ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

জয়নুল গ্যালারিতে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
জয়নুল গ্যালারিতে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন জয়নুল গ্যালারিতে টিআ্ইবি আয়োজিত দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনী; ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: প্রায় দুই কোটি মানুষের বসবাস ঢাকা শহরে। বিপুল জনবসতির এ শহরে প্রায় সর্বত্রই রয়েছে পানির সমস্যা। এ সমস্যা আরো প্রকট আকার নেয় গ্রীষ্ম মৌসুমে। কর্তৃপক্ষ সে সমস্যা দূরীকরণের জন্য তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে নগরীর বিভিন্ন স্থানে টিউবয়েল বসালেও তা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। এমন দৃশ্যই জাকির হোসাইন সোহেল তুলে ধরেছেন তার আলোকচিত্রে। যা স্থান পেয়েছে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন প্রতিযোগিতার প্রদর্শনীতে।

দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সচেতন করতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)আয়োজন করেছে এ প্রতিযোগিতা ও প্রর্দশনীর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে ৯ ডিসেম্বর শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

ছবি ও কার্টুন সাধারণ মানুষকে সবসময়ই আকর্ষণ করে। সে আকর্ষণকে কাজে লাগিয়েই এ আয়োজন, যা জনগণকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া অনেকের দৃষ্টিভঙ্গিতে দুর্নীতির জায়গাগুলো আলাদা আলাদাভাবে ফুটে ওঠায় তা মানুষকে খুব সহজেই বুঝিয়ে দিতে পারবে কোনো কোনো স্থানে কিভাবে দুর্নীতি স্থান পায়। বলছিলেন দর্শনার্থী মিহির হোসাইন।

দুর্নীতিবিরোধী বার্তার সঙ্গে কার্টুন ও ছবিগুলো তুলে ধরেছে সমাজের নানা অসঙ্গতি। শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, স্থানীয় সরকারসহ সমাজের বিভিন্ন অংশের চিত্র ফুটে উঠেছে দুর্নীতিবিরোধী এ প্রতিযোগিতায়।

প্রতিযোগিতা সম্পর্কে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক শিশির ভট্টাচার্য্’র সাথে। দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার ১২ বছর পূর্তিতে টিআইবি’কে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এটি অত্যন্ত সময় উপযোগী একটি আয়োজন। কার্টুন ও আলোকচিত্রের মাধ্যমে মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করা যায়, টিআইবি এ উদ্যোগটা না নিলে তা এতটা কার্যকর হতো না। দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সচেতন করতে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনী অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কার্যকর একটি মাধ্যম।

প্রতিযোগিতায় প্রায় ৫০ জন প্রতিযোগীর শিল্পকর্ম তিনটি বিভাগে প্রদর্শিত হচ্ছে। জয়নুল গ্যালারিতে প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যে সাতটা পর্যন্ত।
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এইচএমএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।