ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

কবি হাসান হাফিজের ৬১তম জন্মবার্ষিকী শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
কবি হাসান হাফিজের ৬১তম জন্মবার্ষিকী শনিবার

ঢাকা: আগামী ১৫ অক্টোবর (শনিবার) সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৬১তম জন্মবার্ষিকী।

১৯৫৫ সালের এই তারিখে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে তার জন্ম।

কবি হাসান হাফিজ দীর্ঘ ৪০ বছর ধরে সাংবাদিকতা পেশায়। দৈনিক বাংলায় ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সূচনা। দৈনিক বাংলার প্রকাশনা বন্ধ না হওয়া পর্যন্ত ওই প্রতিষ্ঠানে যুক্ত ছিলেন ২১ বছর। আরো কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টেলিভিশন এবং দৈনিক আমার দেশ-এ। বর্তমানে পাক্ষিক অনন্যায় কর্মরত।  

হাসান হাফিজের লেখা মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৪২। এর মধ্যে কাব্যগ্রন্থ ৪৮টি। একটি কবিতার বই বের করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, আরবি ও ফার্সি ভাষায়। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, কবিতালাপ পুরস্কার, জাতীয় প্রেসক্লাব লেখক সম্মাননা, ঢাকা রিপোর্টার্স ইউনিটি লেখক সম্মাননা ইত্যাদি।

হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক, বাংলা একাডেমির জীবন সদস্য। তার ৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে লিটল ম্যাগাজিন ‘দাগ’ (কবি মিজানুর রহমান বেলাল সম্পাদিত) একটি বিশেষ সংখ্যা প্রকাশ করছে।

বাংলাদেশ সময়: ০৩৪৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa