ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাহিত্যে নোবেল ঘোষণা ৬ অক্টোবর

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১১
সাহিত্যে নোবেল ঘোষণা ৬ অক্টোবর

প্রতি বছর অক্টোবর এলেই শুরু হয় নোবেল পুরস্কার নিয়ে আলোচনা, সমালোচনা। কেননা এ মাসেই ঘোষণা করা হয় নোবেল পুরস্কার।



পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, শান্তি, অর্থনীতি এবং সাহিত্যে বিশেষ অবদান ও সাফল্যের জন্য প্রতি বছর নোবেল ফাউন্ডেশন স্টকহোম, সুইডেন কর্তৃক দেওয়া হয় নোবেল পুরস্কার।

৩ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হলো বিভিন্ন ক্যাটগরিতে ২০১১-এ নোবেলপ্রাপ্তদের নাম ঘোষণা। এ ঘোষনা চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

কে পাচ্ছেন এবারের সাহিত্যে নোবেল এ নিয়ে চলছে নানান আলোচনা-সমালোচনা। উঠে আসছে অনেক বিশ্বখ্যাত লেখকেরই নাম, যাদের মধ্যে রয়েছেন ফিলিপ রথ, আদোনিস, টোমাস ট্রান্সট্রোমার, কো উন, ক্লাউদিও মার্গ্রিস, মিলান কুন্দেরা, ইসমাইল কাদারে, হারুকি মুরাকামি বা করম্যাক ম্যাককার্থির মতো লেখকরা।

ঐতিহ্যগতভাবে অন্যান্য সব বিভাগের দিনক্ষণ আগে থেকেই জানানো হলেও সাহিত্যের পুরস্কার ঘোষণার দিনক্ষণ কখনও জানানো হয় না। তবে দেখা গেছে সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহের বৃহস্পতিবার অথবা তার পরের বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। সে হিসেবে অনুমান করা হয়েছিল এবার সাহিত্যে নোবেল ঘোষণা করা হবে ৬ অক্টোবর অথবা ১৩ অক্টোবর।

কিন্তু আর অনুমান নয়, নোবেল কমিটি ৩ অক্টোবর জানিয়ে দিয়েছে-- সাহিত্যে নোবেল ঘোষণা করা হবে ৬ অক্টোবর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে প্রদান করা হবে নোবেল পুরস্কার।

বাংলাদেশ সময় ২১৩০, অক্টোবর ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।