ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

বাবার ‘মাথায়’ মেয়ের আবদার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
বাবার ‘মাথায়’ মেয়ের আবদার মেয়েকে ঘাড়ে নিয়ে সিসিমপুর দেখাতে বাবাদের আপ্রাণ চেষ্টা

ঢাকা: মেয়ের কাছে প্রথম প্রেম বাবা। তিনিই হিরো। এজন্য প্রতিটি মেয়েই রাজকন্যা তার বাবার কাছে। আর রাজকন্যার কোনো আবদার অপূরণীয় থাকবে তা কি করে হয়।

কি খেলাধুলা, কি ঘুরতে যাওয়া সবকিছুতেই বাবা চাই। তাই বুঝি কন্যাশিশুর আবদার রাখতে বইমেলায় এসেছেন বাবারা।

অমর একুশে গ্রন্থমেলায় চলছে শিশু প্রহর। আয়োজন করা হয়েছে সিসিমপুর। এখানে টিভি চরিত্র হালুম, ইকরিরা এসে বাচ্চাদের সঙ্গে সময় দেয়। তাই আবদার যখন শিশুর, ভিড়ও অনেক বেশি।

প্রতিটি শিশুর সঙ্গেই বাবা রয়েছেন। কারো কারো মাও এসেছেন। ভিড় যখন ঠাসাঠাসির উপক্রম তখন অনেকের সন্তানই পেছনে। তাই কেউ তার কন্যাকে তুলে নিয়েছেন মাথায়। কেউবা ঘাড়ে। এভাবে স্বচক্ষে সিসিমপুর দর্শন করে শিশুরা ব্যাপক খুশি।

তবে জায়গার সংকুলান না হওয়ায় বাবাদের অনেকটা কায়িক পরিশ্রমের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

মঈনুল হক চৌধুরী কন্যা রং তুলিকে নিয়ে এসেছেন শিশু চত্বরে। অনেক চেষ্টা করেও যখন সামনের দিকে পৌঁছানো গেলো না, তখন প্রথমে ঘাড়ে তুলে নিলেন মেয়েকে। তাতেও মেয়ের মুখে হাসি না ফোটায় অগ্যতা মাথার ওপরেই বসাতে হলো। এভাবে প্রায় মিনিট পনেরোর মতো থেকে অনেকটা হয়রানের পথে বাবা।

বাবার ঘাড়ে চড়ে সিসিমপুরে শিশুকন্যাতার ভাষ্য ছোট শিশুকে নিয়ে ঘোরা যায়, কিন্তু পাঁচ ছয় বছরের বাচ্চাকে কতক্ষণ এভাবে নেওয়া যায়। কর্তৃপক্ষের উচিত জায়গাটা বাড়ানো।

সন্তানের আবদার রাখতে বাবা আনিসুল রহমান মেয়ে অনন্যাকে নিয়ে এসেছেন। সঙ্গে রয়েছে তিনমাসের অন্তঃসত্ত্বা স্ত্রী সুজানাও। ভিড়, গরম আর ঠেলাঠেলিতে অসুস্থ হয়ে পড়েছেন তিনি। বাবা-মাদের জন্য আরো স্পেস রেখে শিশুদের জন্য আরো বড় জায়গা দেওয়া দরকার বলে মনে করছেন আনিসুল রহমান।

এদিকে শিশুপ্রহর হওয়ায় শুক্রবার মেলায় লোকসমাগম বেশি। বেশি চলছে শিশুদের বইগুলোই। ঠাকুরমার ঝুলি, ইস্টিকুটুম, লোভী বিড়ালিসহ এগিয়ে রয়েছে ছড়ার বইগুলো।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।