ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কিবরিয়া স্মরণে শুরু হলো ‘রবীন্দ্রনামা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুন ৭, ২০১১
কিবরিয়া স্মরণে শুরু হলো ‘রবীন্দ্রনামা’

বাংলাদেশের খ্যাতমান চিত্রশিল্পী মোহাম্মদ কিবরিয়াকে স্মরণের মধ্য দিয়ে শুরু হলো পক্ষকালীন ‘রবীন্দ্রনামা’। ঢাকা আর্ট সেন্টারের আয়োজনে এই অনুষ্ঠানমালায় থাকছে ছাপচিত্রের প্রদর্শনী, ফোলিও প্রকাশনা ও সেমিনার।



রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জয়ন্তী উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা মুহাম্মদ হাবিবুর রহমান।

শিল্পী মোহাম্মদ কিবরিয়াকে তিনি অভিহিত করেন দেশের শিল্প-জগতের বিমূর্ত ধারার অগ্রপথিক হিসেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ভাষাসৈনিক ও রবীন্দ্র-বিশেষজ্ঞ আহমদ রফিক এবং প্রখ্যাত শিল্পী মনিরুল ইসলাম। সভাপতিত্ব করেন বরেণ্য শিল্পী রফিকুন নবী।

শিল্পী মনিরুল ইসলাম বলেন, মোহাম্মদ কিবরিয়ার অনুপস্থিতি বিভিন্ন সময় অনুভব করা যাবে।

অনুষ্ঠানে শিল্পী রফিকুন নবী তার শিক্ষক মোহাম্মদ কিবরিয়ার বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন।

ছাপচিত্রের প্রদর্শনীটি চলবে ১৫ জুন পর্যন্ত। সবার জন্য খোলা থাকবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

আরো অনুষ্ঠান

‘রবীন্দ্রনামা’-র অনুষ্ঠানমালায় থাকবে চারটি সেমিনার। প্রথম সেমিনারটি হবে রবীন্দ্র-চিত্রকলার ওপর। শিরোনাম ‘রবীন্দ্রচিত্রকলা, স্নায়ুর সরণী’। অনুষ্ঠানে সচিত্র উপস্থাপনা করবেন বিশিষ্ট চিত্রসমালোচক মইনুদ্দীন খালেদ। আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক সৈয়দ আজিজুল হক। সভাপতিত্ব করবেন স্থপতি শামসুল ওয়ারেস।

সেমিনারটি শুরু হবে ১০ জুন শুক্রবার সন্ধ্যা ৬টায়।

‘ঊষর প্রান্তরে সজীব বৃক্ষ (রবীন্দ্রনাথের শান্তিনিকেতন)’ শিরোনামের সেমিনারটি অনুষ্ঠিত হবে ১৪ জুন মঙ্গলবার সন্ধ্যা ৬টায়। অনুষ্ঠানে সচিত্র উপস্থাপনা করবেন শিল্পী সান্ত¡না শাহরিন। আলোচক হিসেবে থাকবেন কবি ও স্থপতি রবিউল হুসাইন এবং সভাপতিত্ব করবেন বুলবন ওসমান।

১৭ জুন শুত্রুবার সন্ধ্যা ৬টায় আয়োজন করা হবে ‘চলচ্চিত্রে রবীন্দ্রনাথ’ শিরোনামের সেমিনার। সচিত্র উপস্থাপনায় থাকবেন চলচ্চিত্র সমালোচক মাহমুদুল হোসেন। আলোচনায় থাকবেন মইনুদ্দীন খালেদ এবং সভাপতিত্ব করবেন চলচ্চিত্রকার মানজারে হাসীন মুরাদ।

অনুষ্ঠানমালার শেষ দিন, ২১ জুন মঙ্গলবার সন্ধ্যা ৬টায় থাকবে ‘রবীন্দ্রনাথের প্রকৃতি পর্যায়ের গান’ বিষয়ে সেমিনার। গান পরিবেশন ও বিশ্লেষণ করবেন শিল্পী আজিজুর রহমান তুহিন। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখবেন মাহমুদুল হেলাল।

বাংলাদেশ সময় ২১০৪ ঘণ্টা, জুন ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।