ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘কবিতার খোঁজে’ সম্মাননা পেলেন ১০ তরুণ কবি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
‘কবিতার খোঁজে’ সম্মাননা পেলেন ১০ তরুণ কবি নির্বাচিত কবিদের হাতে ক্রেস্ট ও সম্মাননা স্মারক তুলে দিচ্ছেন অতিথিরা। ছবি: সুমন শেখ

ঢাকা: কবিতা হচ্ছে পাখির মতো। সে থাকে সব জায়গায়। পাখি যেমন গাছের ডালে লাফিয়ে লাফিয়ে উড়ে বেড়ায়, কবিতাও ঠিক তেমনি। আর কবি হচ্ছেন শিকারি। সে যদি ওই চঞ্চল দুষ্টু উড়তে থাকা পাখিটাকে ধরতে পারে, তবেই সে কবি। 

আর না পারলে ব্যর্থ শিকারি। এমনটাই বলছিলেন বর্তমান সময়ের অন্যতম কবি মুহম্মদ নূরুল হুদা।

শুক্রবার (১৭ নভেম্বর) রাতে কথা কবিতা আবৃত্তি ও র’দিয়া আইএনসি’র উদ্যোগে এক কবি সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।  

রাজধানীর কাটাবনের দীপনপুরে আয়োজিত এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী, জলধি সম্পাদক কবি নাহিদা আশরাফী, র’দিয়ার চিফ এক্সিকিউটিভ সৈয়দ রবিউস সামসসহ বিশিষ্ট ব্যক্তিরা।

কথা কবিতা আবৃত্তি ও র’দিয়া আইএনসি দেশে এবারই প্রথমবারের মতো তরুণ কবি ও কবিতা নিয়ে ব্যতিক্রমী এ ‘কবিতার খোঁজে’ আয়োজন করে। দেশের তরুণদের সাহিত্য চর্চা, বিকাশ ও সৃজনশীলতাকে গতিশীল করার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে বাংলানিউজকে জানান র’দিয়ার চিফ এক্সিকিউটিভ সৈয়দ রবিউস সামস।

সারাদেশের তরুণ কবিদের পাঠানো উল্লেখযোগ্য কবিতা বাছাই করে নির্বাচিত ১০ জন কবিকে সম্মাননা দেওয়া হয়েছে এ অনুষ্ঠানে। রাতে নির্বাচিত কবিদের হাতে ক্রেস্ট ও সম্মাননা স্মারক তুলে দেন অতিথিরা।

কবিতার খোঁজে-২০১৭ এর নির্বাচিত কবিরা হলেন- প্রবাল কুমার দাস, বাপ্পি ভূষণ, মোহনা, জেমস আনজুস, মাহবুব রহমান, উজ্জ্বল বাইন, আশিক মিল্টন সরকার, আরিফ শামসুল, মাসুমা রুমা ও অনিকেত রাজেস।

বাংলাদেশ সময়: ০২০০ ঘন্টা; নভেম্বর ১৮, ২০১৭
এইচএমএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।