ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

বইমেলা

তারুণ্যের আড্ডা-উচ্ছ্বাসে জমজমাট বইমেলা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
তারুণ্যের আড্ডা-উচ্ছ্বাসে জমজমাট বইমেলা বন্ধুরা মিলে বাছাই করে নিচ্ছেন প্রিয় বই/ ছবি: শাকিল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: তারুণ্যে আড্ডা-উচ্ছ্বাসে জমজমাট চলছে শেষ দিনগুলোর বইমেলা। তরুণ-তরুণীরা প্রিয় বন্ধুদের সঙ্গে মনোযোগ দিয়ে খুঁজে নিচ্ছেন পছন্দের বই। প্রিয় মানুষের হাতে তুলে দিচ্ছেন নতুন নতুন বই।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মেলা ঘুরে দেখা গেছে বইমেলায় আগত তারুণরা চা-কফি-বই সব নিয়ে মেতে উঠেছেন প্রাণবন্ত আড্ডায়।  

বসন্তের বিকেলে শেষ দিকের বইমেলায় এসেছিলেন ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী সাবিহা করিম।

কথা হলে বাংলানিউজকে তিনি বলেন, এতদিন বইয়ের লিস্ট করেছি। এবার কেনার পালা। সব বন্ধুরা মিলে পাঠে মনোযোগী হবার পালা। তারুণ্যের এ সময়টার কাছে বই পৌঁছে দেওয়াটাই আমাদের কাছে সংকট থেকে বেরিয়ে আসার প্রাথমিক ব্যবস্থাপত্র মনে হয়েছে। আমরা বারোয়ারি বইয়ের বাজার থেকে একটু সরে এসে ভিন্ন কিছু চাইছি।

একুশ শতকের চ্যালেঞ্জ নিয়ে তারা গড়তে চায় ডিজিটাল বাংলাদেশ। তার সুর ধরেই যেন হাতে হাত রেখে, পায়ের তালে পা মিলিয়ে সামনে এগিয়ে চলা এসব তরুণের। তাইতো মেলার শেষ সময়ে তাদের আগ্রহ ছিল ভিন্নধর্মী বইয়ের প্রতি। গল্প, উপন্যাসের বাইরে খুঁজেছেন গবেষণাধর্মী আর মুক্তিযুদ্ধ ভিত্তিক বই।
তরুণ-তরুণীদের সমাগমে জমজমাট বইমেলা/ ছবি: শাকিলফেরদৌসি প্রিয়ভাষিনীর ‘নিন্দিত নন্দন’ বইটি কিনে আরো কিছু মুক্তিযুদ্ধভিত্তিক বই খুঁজছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আনিকা তাবাসসুম। কথা হলে বলেন, ভাস্কর্য শিল্প এবং মুক্তিযুদ্ধ, দুটো জায়গাতেই ফেরদৌসি প্রিয়ভাষিনী এক অনন্য নাম। সে সূত্র ধরেই তার বই কিনলাম। আরো কিছু গবেষণা ও মুক্তিযুদ্ধভিত্তিক বই কেনার ইচ্ছে আছে।

এদিন বিভিন্ন প্রকাশনীর প্রকাশককেও দেখা গেছে বেশ হাসি-খুশি। তারা বলছেন বিক্রি আগের থেকে অনেক ভালো। বরাবরই মেলার শেষ কয়েক দিন বিক্রির ধুম পড়ে বলেও জানিয়েছেন তারা।

এ ব্যাপারে ইন্তামিন প্রকাশনীর স্বত্বাধিকারী এসএম ইউনুস বলেন, মেলার মাত্র দুদিন বাকি আছে। শেষ মুহূর্তে বিক্রি এমনিতেই বেড়ে যায়।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa