bangla news

মেলায় এলো ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১১ ২:০৯:৫৪ এএম
একুশে গ্রন্থমেলার স্টলে ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’

একুশে গ্রন্থমেলার স্টলে ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’

ঢাকা: ‘অতীত একটা ভিনদেশ’ গল্পগ্রন্থের জন্য এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার পেয়েছিলেন লেখক মোজাফ্ফর হোসেন। এবার মেলায় এলো তার চতুর্থ গল্পগ্রন্থ ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’।

অন্যপ্রকাশ প্রকাশনী থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। মূল্য রাখা ২০০ টাকা।

‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’ বইটিতে মোট ১৭টি গল্প রয়েছে। অধিকাংশ গল্প সমসাময়িক প্রেক্ষাপটে লেখা। ব্লগার হত্যা, সাম্প্রদায়িক হামলার মতো বিষয় গল্পের উপজীব্য। কিছু কিছু গল্পে অস্বভাবী চরিত্রের মাধ্যমে একটা এলিগরির ভেতর দিয়ে বর্তমান সমাজ কিংবা রাষ্ট্রব্যবস্থার নানা অসঙ্গতিকে স্যাটায়ার করা হয়েছে। নতুন নির্মাণশৈলী ও স্বকীয় ভাষাভঙ্গির কারণে গ্রন্থটি সমাদৃত হতে পারে। 

মোজাফ্ফর হোসেনের বড় বৈশিষ্ট্য, একটি সম্পূর্ণ আলাদা নির্মাণজগৎ তিনি আয়ত্তে আনার চেষ্টা করে যাচ্ছেন। বাস্তব-অবাস্তব-পরাবাস্তব, যেন সত্য ও মিথ্যা কিংবা মিথ্যা না-র এক অদ্ভুত মিশ্রণে তিনি নিজেকে আলাদা করে ফেলেন। 

গল্পের নির্মাণ নিয়ে মোজাফ্ফর হোসেন বলেন, সচেতনভাবে আগের গল্পগ্রন্থ ‘অতীত একটা ভিনদেশ’ থেকে বের হতে চেয়েছি। ফলে গল্পের নির্মিতি এবং ভাষায়ও কিছু পরিবর্তন আনতে হয়েছে।

বিষয়বস্তু সম্পর্কে তিনি বলেন, গল্পগুলোতে বর্ণিত সামাজিক পরিস্থিতিটা আমার নির্মাণ নয়, কিন্তু চরিত্রগুলোর যে নির্দিষ্ট পরিণতি সেটি আমি লিখতে লিখতে তৈরি করে নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-02-11 02:09:54