ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

দুই দেশের দুই কবিকে স্মরণ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, জুন ৬, ২০১১
দুই দেশের দুই কবিকে স্মরণ

আলেক্সান্দর পুশকিনকে বলা হয় রাশিয়ার সর্বশ্রেষ্ঠ কবি ও আধুনিক রাশিয়ান সাহিত্যের জনক। পুশকিন সর্বপ্রথম তার কবিতা এবং নাটকে ভার্নাকুলার বাচনভঙ্গি ব্যবহার শুরু করেন।

এটি গল্প বলার এমন একটি পদ্ধতি যেখানে বিশেষ এক অভিব্যক্তি প্রকাশ করা হয়। রাশিয়ান সাহিত্যে এটি ছিল একেবারেই নতুন এবং এই পদ্ধতিটি পরবর্তী লেখকদের বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল। তিনি ইতিহাসভিত্তিক লেখাও লিখেছিলেন। তার Marie: A Story of Russian Love-এ কার্থেরেইনের শাসনামলে রাশিয়া সম্পর্কে একটি সামগ্রিক চিত্র তুলে ধরেছেন। এ কবি জন্মগ্রহণ করেন ১৭৯৯ সালের ৬ জুন।

অপর দিকে তাঁর জন্মের প্রায় শত বছর পর ১৮৯৯ সালের ২৫ মে জন্মগ্রহণ বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ দুই বাংলাতেই তাঁর কবিতা ও গান সমানভাবে সমাদৃত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি বলা হয়। তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের প্রতি মানুষের অত্যাচার এবং দাসত্বের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। তিনি একাধারে কবি, সাহিত্যিক, সঙ্গীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সর্বদাই ছিলেন সোচ্চার।

এ বছর রুশ কবি আলেক্সান্দর পুশকিনের ২১২ বছর পূর্তি ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১২তম জন্মদিন স্মরণ করে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র ৭ জুন সন্ধ্যা সাড়ে ৬টায় আয়োজন করেছে আলোচনা ও কবিতা সন্ধ্যার। আলোচনায় অংশ নেবেন ড. সারোয়ার আলী, কবি নির্মলেন্দু গুণ ও সারা যাকের। কবিতা পাঠ করবেন জিয়নকাঠির সদস্যরা।

বাংলাদেশ সময় ২১০৫ ঘণ্টা, জুন ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।