ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

২০১৫ সালে বিশ্ব-সাহিত্য

রাজিউল হাসান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
২০১৫ সালে বিশ্ব-সাহিত্য

টিক-টিক করে সামনে বাড়ছে ঘড়ির কাঁটা। আর মাত্র কয়েক ঘণ্টা।

তারপরই ইতিহাসের পাতায় গিয়ে ঠাঁই করে নেবে ২০১৫ সাল। নতুন বছরকে স্বাগত জানাতে এরই মধ্যে প্রস্তুত পুরো বিশ্ব। নানা ঘটন-অঘটনের ২০১৫ সাল ইতিহাসে নানা কারণেই স্মরণীয় হয়ে থাকবে। এর মধ্যে প্রতি বছরের ন্যায় সাহিত্যে নোবেল পুরস্কারসহ বেশ কয়েকটি ঘটনা গুরুত্বপূর্ণ।

বাংলানিউজ পাঠকদের জন্য সাহিত্যে ২০১৫ সালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার চুম্বক অংশ নিয়ে এবারের আয়োজন।

                                                               সভেতলানা আলেক্সিয়েভিচ
সাহিত্যে নোবেল
প্রতি বছরের মতো ২০১৫ সালেও রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অন্যান্য শাখার মতো সাহিত্যেও নোবেল পুরস্কার ঘোষণা করে। গত ৮ অক্টোবর এ পুরস্কার ঘোষণা করা হয়। এ বছর পুরস্কার জিতেন বেলারুশিয়ান নারী লেখক সভেতলানা আলেক্সিয়েভিচ।

আলেক্সিয়েভিচকে পুরস্কৃত করে সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, আমাদের দৈনন্দিন জীবনের দুঃখ-কষ্ট ও সাহসিকতার বিষয়ে বহুমাত্রিক লেখার জন্য তিনি এ সম্মানজনক পুরস্কার জিতেছেন।

একুশে পদক
একুশে পদক পুরস্কার বাংলাদেশের জাতীয় এবং সর্বোচ্চ বেসামরিক সম্মান। ২০১৫ সালে ভাষা ও সাহিত্য বিভাগে দু’জনকে এ পদক দেওয়া হয়। এরা হলেন, দ্বিজেন শর্মা ও মুহম্মদ নুরুল হুদা।

বাংলা একাডেমি পুরস্কার
বাংলা একাডেমি পুরস্কার ১৯৬০ সালে প্রবর্তন করা হয়। বাংলা সাহিত্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। ১৯৮৪ সাল পর্যন্ত বিভিন্ন শাখায় বছরে নয়জনকে এ পুরস্কার দেওয়া হয়। ১৯৮৬ সাল থেকে বছরে দুইজনকে এ পুরস্কার দেওয়ার নিয়ম করা হয়। ২০০৯ সাল থেকে চারটি শাখায় বাংলা একাডেমি পুরস্কার দেয়া শুরু হয়। তবে ১৯৮৫, ১৯৯৭ ও ২০০০ সালে এ পুরস্কার দেওয়া হয়নি।

২০১৫ সালে কবিতায় শিহাব সরকার, কথাসাহিত্যে জাকির তালুকদার, প্রবন্ধে শান্তনু কায়সার, গবেষণায় ভূঁইয়া ইকবাল, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যের জন্য আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ভ্রমণসাহিত্যে মঈনুস সুলতান ও শিশুসাহিত্যে খালেক বিন জয়েন উদ্দীনকে বাংলা একাডেমি পুরস্কার দেওয়া হয়।

কালি ও কলম পুরস্কার
বাংলাদেশের তরুণদের সাহিত্যচর্চা ও সাধনাকে গতিশীল এবং সাহিত্যের বিকাশ ও সৃজন উদ্যোগকে দীপিত করার লক্ষ্যে মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে থাকে। ২০১৫ সালে কবিতা বিভাগে সাকিরা পারভীন; প্রবন্ধ, গবেষণা ও নাটক বিভাগে এম আবদুল আলীম এবং ছোটগল্প ও উপন্যাস বিভাগে ফাতিমা রুমিকে এ পুরস্কার দেওয়া হয়।

জেমকন সাহিত্য পুরস্কার
সৃষ্টিশীল লেখকদের প্রেরণা যোগাতে বাংলাদেশে অপর একট সাহিত্য পুরস্কার চালু রয়েছে। এটি জেমকন পুরস্কার। ‘ইমিগ্রেশন’ উপন্যাসের জন্য ২০১৫ সালে জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন সালমা বাণী। এছাড়া ‘একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন’ উপন্যাসের পাণ্ডুলিপির জন্য ‘জেমকন তরুণ কথাসাহিত্যিক’ পুরস্কার পেয়েছেন রুবাইয়াৎ আহমেদ।

অন্যান্য ঘটনা
গত ১০ নভেম্বর অক্সফোর্ড ইউনিভার্সিটির বদলেইয়ান লাইব্রেরির সংগ্রহে ১ কোটি ২০ লাখতম বইটি সংরক্ষণ করা হয়। আর এ বইটি ছিল শেলির ‘পোয়েটিক্যাল অ্যাসে অন দ্য এক্সিসটিং স্টেট অব থিংস’র মূল কপি। বইটি ১৮১১ সালে অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রকাশনা থেকে প্রকাশ করা হয়।

গত ১৯ মার্চ কিম থুইয়ের উপন্যাস রু কানাডা রিড’র ২০১৫ এডিশন জয় করে। এছাড়া গত ৭ জুলাই জেফ লিন্ডসে তার ‘ডেক্সটার’ সিরিজের সর্বশেষ বইটি প্রকাশ করেন।

আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কার
‘অল দ্য লাইট উই কেননট সি’ গ্রন্থের জন্য অ্যান্থনি ডোয়ের পুলিৎজারের ফিকশন শাখায় পুরস্কার পেয়েছেন। কবিতায় পুলিৎজার পেয়েছেন গ্রেগরি পার্দলো।
জাপানি লেখক মাসাৎসুগু ওনু ২০১৫ সালে তার ‘নাইন নেন মাই নো ইনোরি (নয় বছর আগের প্রার্থনা)’র জন্য আকুতাগাওয়া পুরস্কার জয় করেছেন। আলি স্মিথ তার ‘হাউ টু বি বোথ’ গ্রন্থের জন্য বেইলে’স উইম্যান’র ফিকশন শাখায় পুরস্কার পেয়েছেন।

দক্ষিণ এশিয়ায় ‘ফ্যামিলি লাইফ’ প্রন্থের জন্য অখিল শর্মা ফোলিও পুরস্কার জয় করেছেন।
‘বিটলেবোন’ গ্রন্থের জন্য কেভিন ব্যারি পেয়েছেন গোল্ডস্মিথ পুরস্কার। ‘ইন প্লেইন সাইট” দ্য লাইফ অ্যান্ড লাইজ অব জিমি স্যাভাইল’ গ্রন্থের জন্য ড্যান ডেভিস জয় করেছেন গর্ডন বার্ন পুরস্কার।

জেমস টেইট ব্ল্যাক মেমোরিয়াল প্রাইজ ফর বায়োগ্রাফিতে পুরস্কার পেয়েছেন এওইন ম্যাকনামী।

                                                                  গুন্টার গ্রাস
মৃত্যু
২০১৫ সালে বেশ কয়েকজন জনপ্রিয় সাহিত্যিক ভক্ত-শুভানুধ্যায়ীদের কাঁদিয়ে পরপারে পাড়ি জমিয়েছেন।

গত ১ জানুয়ারি আমেরিকান কবি মিলার উইলিয়ামস ৮৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন। গত ৪ জানুয়ারি মার্কিন ঔপন্যাসিক ও কবি মাইকেল সেরস মাত্র ৪৮ বছর বয়সে মারা যান। গত ১০ জানুয়ারি মার্কিন ঔপন্যাসিক রবার্ট স্টোন মৃত্যুবরণ করেন। ১৯৭৫ সালে তার ‘ডগ সোলজার্স’ গ্রন্থের জন্য তিনি ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড জয় করেন।

গত ১২ জানুয়ারি ঔপন্যাসিক ও সমালোচক জন বেয়লে মারা যান। এছাড়া এ মাসের ২৫ তারিখে মার্কিন লেখক জন লেগেট, ২৭ তারিখে মার্কিন সায়েন্স ফিকশন লেখক সুজেতে হাডেন এলগিন, ২৮ তারিখে অস্ট্রেলিয়ান ইতিহাসবিদ ও লেখক লিওনেল গিলবার্ট এবং ২৯ তারিখে অস্ট্রেলিয়ান লেখক কলিন ম্যাককলাঘ মৃত্যুবরণ করেন।

ফেব্রুয়ারি মাসে ৬ তারিখে দক্ষিণ আফ্রিকান ঔপন্যাসিক ও সাহিত্যের অধ্যাপক আন্দ্রে ব্রিঙ্ক এবং আলজেরিয়ান ঔপন্যাসিক, অনুবাদক ও চিত্রনির্মাতা আসিয়া ডিজেবার মৃত্যুবরণ করেন। এছাড়া এ মাসের ১৪ তারিখে মার্কিন পুলিৎজার পুরস্কার জয়ী কবি ফিলিপ লেভিন ও ২৬ তারিখে জার্মান লেখক ফ্রিৎজ জে. রাদাৎজ মৃত্যুবরণ করেন। ২৬ তারিখে বাংলাদেশি-আমেরিকান লেখক অভিজিত রায়কে হত্যা করা হয়। ২৮ ফেব্রুয়ারি তুর্কি লেখক ইয়াসার কেমাল মৃত্যুবরণ করেন।

২০১৫ সালের মার্চের ১২ তারিখে ইংরেজ লেখক স্যার টেরি প্রাশেট, ১৮ তারিখে কেনিয়ান লেখক গ্রেস ওগোত ও ২৬ তারিখে সুইডিশ কবি টমাস  ট্রান্সট্রমার মৃত্যুবরণ করেন।

এপ্রিল মাসের ৯ তারিখে মার্কিন লেখক আইভান ডোইগ, ১৩ তারিখে উরুগুয়ের সাংবাদিক ও লেখক এডুয়ার্ডো গালিয়ানো এবং জার্মান ঔপন্যাসিক, কবি, নাট্যকার ও নোবেল পুরস্কারজয়ী লেখক গুন্টার গ্রাস মৃত্যুবরণ করেন।

এ বছর মে মাসের ২ তারিখে পৃথিবীর মায়া কাটিয়ে পরপারে পাড়ি জমান ইংরেজ লেখক রুথ রেন্দেল। জুন মাসের ১৯ তারিখে মার্কিন ঔপন্যাসিক ও ছোটগল্প লেখক জেমস সল্টার মারা যান। ৩১ জুলাই মৃত্যুবরণ করেন মার্কিন লেখক অ্যালান শেউজ। আর ৩০ আগস্ট মারা যান ব্রিটিশ স্নায়ুবিদ অলিভার স্যাকস, যার কেস হিস্টোরি লেখকদের খুব উৎসাহিত করে থাকে।

অক্টোবরের ২ তারিখে আইরিশ নাট্যকার ও ছোটগল্প লেখক ব্রায়ান ফ্রিয়েল, ৫ তারিখে সুইডিশ ঔপন্যাসিক, শিশু সাহিত্যিক ও নাট্যকার হেনিং ম্যাঙ্কেল, ১৫ তারিখে ব্রিটিশ বংশোদ্ভূত মার্কিন ঔপন্যাসিক ও কবি পল ওয়েস্ট, ১৮ তারিখে মিশরীয় ঔপন্যাসিক গামাল এল-গিতানি মৃত্যুবরণ করেন।

নভেম্বর মাসের ৩০ তারিখে মার্কিন লেখক ও নাট্যকার ড্যান ফন্টে, ব্রিটিশ ঔপন্যাসিক হাজেল হল্ট ও মরোক্কর লেখিকা ফাতেমা মার্নিসি মৃত্যুবরণ করেন। আর ডিসেম্বরের ৫ তারিখে মারা যান স্কটিশ ঔপন্যাসিক, ছোটগল্প লেখক ও কবি উইলিয়াম ম্যাকইলভানে।



বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa