ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ম্যানবুকার ২০১১ এর সংক্ষিপ্ত তালিকা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১
ম্যানবুকার ২০১১ এর সংক্ষিপ্ত তালিকা

সম্প্রতি ঘোষণা করা হয়েছে ম্যানবুকার ২০১১ পেতে পারেন এমন সম্ভাব্য লেখকদের সংক্ষিপ্ত তালিকা। তালিকাতে ছয় জন ঔপন্যাসিকের নাম রয়েছে।

এ ছয়জনকে মনোনীত করা হয় ১৩ জনের একটি দীর্ঘ তালিকা থেকে। ঔপন্যাসিকরা হচ্ছেন--  ব্রিটিশ সাহিত্যিক জুলিয়ান বার্নস, ক্যারল বার্চ,  স্টিফেন কেলম্যান, এ.ডি মিলার এবং কানাডিয়ান সাহিত্যিক প্যাট্রিক ডিউইট এবং ইসি এদুগিয়ান।

জুলিয়ান বার্নসের নাম এর আগে তিনবার সংক্ষিপ্ত তালিকাতে অন্তর্ভুক্ত হলেও তিনি এখন পর্যন্ত ম্যানবুকার পাননি। ২০০৫ সালে Arthur and George, ১৯৯৮ সালে England, England এবং ১৯৮৪ সালে Flaubert’s Parrot উপন্যাসের জন্য তিনি সংক্ষিপ্ত তালিকাতে স্থান পেয়েছিলেন। এ বছর সংক্ষিপ্ত তালিকাতে জুলিয়ানের নাম যুক্ত করা হয় তার The Sense of an Ending বইটির জন্য।

Turn Again Home উপন্যাসের জন্য ক্যারল বার্চেলের নাম ২০০৩ সালের  ম্যানবুকারের জন্য মনোনীত দীর্ঘ তালিকাতে স্থান পেয়েছিল। এ বছর তিনি সংক্ষিপ্ত তালিকাতে অন্তভুর্ক্ত হয়েছেন তার Jamrach’s Menagerie উপন্যাসের জন্য।

এছাড়া প্যাট্রিক ডিউইটের নাম The Sisters Brothers, ইসি এদুগিয়ানের Half Blood Blues, স্টিফেন কেলম্যানের Pigeon English,  এ.ডি মিলারের নাম Snowdrops উপন্যাসের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছয়জনের মধ্য থেকে কে পাবেন ম্যানবুকার ২০১১, তা ঘোষণা করা হবে ১৮ অক্টোবর লন্ডনে। ম্যানবুকারজয়ী লেখকের হাতে তুলে দেওয়া হবে ৫০ হাজার পাউন্ড।

বাংলাদেশ সময় ১৬৫০, সেপ্টেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।