ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

তরুণ প্রজন্মকে হুমায়ূনের সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
তরুণ প্রজন্মকে হুমায়ূনের সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে তরুণ প্রজন্মকে হুমায়ূনের সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: তরুণ প্রজন্মকে নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃজনশীলতাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘হুমায়ূন জন্মোৎসব-২০১৭’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে হিমু পরিবহন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওন, উন্মাদ সম্পাদক ও কার্টুনিস্ট আহসান হাবীব, শিল্পী সেলিম চৌধুরী, প্রকাশক মাজাহারুল ইসলাম প্রমুখ।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হুমায়ূন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অমূল্য অবদান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার যে উদ্দেশ্য নিজেদের আলোকিত করা হুমায়ূন আহমেদ তেমনই একজন আলোকিত মানুষ ছিলেন। বর্তমান প্রজন্মমের তরুণদের হুমায়ূন আহমেদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজেদের আলোকিত করতে হবে।

ঢাবি উপাচার্য বলেন, প্রকৃতি থেকে উদ্ভত লেখা মানুষের মন ছুঁয়ে যায়, হুমায়ূন আহমেদ সেই প্রকৃতি থেকেই লেখা সংগ্রহ করে মানুষের মন ছুঁয়ে গেছেন। ‘হিমু পরিবহণ’ যে কাজ হাতে নিয়েছে সেই কাজের মাধ্যমে হুমাযুন আহমেদ হাজারো মানুষের মনে চিরকাল বেঁচে থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদকে শুধু হিমু নামের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না, তার সব চরিত্রকে সামনে নিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ ক্রোড়পত্রের ‘ধ্রুব তারা’ মোড়ক উন্মোচন ও কেক কাটা হয়।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa