ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

চিলির কবি গনসালো রোসাস পিসারো মারা গেছেন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-২৬ ০৩:৪১:৪১ পিএম
চিলির কবি গনসালো রোসাস পিসারো মারা গেছেন

সমগ্র লাতিন আমেরিকাতেই  গুরুত্বপূর্ণ প্রবীন কবি হিসেবে যাকে গণ্য করা হতো তিনি  চিলির কবি গনসালো রোসাস পিসারো। দু’মাস আগে ফেব্রুয়ারিতে মারত্মক স্ট্রোকে আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়, এরপর তিনি আর সুস্থ হয়ে ওঠেননি।

২৫ এপ্রিল সোমবার গনসালো রোসাস প্রয়াত হয়েছেন, তার বয়স হয়েছিল ৯৩ বছর।

গনসালো রোসাস জন্মগ্রহণ করেন ১৯১৭ সালের ২০ ডিসেম্বর চিলির রাজধানী সান্টিয়াগো থেকে ৬০০ কিলোমিটার দূরের লেবু বন্দরে। তার প্রথম কবিতার বই "The Misery of Man" প্রকাশিত হয় ১৯৪৮ সালে। তার অন্যান্য উল্লেখযোগ্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে "Against Death" (১৯৬৪), "Dark" (১৯৭৭), "Transtierro" (১৯৭৯), "On Lightning" (১৯৮১) এবং "From the Water" (২০০৭)।

তার কবিতায় বিভিন্নভাবে মানব-মানবীর প্রেম, যৌনকামনা এবং জীবনের স্বল্পস্থায়ীকাল প্রকৃতি প্রসঙ্গ উঠে এসেছে। গনসালো রোসাস তার কাজের স্বীকৃতিস্বরূপ লাতিন আমেরিকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কারসহ লাভ করেছেন বহু আন্তর্জাতিক পুরস্কার।

এর মধ্যে রয়েছে ২০০৩ সালে পাওয়া স্পেনিস ভাষার সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সারভান্তেস পুরস্কার, চিলির জাতীয় সাহিত্য পুরস্কার, মেক্সিকোর অক্তাভিও পাস পুরস্কার এবং আর্জেন্টিনার হোসে হেরদান্দেস পুরস্কার। এছাড়া তার কবিতা ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ, পর্তুগীজ, রাশিয়ান, ইতালিয়ান, রোমানিয়ান, সুইডিস, চাইনিজ, তুর্কি ও গ্রিক ভাষায় অনূদিত হয়েছে।  
 
গনসালোর মৃত্যুতে চিলির শিক্ষামন্ত্রী সোয়াকিন ল্যাভিন বলেন ‘তার মৃত্যুতে চিলির সাহিত্যের অনেক বড় ক্ষতি হলো। ’।
সংস্কৃতি মন্ত্রী লুসিয়ানো ক্রুস কোক বলেন, চিলির সরকার গনজালোর মৃত্যুতে ২৬ এপ্রিল থেকে দুদিন শোক পালন করার ঘোষণা দিয়েছে।  

২৭ এপ্রিল গনসালোকে সমাধিস্থ করা হবে রাজধানী থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণে। আশা করা হচ্ছে  অন্ত্যেষ্টিক্রিয়ানুষ্ঠানে চিলির প্রেসিডেন্ট সেবাসটিয়ান পিনেরাও উপস্থিত থাকবেন।  

বাংলাদেশ সময় ১৩৩০ এপ্রিল ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa