ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চলে গেলেন শিল্পী মোহাম্মদ কিবরিয়া

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুন ৭, ২০১১
চলে গেলেন শিল্পী মোহাম্মদ কিবরিয়া

বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী মোহাম্মদ কিবরিয়া ৭ জুন সকাল সাড়ে ৭টায় রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। মুত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।



কয়েক বছর ধরে তিনি বার্ধক্যজনিত রোগে শয্যশায়ী ছিলেন। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ১০ জুন শুক্রবার সকাল ১০টায় সবার শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মৃতদেহ জাতীয় শহীদ মিনারে রাখা হবে।

মোহাম্মদ কিবরিয়া দেশের চিত্রকলাকে নানাভাবে সমৃদ্ধ করেছেন। সৃষ্টির বৈচিত্র্য, শৈলী ও নিরন্তর সাধনা তাঁকে এক বিশিষ্ট আসন দান করেছে। আজীবন শিক্ষাব্রতী, নিত্যদিন সৃজনী তৎপরতায় নিমগ্ন এই চিত্রকর দেশের সৃজন উদ্যানেও অনন্য এক ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন।

শিল্পী মোহাম্মদ কিবরিয়া ১৯২৯ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বীরভূমে জন্মগ্রহণ করেন। ১৯৫০ সালে তিনি কলকাতা সরকারি আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক পর্যায়ের শিক্ষা সমাপন এবং ১৯৫৬-৬২ সালে জাপানের টোকিও থেকে চিত্রকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন।

তিনি একুশে পদক, স্বাধীনতা দিবস পুরস্কার, জাপানের সংস্কৃতিমন্ত্রীর পুরস্কারসহ বহু পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রফেসর ইমেরিটাস হিসেবে মনোনীত করা হয়।

বাংলাদেশ সময় ২০২২ ঘণ্টা, জুন ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।