ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

জলরঙের ক্যানভাস ‘জলকেলি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
জলরঙের ক্যানভাস ‘জলকেলি’ জয়নুল গ্যালারিতে চলছে ‘জলকেলি’ শীর্ষক প্রদর্শনী

ঢাকা: বেশিরভাগ ছবিতে রয়েছে পুরনো স্থাপত্য দালান-কোঠা ও নগরের পথ-ঘাটের প্রাত্যহিক জীবন। আছে প্রকৃতি, নদী ও ঋতু-বৈচিত্র্যের খেলা। একঘেঁয়ে নাগরিক জীবনযাত্রার আকাঙ্ক্ষা, হতাশা, ঘৃণা, লোভ, বিশ্বাস ঘাতকতা ও নৃশংসতার বাইরে আমাদের প্রতিনিয়ত যে বলয় আবদ্ধ করে রাখে, এ প্রদর্শনী যেন তারই আখ্যান। প্রদর্শনীর পুরনো স্থাপত্যগুলো যেন আমাদের চারপাশে তৈরি করে রেখেছে ভিন্ন ভিন্ন বলয়। যার বাইরে আমরা কেউ নয়।

জলরঙে আঁকা এমন কিছু ছবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চলছে ‘জলকেলি’ শীর্ষক প্রদর্শনী। চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের উদ্যোগে দ্বিতীয় যৌথ জলরং দলগত চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পীদের ৩৫টি বাছাই চিত্রকর্ম।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিল্পীর শিল্পকর্ম স্থান পেয়েছে এ প্রদর্শনীতে। সুমন কুমার সরকার, শাইক ফায়জুর রহমান, সৈকত হোসেন, অজয় সান্যাল ও শিপ্রা বিশ্বাস জলরঙে ক্যানভাস সাজিয়েছেন নগর-ইমারত, প্রকৃতি ও নানামুখী জীবনযাপনের প্রতিচ্ছবি দিয়ে।

প্রদর্শনী সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমের সঙ্গে যে প্রদর্শনীর আয়োজন করেছে তা ধন্যবাদের দাবিদার। জলরঙে কাজ করার জন্য একইসঙ্গে মেধা ও দক্ষতা খুব জরুরি। জলরং নিয়ে কাজ করতে যত্ন ও মনোযোগ দরকার। তাই অংশগ্রহণকারী শিল্পীদের আন্তরিক অভিনন্দন।

প্রকৃতির লীলা বৈচিত্র্যে ভরপুর বাংলাদেশ। ঋতুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয় প্রকৃতির রীতি, বর্ণ ও ছন্দের। এ প্রকৃতিকে বুকে ধারণ করেই মানুষ বেঁচে থাকে। জীবনের নানা তাগিদে প্রকৃতি ও মানুষের মধ্যে গড়ে ওঠে আত্মিক সম্পর্ক। প্রকৃতির বর্ণ-ছন্দের মাঝে মানুষ খুঁজে পায় তার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ। প্রকৃতি ও মানুষের সেই সম্পর্ক, বর্ণের ছন্দ, মাধুর্যতা সবকিছুই যেন ফুটিয়ে তোলার চেষ্টা ‘জলকেলি’ প্রদর্শনী।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন নবীসহ খ্যাতিমান শিল্পবোদ্ধারা ইতোমধ্যে পরিদর্শন করেছেন প্রদর্শনী গ্যালারি। সাত দিনব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত এ গ্যালারি খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭ 
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa