ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

কবি মোহাম্মদ রফিক অসুস্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-৩০ ৯:০১:৫৮ পিএম

কবিতায় সারা জীবনই যিনি নদী, জল, কাদা-মাটির সাথে যুক্ত জীবন-যাপনের চিত্র তুলে আনতে চেয়েছেন তিনি মোহাম্মদ রফিক। কীর্তিনাশা, কপিলা, গাওদিয়া, খোলা কবিতা, বিষখালি সন্ধ্যা বা কালাপানির কবি হিসেবেই মূলত খ্যাত এ কবি।

কবিতায় সারা জীবনই যিনি নদী, জল, কাদা-মাটির সাথে যুক্ত জীবন-যাপনের চিত্র তুলে আনতে চেয়েছেন তিনি মোহাম্মদ রফিক। কীর্তিনাশা, কপিলা, গাওদিয়া, খোলা কবিতা, বিষখালি সন্ধ্যা বা কালাপানির কবি হিসেবেই মূলত খ্যাত এ কবি। সাহিত্যিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ ১৯৮৭ সালে পেয়েছেন বাংলা একাডেমী পুরস্কার।

সম্প্রতি মোহাম্মদ রফিক অসুস্থ হয়ে পড়লে ২৪ জুলাই ভর্তি হন শাহবাগের বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে। এর আগে ২০০৯ সালের সেপ্টেম্বরে ভারতে গিয়েছিলেন বিষ্ণু দের ওপর প্রবন্ধ পড়তে। সেখানে প্রবন্ধ পাঠ শেষে, হোটেলে ফিরে তিনি অসুস্থ হয়ে পড়েন। ভারতে কিছু দিন চিকিৎসার পর দেশে ফিরে বলা চলে বিশ্রামেই ছিলেন।  

পেশাগত জীবনে মোহাম্মদ রফিক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক। বর্তমানে অবসর নিলেও সেখানেই বসবাস করছিলেন বিশ্ববিদ্যালয়ের টানেই। সম্প্রতি ব্যস্ত ছিলেন বিভিন্ন বিষয়ে লেখালেখির পাশাপাশি নানা ঈদসংখ্যার জন্য কবিতা লেখা নিয়ে।

কেমন আছেন জানতে চাইলে মোহাম্মদ রফিক বলেন ‘খুব একটা ভালো না। শরীরে নানা রকমের সমস্যা দেখা দিয়েছে। এই মুহূর্তে সমস্যা হয়েছে কিডনিতে। তার ওপর আবার আছে ডায়বেটিসের সমস্যাও। মানসিকভাবেও আমি আসলে খুব একটা ভালো নেই।’
 
বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪০, জুলাই ৩১, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-07-30 21:01:58