ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সলিমুল্লাহ খান পেলেন ‘লোক’ সাহিত্য পুরস্কার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
সলিমুল্লাহ খান পেলেন ‘লোক’ সাহিত্য পুরস্কার সলিমুল্লাহ খান

ঢাকা: ‘লোক’ সাহিত্য পুরস্কার-২০১৭ পেয়েছেন প্রাবন্ধিক-চিন্তক ড. সলিমুল্লাহ খান। তাকে আগামী বছর আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে লোক সাহিত্য পুরস্কার ২০১৬ প্রাপ্ত কবি মোস্তাক আহমাদ দীন ও কবি আহমেদ স্বপন মাহমুদকে পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে সংগীত পরিবেশন করেন স্বপ্নকুঁড়ির শিল্পীরা।

স্বাগত বক্তব্য দেন ‘লোক’ এর সম্পাদক কবি অনিকেত শামীম। তিনি বলেন, বাংলাদেশের লিটল ম্যাগাজিন আন্দোলনে ‘লোক’-এর ভূমিকা ইতোমধ্যে সাহিত্যমহলে ব্যাপক সমাদৃত হয়েছে।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কবি কুমার চক্রবর্তী, কবি সোহেল হাসান গালিব, কবি সরোজ মোস্তফা, কবি জুয়েল মোস্তাফিজ। অতিথি হিসেবে বক্তব্য দেন কবি মুহম্মদ নূরুল হুদা, কবি মোহাম্মদ সাদিক, কবি ফরিদ কবির। সভাপতিত্ব করেন ইতোপূর্বে লোক পুরস্কার প্রাপ্ত কবি মুজিব মেহদী।
পুরস্কার নিচ্ছেন কবি মোস্তাক আহমাদ দীন ও আহমেদ স্বপন মাহমুদ/ ছবি: সুমন শেখঅনুষ্ঠানের মাঝ পর্যায়ে গত বছরের পুরস্কারপ্রাপ্ত কবি মোস্তাক আহমাদ দীন ও কবি আহমেদ স্বপন মাহমুদের হাতে পুরস্কারের টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেওয়া হয়।

আলোচকরা বলেন, সাহিত্যের ক্ষেত্রে বাংলাদেশে বিভিন্ন পুরস্কার আছে। কিন্তু লিটল ম্যাগাজিনের পক্ষ থেকে কোনো পুরস্কার ছিল না। লোক সম্পাদক অনিকেত শামীম এ পুরস্কার দিয়ে সাহিত্যের ক্ষেত্রে একটি বড় দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কবি ও কণ্ঠশিল্পী হাসান মাহমুদ।

ইতোপূর্বে যারা লোক সাহিত্য পুরস্কার পেয়েছেন তারা হলেন, কবি চঞ্চল আশরাফ, কবি কুমার চক্রবর্তী, কবি মুজিব মেহদী, কবি মাহবুব কবির, কথা সাহিত্যক ইমতিয়ার শামীম, কবি কামরুজ্জামান কামু, কবি সুব্রত অগাস্টিন গোমেজ।

উল্লেখ্য, লিটল ম্যাগাজিন ‘লোক’ এর দশ বছর পূর্তি উপলক্ষে ২০০৯ সাল থেকে একজন সৃজনশীল লেখককে লোক সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে। পুরস্কারের আর্থিক মূল্য পঞ্চাশ হাজার টাকা। এছাড়া পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিককে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশ করে লিটল ম্যাগাজিন লোক।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।