ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

সংবৃতার ‘সবুজ শাড়িতে লাল রক্তের ছোপ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
সংবৃতার ‘সবুজ শাড়িতে লাল রক্তের ছোপ’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিজয়ের মাস ডিসেম্বরে অনুষ্ঠিত হলো মুক্তিযুদ্ধের কবিতা নিয়ে সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের আবৃত্তি প্রযোজনা ‘সবুজ শাড়িতে লাল রক্তের ছোপ’ -এর ৯ম মঞ্চায়ন।

শুক্রবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে প্রযোজনাটি মঞ্চস্থ হয়।



পরিবেশনায় মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের উপর লেখা বিভিন্ন কবির লেখা ৩০টি কবিতা দৃশ্যকল্পের পরম্পরায় সাজিয়ে উপস্থাপন করা হয়েছে। আবৃত্তি প্রযোজনাটির স্লোগান ছিল ‘বারুদেরই গন্ধ স্মৃতি ভুবন ফেলে ছেয়ে, ফুলের গন্ধ পরাজিত স্লোগান আসে ধেয়ে’।

সামসুজ্জামান বাবুর গ্রন্থনা ও এ কে এম সামছুদ্দোহার নির্দেশনায় অনুষ্ঠানাটিতে একক ও দলীয় আবৃত্তি পরিবেশন করেন তরুণ আবৃত্তি শিল্পীরা।

শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’, ‘তোমারই পদধ্বনি’, নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হল, আবুল হাসানের উচ্চারণগুলি শোকের এবং মারুফ রায়হানের সবুজ শাড়িতে লাল রক্তের ছোপসহ ৩২টি কবিতা আবৃত্তি করেন সংবৃতার তরুণ আবৃত্তি শিল্পীরা।

অনুষ্ঠানটিতে এ কে এম সামছুদ্দোহা, সামসুজ্জামান বাবু, লাবন্য শিল্পী, হ্যাপী আকতার, কাঁকন জামান, হাম্মাদ সোহাগসহ বেশ কয়েকজন আবৃত্তিশিল্পী তাদের আবৃত্তি পরিবেশন করেন।  

৯ম মঞ্চায়নে আবৃত্তিপ্রেমীদের সরব উপস্থিতিতে প্রাণবন্ত ছিল এ কবিতা পাঠের আসর। কবিতাপ্রেমীরা তন্ময় হয়ে উপভোগ করেন সান্ধ্যকালীন এ আবৃত্তি আয়োজন।

আবৃত্তি শিল্পের চর্চায় ও বিকাশের লক্ষে সংবৃতা নিয়মিত আবৃত্তি কর্মশালা আয়োজন এবং ব্যক্তি বা বিষয়ভিত্তিক আবৃত্তি প্রযোজনার নিয়মিত মঞ্চায়ন করে যাচ্ছে আট বছরের বেশি সময় ধরে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa