতে ভাসমান নৌকা ও লঞ্চে শতাধিক বাউল তাদের হৃদয় হরণ করা পরিবেশনায় মাতিয়ে রাখেন সমগ্র বুড়িগঙ্গা ও এর আশপাশের মানুষকে। তাদের তত্ত্ব আর সুরের সুধায় ভিন্ন এক শৈল্পিকতার সৃষ্টি হয় ঐতিহ্যবাহী এ নদীর পাড়জুড়ে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।