bangla news

আমরা নাটক ভুলে গিয়ে আবার ফিরে আসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-২০ ১২:৪১:১৩ এএম
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ছবি: বাংলানিউজ

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ছবি: বাংলানিউজ

সিলেট: নাটক আমাদের ঐতিহ্য। আমরা নাটক ভুলে গিয়ে আবার নাটকে ফিরে আসি। এ ঐতিহ্য টিকে আছে, থাকবে।– এভাবেই কথাগুলো বলছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার (১৯ মার্চ) সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে দুই বাংলার নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

এরআগে কবি নজরুল অডিটরিয়াম সংলগ্ন মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী নাট্যোৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, গত শতকের প্রথম দিকে রাজা গিরিশ চন্দ্র রায়ের ছেলে কুমার গোটিকা রমন এক সময় একটু বখাটে হয়ে গিয়েছিলেন। কিন্তু এ নাটকই তাকে রক্ষা করে। তিনি নাট্যমঞ্চে অবতরণ করতেন। ভালো অভিনেতা ছিলেন। এক সময় তার জীবনটাই পরিবর্তন হয়ে যায়।

এছাড়া বাংলাদেশ হওয়ার পরে নাটকের চমৎকার ইতিহাস রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, প্রয়াত কবি সৈয়দ শামসুল হক নাট্যানুষ্ঠানে প্রচুর সময় দিয়েছেন। তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি বলেন, আমরা কোনো না কোনো সময় নাটক ভুলে গিয়ে আবার নাটকে ফিরে আসি।

এরআগে সোমবার সন্ধ্যায় কবি নজরুল অডিটোরিয়ামে প্রথম দিনে মঞ্চস্থ হয় কলকাতার অল্টারনেটিভ লিভিং থিয়েটারের নাটক ‘লং মার্চ’। প্রবীর গুহ’র রচনায় নাটকটির নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন শুভদীপ গুহ।

‘ফাগুন দিনের ডাক, দুই বাংলার ঝড়ো সংলাপে আঁধার দূরে মিলাক’- এমন আহ্বানে দুই বাংলার সপ্তাহব্যাপী নাট্যোৎসব চলবে আগামী ২৫ মার্চ পর্যন্ত। উৎসবে রাজধানী ঢাকার ২টি, সিলেটের ১টি ও কলকাতার ৪টি নাট্যদল অংশ নেবে।

বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়, সিলেট সিটি করপোরেশন ও বিপিএল'র দল সিলেট সিক্সার্সের সহযোগিতায় আয়োজিত এ নাট্যোৎসবের প্রবেশপত্রের মূল্য ১০০ টাকা। পাওয়া যাবে শো শুরুর আগে হল কাউন্টারে।

দুই বাংলার এ নাট্যোৎসব সফল করতে সিলেটের সব নাট্যকর্মী, নাট্যামোদী দর্শক, পৃষ্ঠপোষক ও প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
এনইউ/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-03-20 00:41:13