ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

সমধারার ৮ বছর পূর্তিতে গুণীজন সম্মাননা-সম্মিলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
সমধারার ৮ বছর পূর্তিতে গুণীজন সম্মাননা-সম্মিলন সমধারার ৮ বছর পূর্তিতে গুণীজণ সম্মাননা-সম্মিলন। ছবি: বাংলানিউজ

সাহিত্যের কাগজ সমধারা’র আট বছর পূর্তি উপলক্ষে শনিবার (২১ অক্টোবর) চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে গুণীজন সম্মাননা ও পাঠক-লেখকদের প্রীতিসম্মিলন অনুষ্ঠিত হয়েছে।

কবি ও কথাসাহিত্যিক কাইয়ুম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষাবিদ ড. অনুপম সেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমধারার সম্পাদক সালেক নাছির উদ্দিন।



অনুষ্ঠানে চট্টগ্রামে মুক্তিযুদ্ধে অবদানের জন্য লেখক রমা চৌধুরী এবং শিশুসাহিত্যে অবদানের জন্য কবি মানজুর মুহাম্মদকে সম্মাননা দেওয়া হয়।

সাহসী জননী মুক্তিযোদ্ধা রমা চৌধুরী তার প্রতিক্রিয়ায় বলেন, আমি অনেকদিন বাঁচতে চাই। এখনও অনেক কাজ করার বাকি। সুন্দর পৃথিবী ছেড়ে স্বর্গে যেতে চাই না।

তিনি সবার কাছে আর্শীবাদ কামনা করেন।

শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদ বলেন, সমধারা সাহিত্য অঙ্গনে সাম্প্রতিকালের মমনশীল কাগজ। আমি জানি, নতুন লেখকদের একটা প্লাটফর্ম এই কাগজ। পাশাপাশি প্রতিষ্ঠিত লেখকদের গুরুত্ব দিয়ে কাজ করছে, এই জন্য ধন্যবাদ জানচ্ছি।

শিক্ষাবিদ ড. অনুপম সেন বলেন, সমধারা আট বছরে ৬৪টি সংখ্যা প্রকাশ করেছে- এই জন্য সাধুবাদ প্রাপ্য। আমরা দেখে থাকি সাহিত্যের কাগজগুলো নিয়মিত প্রকাশ করা খুবই কঠিন হয়ে পড়ে। সেক্ষেত্রে সমধারা এই সংকট থেকে বেরিয়ে এসেছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সমধারার শিল্পী দলের আবৃত্তি পরিবেশনা “তোমাকে ভালোবাসি বলে” উপস্থাপন করা হয়। প্রযোজনাটি বাংলা সাহিত্যের দশজন জনপ্রিয় কবির দশটি কবিতা নিয়ে নির্মাণ করা হয়। এতে কবিতার পাশাপাশি বেশ কয়েকটি জনপ্রিয় গানও স্থান পায়।

পরিবেশনায় অংশ নেন- মাসুম আজিজুল বাশার, পলি পারভীন, মোহনা আক্তার, সায়েমা শ্রাবণী, ঋতুরাজ ফিরোজ, মেহেদী হাসান আকাশ, জোবায়দা লাবণী, সালেক নাছির উদ্দিন, নিশি কাওসার, মিসবাহিল মোকার রাবিন এবং লুলুয়া ইসহাক মুন্নী।

সমধারা ঢাকা থেকে নিয়মিত মাসিক কাগজ হিসেবে প্রকাশিত হয়ে আসছে। ইতোমধধ্যে দেশের প্রধান কবি-সাহিত্যিকদের মূল্যায়ন করে ৬৪টি সংখ্যা প্রকাশিত হয়েছে। প্রতি বছর ফেব্রুয়ারি মাসে সমধারার উদ্যোগে দুই বাংলার কবিদের নিয়ে কবিতা উৎসবের আয়োজন হয়ে থাকে। আগামী বছর ৫ম বারের মতো বৃহৎ পরিসরে কবিতা উৎসব অনুষ্ঠিত হবে বলে সমধারা সম্পাদক সালেক নাছির উদ্দিন তার শুভেচ্ছা বক্তব্যে জানান।

এছাড়া কবিতা উৎসবে একজন কবিকে সমধারা সাহিত্য পুরস্কার দেওয়া হয়। কবি নির্মলেন্দু গুণ, কবি হেলাল হাফিজ ইতোমধ্যে এই পুরস্কার পেয়েছেন। সমধারা সম্পাদকীয় বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর কবি মুহম্মদ নুরূল হুদাকে পুরস্কার দেওয়া হবে।

এরই ধারাবাহিকতায় চট্টগ্রামেও সমধারা লেখক, কবি, সাহিত্যিকদের সম্মাননা জানানোর উদ্যোগ নিয়েছে। মুক্তিযোদ্ধা ও লেখক রমা চৌধুরী এবং শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে চট্টগ্রামে সমধারা কার্যক্রম শুরু করলো।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa