ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

শহীদুল হক খানের ৬৯তম জন্মবার্ষিকী শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
শহীদুল হক খানের ৬৯তম জন্মবার্ষিকী শনিবার

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, নাট্যকার, সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদুল হক খানের ৬৯তম জন্মবার্ষিকী শনিবার (১১ নভেম্বর)। ১৯৪৮ সালের এই দিনে তিনি মুন্সীগঞ্জের লৌহগঞ্জ উপজেলার কান্দিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আজিজুল হক খান ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের গণিতশাস্ত্রে স্বর্ণপদকপ্রাপ্ত কৃতী শিক্ষার্থী।

শহীদুল হক খান স্কুলের শিক্ষার্থী থাকাকালেই লেখালেখি শুরু করেন। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৭৫টি।

তার পরিচালিত চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’, মুক্তিযুদ্ধভিত্তিক ‘কলমীলতা’ ও ‘সুখের সন্ধানে’ বেশ দর্শকপ্রিয়তা লাভ করে। বর্তমানে তার নির্মিত মুক্তিপ্রতীক্ষিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘আমার পিরানের কোন মাপ নাই’, ‘টার্ন’, ‘রক্ষিতা’, ‘ঘরের বউ পরের বউ’, ও ‘সন্ধ্যাবাতি’। তিনি পেয়েছেন জাতীয় পুরস্কারসহ নানা ধরনের স্বীকৃতি, সম্মাননা ও সংবর্ধনা।

মঞ্চ, বেতার ও টিভি মাধ্যমে পরিবেশিত শহীদুল হক খান রচিত ও পরিচালিত নাটকের সংখ্যা কয়েকশ’। তিনি অনুষ্ঠান নির্মাণ করেছেন সহস্রাধিক। এদেশে প্যাকেজ অনুষ্ঠান নির্মাণের সূচনা ও পরিকল্পনা হয় তারই উদ্যোগে। রমনা বটমূলে পহেলা বৈশাখে পান্তা-ইলিশের প্রচলনও করেন তিনি।

‘নাট্যসভা’ ও ‘মানুষ মানুষের জন্য’ নামে দু’টি সংগঠনের পুরোধা শহীদুল হক খান। দীর্ঘ তিন যুগ ধরে এই সংগঠন দু’টির কার্যক্রম চলে আসছে। ‘মানবিক কল্যাণ ফাউন্ডেশন’ ও ‘জয় হোক মানবতার’ নামে দু’টি সংগঠনের মাধ্যমে মানবসেবায়ও নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি।

শহীদুল হক খান কৈশোর থেকেই সাংবাদিকতা পেশায় যুক্ত। তিনি দৈনিক যায়যায়দিনের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কাজ করেছেন। ছিলেন দৈনিক ‘হৃদয়ে বাংলাদেশ’ পত্রিকার প্রধান সম্পাদক ও সাপ্তাহিক ‘সবার জন্য’ পত্রিকার সম্পাদক। বর্তমানে বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান ও বার্তাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন শহীদুল হক খান।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে— ‘বঙ্গবন্ধু সকলের’, ‘চিরকালের মহানায়ক উত্তম কুমার’, ‘ভাষা আন্দোলন’, ‘মুক্তিযুদ্ধ ও শেখ মুজিব’, ‘ভালোবাসার শত্রুমিত্র’, ‘কালো মেয়ে প্রেম বোঝে না’, ‘স্মৃতিতে স্মরণীয় সমরেশ বসু’, ‘রান্নার জাদুকর ফখরুদ্দীন বাবুর্চি’, ‘এক জীবন হাজার স্মৃতি’, ‘তোমার শরীরে আমার সর্বনাশ’, ‘সব ভালোবাসা বিক্রি করে দেব’, ‘Love লোকসান’, ‘হাজার জনতার দৃষ্টিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’, ‘মিডিয়া মাফিক ম্যাজিক’ ইত্যাদি।

জন্মদিনের শুভক্ষণে মাদকমুক্ত, সড়ক দুর্ঘটনামুক্ত, ধর্ষণমুক্ত, দুর্নীতিমুক্ত সুন্দর বাংলাদেশ কামনা করেছেন শহীদুল হক খান।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa