ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

কাউন্টার ফটোর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
কাউন্টার ফটোর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা শুরু

‘কাউন্টার ফটো: এ সেন্টার ফর কমিউনিকেশন’ এর চর্তুথ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে কাউন্টার ফটো।

ঢাকা: ‘কাউন্টার ফটো: এ সেন্টার ফর কমিউনিকেশন’ এর চর্তুথ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে কাউন্টার ফটো।

সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে থাকছে কাউন্টার ফটোর দেশি-বিদেশি ১০ জন আলোকচিত্রীদের ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী ‘ফ্রিডম’, দেশি-বিদেশি আলোকচিত্রী, সাংস্কৃতিক কর্মী, অ্যাক্টিভিস্টদের অংশগ্রহণে ইভিনিং প্রেজেন্টেশন, আলোকচিত্র কর্মশালা, পোর্টফোলিও রিভিউসহ নানা আয়োজন।

সোমবার (২১ নভেম্বর) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে কাউন্টার ফটোর শিক্ষক ও ছাত্র/ছাত্রীদের তোলা ছবি নিয়ে ১০টি  আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনীর মাধ্যমে উৎসব শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি  ম্যারগারেথা ক্যুলেনারা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত আলোকচিত্রী আনোয়ার হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

অনুষ্ঠানে কাউন্টার ফটোর পক্ষ থেকে আলোকচিত্রী নাসির আলী মামুনকে আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড দেওয়া হয়।

২১ থেকে ২৪ নভেম্বর প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত বিশ্বসাহিত্য কেন্দ্রের অডিটোরিয়ামে দেশি-বিদেশি আলোকচিত্রী, সাংস্কৃতিক কর্মী, অ্যাক্টিভিস্টদের অংশগ্রহণে ইভিনিং প্রেজন্টেশন ও সেমিনারের আয়োজিত হবে।

ইভিনিং প্রেজেন্টেশন ও সেমিনারগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইংল্যান্ডের আলোকচিত্রী সি জে ক্লার্কের ম্যাজিক পার্টি প্লেইস, আলোকচিত্রী নাসির আলী মামুনের প্রেজেন্টেশন ‘পোর্টেটিজম’ এবং ভারতীয় ফটোগ্রাফার রনি সেন এবং বাংলাদেশি সাংস্কৃতিক কর্মী অরূপ রাহীর রামপাল সংলাপ ‘ঝরিয়া টু সুন্দরবন’। এই সংলাপে ভারতের ঝরিয়া কয়লা খনি ও বাংলাদেশের কয়লাভিত্তিক রামপাল বিদ্যুতকেন্দ্র নিয়ে আলোচনা করা হবে।

 চর্তুথ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে কাউন্টার ফটোর মিরপুর ক্যাম্পাসে ২২ ও ২৩ নভেম্বর দুটি ভিন্ন আলোকচিত্র কর্মশালার পাশাপাশি পাচঁজন দেশি-বিদেশি পেশাদার আলোকচিত্রীর সমন্বয়ে তরূণ ও পেশাদার আলোকচিত্রীদের জন্য পোর্টফোলিও রিভিউ সেশনের আয়োজন করা হয়েছে।  

পোর্টফোলিও রিভিউ সেশনে উপস্থিত থাকবেন আলোকচিত্রী শেহজাদ নূরানী, আবীর আবদুল্লাহ, প্যাট্রিক ব্রাউন, রনী সেন ও অর্ক দত্ত।

আগামী ২৫ নভেম্বর কাউন্টার ফটোর উত্তরা ক্যাম্পাসে সাংস্কৃতিক সন্ধ্যার মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান সমাপ্ত হবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।