ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আহমদ ছফার পরকীয়া

সাখাওয়াত টিপু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১১
আহমদ ছফার পরকীয়া

ঘরে পরে তফাৎ আমার
কখন গেছে মুছে
তবু লোকে সকাল বিকাল
ঘরের খবর পুছে।
আসতে যেতে নানান মানুষ
ঘরের খবর লয়
আমার কখন ঘর ছিলো কি
মনেতে সংশয়
হাল সাকিনের লজ্জা আমার
কেমনে জানি মুছে।



যদি বলি ঘরটি হবে
সাগর জলের নিচে
ঘাড় দুলিয়ে বলবে মানুষ
কখখনো নয় মিছে
নিত্যি নতুন ঘরের খবর
শ্রবণে না রুচে।
যদি বলি ঘরটি হবে
নীল আকাশের নীলে
মিটিমিটি চেরাগ জ্বলা
লক্ষ তারার বিলে
বলবে মানুষ সে সব খবর
সত্য হবার নয়
তবু লোকে সকাল বিকাল
ঘরের খবর পুছে।
        
আহিতাগ্নি/আহমদ ছফা

জার্মান গুরুকবি যোহান ভলফ্গ্যাঙ ফন গ্যেটে তাহার জীবনের ‘সত্য আর কল্পনা’ (Dichtung und wahrheit) বহিতে সাংঘাতিক ঘটনা চাউর করিয়াছেন। বহিতে ওয়ের্থার রচনায় গ্যেটের ভাষ্য, ‘আমি এক ইংরেজ ভদ্রলোকের গল্প শুনিয়াছি। যিনি নিত্যদিন পোশাক বদলের বিড়ম্বনার হাত হইতে বাঁচিবার তাগিদে গলায় রশি দিয়া আত্মহত্যা করিয়াছেন। অপর একজন চিত্তবৈভবের প্রভু। একদিন বাগানে বেড়াইতে বেড়াইতে চিৎকার করিয়া বলিলেন, বৃষ্টি ভরা মেঘের পশ্চিম হইতে পূর্বদিকে যাইবার দৃশ্যই কি আমাকে জীবনভর দেখিতে হইবে? তেসরা, আমার দেশের এক বিখ্যাত আদমি। যিনি বসন্তে পত্রপল্লবে সবুজ দেখিয়া যারপরনাই ক্লান্ত হইয়া বলিলেন, এইবার না হয় তো লাল হইতে পারিত! কত না নানা রকমফেরে মানবসন্তান আত্মহত্যা করিতেছে। ’ তিন আদমির আত্মহত্যা কি সরল পদার্থ? গ্যেটে আরো জানাইতেছেন, ইংরেজ জাতি কথায় কথায় আত্মহত্যা করিতে উস্তাদ।

গ্যেটের লাহান আহমদ ছফাও নাকি কোমরে বিষের বোতল রাখিতেন। এহেন রাখার ভিতরে গ্যেটের ভাব কি ছফার ভিতরে ছিল। তবে সত্য, দৈহিকভাবে গ্যেটে আত্মহত্যা করেন নাই। আর বিষ পান করেন নাই আহমদ ছফাও। দুই মণীষীর ভিতর অদ্ভুত মিল এইখানে। তাহারা হয়ত ভাবিয়াছিলেন, এই জীবন লইয়া কি করিব? কোথায় রাখিব দেহ? শুদ্ধ ‘ঘর’ নামক বোতলে বন্দি করিলে জীবন নামক পদার্থের পদ খাটো হইতেছে। তাহাতে পরও দরকার। পরকে আঁকিবার এহেন দৌলতের নাম পরকীয়া।

গ্যেটে কারণ হিসাবে দেখাইতেন, জীবনের বড় দায় দেহ আর মনের। কেননা মনের দায় মিটাইতে না পারিলে জীবনের দায় মিটাইবে কি করিয়া। মন তো দেহের মহাশয় বটে। মনে জাগিলে দেহ তাহা ঘটাইবে। আর জীবন তাহাতে ভর করিয়া চলে। চলা আর চালাইবার গতিই তো মন। দেহ তার আধার মাত্র। তাহা নহে কি? তাহার চারিত ঘটনায় তিন আদমির আত্মহত্যার কারণ কি সামান্য? তাহা অতি নহে, বরং বেশি। দুনিয়াবি সাহিত্যের বাজারে শোনা, মহাত্মা গ্যেটের মনের জগতে খুড়িয়া বেড়াইতেন। গ্যেটে তরুণ বয়সে রাতালি সময়ে বুকের পরে নাঙা ছুরি ঘুরাইতেন। আর মৃত্যু কিভাবে সহজ করা যায় তাহাই ভাবিতেন। তো গ্যেটের লাহান আহমদ ছফাও নাকি কোমরে বিষের বোতল রাখিতেন। এহেন রাখার ভিতরে গ্যেটের ভাব কি ছফার ভিতরে ছিল। তবে সত্য, দৈহিকভাবে গ্যেটে আত্মহত্যা করেন নাই। আর বিষ পান করেন নাই আহমদ ছফাও। দুই মনীষীর ভিতর অদ্ভুত মিল এইখানে। তাহারা হয়ত ভাবিয়াছিলেন, এই জীবন লইয়া কি করিব? কোথায় রাখিব দেহ? শুদ্ধ ‘ঘর’ নামক বোতলে বন্দি করিলে জীবন নামক পদার্থের পদ খাটো হইতেছে। তাহাতে পরও দরকার। পরকে আঁকিবার এহেন দৌলতের নাম পরকীয়া। মানে পরকে পরখ করিয়া লওয়া। আর পর বাসা বাঁধিলেই ঘর বাক্য হইয়া ওঠে?


বাংলার মনীষী আহমদ ছফার কবিখ্যাতি বিশেষ নাই এহেন কথা আমরা হলফ করিয়া বলিতে পারিব না। কবি খ্যাতি তাহার গানের লাহান। গান টান মারিলে প্রাণও নড়িয়া ওঠে। টান দেখিব কিসে? কবি হিসেবে তাহার বিশেষ কুখ্যাতিও রহিয়াছে তেমন সাক্ষ্য-প্রমাণ নাই। তাহার কারণ বিস্তর। কারণের আস্তর তুলিতে আমাদের পাড়া কথা খানিক পাড়াতে পাড়াতে রটাইব। আমাদের রটনার নাম ‘সত্য’। আস্তরের নাম ‘মায়া’। জনে জনে জিজ্ঞাসিতে পারেন, সত্যের জমিনে মায়া কি পদার্র্থ? বাংলা চিন্তার জগতে ‘মায়া’ বা ‘মা’ স্ত্রীলিঙ্গ বিশেষ। আমরা মায়ার অন্য অর্থ দেখিতে পাইতেছি। মায়া মানে মা ভাবের আয়া। আয়া ভাব মা ডাকিলেই মায়া ভাব জাগিয়া যায়। বলা যাইতে পারে, মা ভাব যাহাতে আসিয়া বাসা বাঁধে। এই বাঁধা লিঙ্গের বাঁধা নহে। তাহা লিঙ্গেরও অধিক কিছু বাড়া। এহেন ‘বাড়া’কে কি আমরা কায়া বলিতে পারি? না, তাহাতেও এক বেহায়াপনা মাথাচাড়া দিয়া উঠিতেছে। তাহা ছায়া বা ঘর। ভাবার্থ ধরিলে ‘ঘর’ মালটা তো আস্তর অশেষ। আস্তরের পলেস্তরা খসিলে গোপন রহস্য আর গোপন থাকিতেছে না। তাহাতে ছায়াও ছায়াহীন হইয়া পড়ে। ঘরও পাইতেছে পরের আকার। ঘরকে পরের রূপই তো পরকে অপর করিবার আদি নিয়ম। তাহা কি রকম? Sofa, SM Samsour Ragman

মহাত্মা ছফা রচিত অনেক কবিতায় ঘরের খবর চাউর করিয়াছেন। আলোচনার স্বার্থে আমরা মহাত্মা আহমদ ছফার আহিতাগ্নির বার নম্বর কবিতাখানি বাছিয়া লইলাম। ছফার কবিতায় তথাকথিত আধুনিকতাবাদীদের মতো ভানভনিতা নাই। নাই কলাকৈবল্যবাদীদের আঙ্গিকের বৈকল্য। আঙ্গিক যাহাতে বিষয়াবলিকে ক্ষুণ্ণ করিয়া থাকে ছফা সেই আইলে পা রাখেন নাই। ফলে তাহার কবিতা কাইলও পড়া যাইতে পারে। তাহার কবিতার সরল তর্জমা এই- জগত সংসারে তিনি ঘর আর পরের তফাৎ ঘুচাইয়া ফেলিয়াছেন। তবুও লোকে তাহাকে পুছ করিতেছে ঘরের খবর। লোকের এহেন জিজ্ঞাসায় ছফার মনে সংশয়- আমার কখনো ঘর ছিল কি? কবি কহেন, সাগর জলের নিচে কিংবা নীল আকাশের নীলে আমার ঘর। না না তাহাতে লোকে কয়, সেসব খবর সত্য নয়। তাহার পরও লোকে পুছে ঘরের খবর কী! মানবসংসারে এহেন কলা কাধির মতো যেন আঁটি আঁটি ঝুলিয়া থাকে। গোপন বাসরেও সার সার কলা ঝুলিয়া আছে যেন!

ইংরাজ বুদ্ধিজীবী জন মিল্টনের মতে, সহজ-সরল, ইন্দ্রিয়ানুভূতি ও আবেগের চেরাগ জ্বালানোই কবিতা। ইন্দ্রিয় তো আবেগের বায়ুধার। প্রশ্ন জাগিতেছে, কবিতার আয়ুও বা কোথায়? যাহা ইন্দ্রিয়ানুভূতি আবেগের আধার তাহা ‘কি’ সহজ সরল হইবে? না সেই রকম সরল শপথ কবিতায় নাই। এমন ধরাবাধা বালাই কবিতা কতখানি কবিতা তাহাও দেখিবার বিষয় বটে। কেননা একক বান্দার চেতনা তাহার অস্তিত্ব নির্ধারণ করিতেছে না। তাহার অস্তিত্ব নির্ধারণ করিতেছে ব্যক্তির অপর। পর অপরের সম্বন্ধের নামই তো মিলন। যাহাকে আমরা ছপ্পর মারিতেছি সামাজিক চেতনা বলিয়া। এই চেতনা একা চলিতেছে না। একা চলিতেই পারে না। তাহার অঙ্গে সঙ্গ চায়। এইরূপ সঙ্গ অপরের সহিত সম্বন্ধ করিতেছে। করিতেছে কি?

ধুরন্ধর কবি জন মিল্টনের এহেন তত্ত্বকে খানিক আড়মোড়া মারিয়াছেন স্পেনের যুদ্ধে শহীদ ইংরাজ বুদ্ধিজীবী র‌্যাফল ফক্স (১৯৯০-১৯৩৭)। ফক্স তাহার ‘কাহানি ও মানুষ’ বহিতে কহিলেন অন্যকথা, ‘সৃজনের মর্ম পরম, যাহা বাস্তবের লড়াই’। আর এই বাস্তবের ভিতর দিয়া সত্যের উৎপাদন করা। বাস্তব নির্ধারিত হইলে অবাস্তবও নির্ধারিত হইবে। কেননা বাস্তবের অচিন রূপ অবাস্তব বটে। আর বাস্তবই বলিতেছে অবাস্তব কি মাল! মিল্টনের বড় দোষ কবিতার সংজ্ঞায় ভাষা প্রশ্নখানি মীমাংসা করেন নাই। আমরা বলিতেছি না, ভাষা মাত্র চরম। বলিতেছি ভাষার পরমের কথা। কহিতে শরম নাই আজি। তাহা কি?

পশ্চিমের ডাহা ডাহা পণ্ডিতেরা বলিয়াছেন, ভাষা পদার্থখানি প্রকৃতি সারিত। মানে বস্তু বিশেষের মাধ্যমে ভাব প্রকাশ। প্রশ্ন জাগিতেছে, ভাব মালটা আসে কোথা হইতে? খোদ বস্তু হইতে নাকি পরমের কোঠা হইতে? বলা দরকার, বস্তুমাত্র ভাব। ভাব মাত্রই বস্তু নহে, বস্তুর অধিক কিছু। তাহা হইলে অধিক কিছুই পরম নয় কি? যাহাতে বস্তু ও পর ভাবের ওম পায়। জনে জনে জিজ্ঞাসিতে পারেন, ছফার কবিতায় ভাবের ওম বহিতেছে কোথায়? উত্তর উপরে নহে, গভীরে।


জন মিল্টনের পাটাতনে বসিয়া খালি কতক ইংরাজ কবি নহে, কত কত বাঙালি কবি শহিদ হইয়াছেন তাহার খবর রাখিতেছে কে? প্রভু যুদ্ধের ময়দান কতদূর? নদ আর নদীতে কতইবা রক্ত বহিতেছে আর। নিছক ইন্দ্রিয়ানুভূতির আবেগের রসে ছফা সিক্ত হইতে চাহেন নাই। ছফা খানিক রক্তাক্ত হইয়াছেন। তাই ছফার মন সংশয়ী। কবিতার তাহার জিজ্ঞাসা, আমার কখনো ঘর ছিল কি? সকলেই জানেন, বাংলা তালুকে ছফার জমিনদারির প্রভু হয়েন নাই। ব্যক্তিগত জীবনে ধুরন্ধর বুদ্ধিকে পুঁজি করিয়া রাষ্ট্রের অর্থকড়িও বেহাত করেন নাই। এই না করিবার আদিতে কি সামাজিক চেতনা কাজ করিয়াছে? বাংলা অর্থ বিদ্যা মতে, ‘ঘর’ শব্দখানি সংসার আর খানিক বাসস্থান অর্থে চালু। ছফার কবিতায় ঘর শব্দখানি আরো নতুন অর্থে গড়া। তাহা কেমন? তাহার কবিতার ভাষ্য-
ঘরে পরে তফাৎ আমার
কখন গেছে ঘুচে
তবু লোকে সকাল বিকাল
ঘরের খবর পুছে।

ছফার জগতে ঘর আর পরে ফারাক ঘুচিয়া গিয়াছে। কেনানা ‘তফাৎ’ বা ‘বৈষম্য’ বিরুদ্ধে লড়াই তাহার সার। ভাবের লড়াইয়ে জয়ী হইয়াছেন ছফা। কেননা ছফা বর্ণিত ‘আমার’ শুধু আত্মরতির ‘আমি’ বা নিছক ‘বান্দা’ থাকিতেছে না। ‘আমার’ হইতেছে তফাৎ ঘর আর পরের যৌথ উৎপাদন। মানে বান্দার সহিত সম্পর্কিত পরমার বা সামাজিক মালিকানা। কেননা আত্মরতির আমি কানাই কানা। এই কানা না পারে দেখিতে না পারে বিলাইতে। কহিতে পারেন, ‘ইহাই ছফার ইউটোপিয়া’। টমাস মোরের সন্দেশ হইলেও মন্দ শোনাইত না। না দেশ না পরদেশ।

 প্রশ্ন খাড়াইতেছে, মায়ের ভগ হইতে ভাগ হইয়া বান্দা বা সন্তান ‘আমার’ বলিতেছে কেন? কারণ আমার ভগ বা গর্ভে দুই পদ। একপদে আম বা তামাম, অন্য পদের নাম ‘আর’ সকল পদার্থকে লইয়া। আম অপর অপর অর্থ বিলাইলে গণ হইবে। এহেন মহামিলনের সন্ধান যাহারা পাইয়াছেন তাহারই ‘মানুষ’ সাব্যস্ত হইয়াছেন। আর যাহারা পান নাই তাহারা বুর্জোয়া সমাজের অর্থ-মাংস খেকো ‘সুশীল সমাজ’ হইতেছেন। দেখা যাইতেছে, ‘তবু’ অব্যয় মারিয়া কাহারা ছফাকে ঘরের খবর পুছ করিতেছে। ‘সুশীল সমাজ’ নয় কি? ছফাও তাহাদের ‘তবু’ বা ‘অব্যয়’ পদের কুঠুরিতে টুকাইয়াছেন। এই তবু ধুরন্ধর ওর্ফে ইন্টেলেকচুয়াল বলিয়া সাব্যস্ত। ‘সুশীল সমাজ’ নামক উপজাতখানি পুঁজিবাদী রাষ্ট্রের সরল ক্রীড়ানক। রাষ্ট্র তাহাদের লইয়া খেলে এবং খেলায়! রাষ্ট্র ও সুশীল (ওর্ফে বুর্জোয়া) সমাজই তো নিপীড়ন সমাজের হোতা। কেননা সুশীল সমাজ রাষ্ট্র, ক্ষমতা ও ব্যক্তি স্বার্থের প্রদায়ক। ছফা কথিত ‘লোক’ নামক গণ্ডুষই তো সুশীল সমাজ।

তো আহমদ ছফার কবিতা কি পদার্থ? ইন্দ্রিয় আবেগের বশে যাহারা ব্যক্তি স্বাতন্ত্রের মর্ষকাম করিতেছেন, হয়ত তাহাদের কাছে ছফার কবিতা কবিতা পদবাচ্য নহে। কবিতাখানি কবিতার অধিক গান। যাহা টান মারিয়া প্রাণকে জাগায়। এই প্রাণ পরকে জড়াইয়া ধরে। আর প্রাণ তাহাতে যৌথ জীবনের সামাজিক মর্ম ভেদিয়া উঠে। আমরা বলিতেছি, কবিতাই তো যৌথ চেতনার সামাজিক মালিকানা। তাহা নয় কি?


মহাত্মা ফিদারিস এঙ্গেলস ১৮৯০ নাগাদ জে ব্রশের সকাশে চিরকুট লিখিয়াছেন। তাহার ভাষ্য, ‘ইতিহাসের উপাদান শেষ নাগাদ জীবনের সত্য চাষ আর তাহার পুন উৎপাদন করিয়া যাওয়া। ’ তবে ইহাকে নিছক অর্থনৈতিক কোঠায় একমাত্র নির্ধারক উপাদন বলিলে ভুলে পর্যবসিত হইবার শংকা থাকিতেছে। এই শংকা মহামতি এঙ্গেলসের। তো পুড়িয়া পুড়িয়া কতখানি অঙ্গার হইলে ইতিহাস খাঁটি সোনা হয়? ছফার বয়ানে তাহাই তো ‘আহিতাগ্নি’। বাংলা ভাববিদ্যা মতে, আগুনের হিত ইতিহাসের গোড়া আহিতাগ্নি। ইতিহাসের আগুনে যাহা সম্পাদিত হয়। ব্যক্তি স্বাতন্ত্র্যবাদের বায়ুরোগের বাসনা তাহাতে নাই। কি আছে?

জর্মান বাড়ির দার্শনিক সিগমুন্ড ফ্রয়েড ‘স্বপ্নের বয়ান’ বহিতে এক স্বপ্নদর্শির কথা চাউর করিয়াছেন। ফ্রয়েডের জবানে, এক ব্যক্তির ছাওয়াল গত হইয়াছে। চলরীতি মোতাবেক ছাওয়ালের চারিদিকে চেরাগ জ্বালানো হইল। পাহারা বসাইতে ভাড়া করা হইল লোক। পাশের ঘরে নিদ্রামগ্ন পিতা। দুই ঘরের দরজা খোলা। পিতা স্বপ্নে দেখিলেন অদ্ভুত! সাওয়াল তাহার সামনে দাঁড়াইয়া বলিতেছে- আব্বাজান, দেখিতেছেন না আমি পুড়িতেছি। পিতার ঘুম ভাঙিয়া গেল। পাশের ঘরে দেখিলেন পাহারাদার ঘুমে অচেতন। একটি জ্বলন্ত কুপি পড়িয়া মরা সন্তানের গায়ে আগুন লাগিয়াছে। ফলে সন্তানের একখানা হাত পুড়িয়া গিয়াছে।

ইহাতে আমরা দেখিলাম সত্যের কেরামতি। ঘর ও পর কিভাবে সত্যের মুখোমুখি হইতেছে। মুখোমুখি হইতেছে পিতা আর ছাওয়াল। মনের ঘর ইহাতে অপর কুঠুরিও ভেদ করিয়াছে। কেননা পিতার বাসনায় ছাওলের মরণ নাই। হয়ত এহেন বাসনাই সত্যের কুঠুরি। যাহা সত্য আকারে স্বপ্ন রূপ লাভ করিয়াছে। তবে সত্যের মুখোমুখি হইবার নাম কি বাসনা? যে বাসনার মৃত্যু নাই। জাগিবার আগে বারবার জাগায়। জাগে বার বার সামাজিক মালিকানায়। আহমদ ছফায়।

বাংলাদেশ সময় ১৫০৫, জুলাই ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।