ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চলেছি নক্ষত্র পানে...

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
চলেছি নক্ষত্র পানে...

ঢাকা: ‘চলেছি নক্ষত্র পানে’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বুধবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় পথিকৃত ব্যক্তিদের জীবন পাঠের আসর’র আয়োজন করা হয়।
 
বাংলাদেশ শিল্পকলা একাডেমির সার্বিক সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করে ভারমিলিয়ন ক্রিয়েটিভস আর্ট অ্যান্ড মিডিয়া ইনস্টিটিউট।


 
এ আসরে বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখোশ’র পরিচালক প্রায়ত আব্দুল জব্বার খানের কর্ম-জীবন, কর্মশৈলী এবং জীবনের নানা অভিজ্ঞতার গল্প শোনানো হয়।
 
গল্প শোনান প্রয়াত আব্দুল জব্বার খানের ছেলে ইসমত হায়াৎ খান, নওশের হায়াৎ খান, জহির হায়াৎ খান, মেয়ে রেবা হাসান, মালা খুররম এবং ভাতিজা আব্দুর রাজ্জাক খান।
 
অনুষ্ঠানে আব্দুর জব্বার খান এবং তার মুখ ও মুখোশ চলচ্চিত্র নিয়ে আলোচনা করেন গবেষক অনুপম হায়াৎ, শাহীন মাহমুদ, ভারমিলিয়নের নির্বাহী পরিচালক আবীর শ্রেষ্ঠ প্রমুখ।
 
এসময় গবেষক শাহীন মাহমুদ বলেন, আব্দুর জব্বার খান জীবন এমন বর্ণাঢ্য ছিল যে একটি গন্ডির মধ্যে ফেলে তাকে নিয়ে আলোচনা যথার্থ হবে না। তিনি কেবল বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের প্রথম সৈনিক নন। তিনি ছিলেন, সামাজিক আন্দোলনেরও পথিকৃৎ। নানা রকম অসঙ্গতী এবং অনাচারের বিরুদ্ধে আব্দুর জব্বার খান ছিলেন প্রতিবাদী কণ্ঠস্বর।
 
আব্দুর জব্বার খানের মেয়ে মালা খুররম বলেন, ব্যবসা বাণিজ্যের সুবাদে পাকিস্তান সরকারের উচ্চ পদস্ত কর্মকর্তাদের সঙ্গে বাবার পরিচয় ছিল। একাত্তরের মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তানের এক আর্মি অফিসার বাবা ফোন দিয়ে বলেছিলেন, আপনার কোনো সমস্যা হবে না আপনি ঢাকাতেই থেকে যান। কিন্তু তারা বাবাকে সেভাবে চিনতে পারেননি। যুদ্ধ শুরুর কয়েকদিনের মধ্যেই বাবা আমাদেরকে গ্রামে রেখে বর্ডার ক্রোস করেন এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের উপদেষ্টা হন।
 
ভারমিলিয়ন ক্রিয়েটিভস আর্ট অ্যান্ড মিডিয়া ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবীর শ্রেষ্ঠ বলেন, এটি আমাদের প্রথম আয়োজন। আজ আমরা বাংলাদেশ চলচ্চিত্রের পথিকৃৎ আব্দুর জব্বারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করছি। আগামীতে প্রতিমাসে একজন করে পথিকৃৎ নিয়ে আলোচনা করবো।
 
অনুষ্ঠান শেষে আব্দুর জব্বার খান পরিচালিত বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখোশ প্রদর্শিত হয়। প্রায় তিন শ' দর্শক চলচ্চিত্রটি উপভোগ করেন।
 
 বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।