ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

২১-২৪ নভেম্বর রাশিয়ান সাংস্কৃতিক উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
২১-২৪ নভেম্বর রাশিয়ান সাংস্কৃতিক উৎসব ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বাংলাদেশে আগামী ২১ থেকে ২৪ নভেম্বর ‘রাশিয়ান সাংস্কৃতিক দিবস-২০১৪’ উদযাপিত হবে।

বুধবার (১৯ নভেম্বর) বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর একথা জানান।



তিনি জানান, আগামী ২১-২৪ নভেম্বর বাংলাদেশে ‘রাশিয়ান সাংস্কৃতিক দিবস’ উদযাপন হবে। ঢাকা ও চট্টগ্রামে আলাদাভাবে অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে ৪৭ জন রাশিয়ান শিল্পী অংশগ্রহণ করবেন।

‘২১ ও ২২ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। এতে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও রাশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী গ্রিগরি ইভ্লিয়েভ উপস্থিত থাকবেন। ’

২৩ নভেম্বরের অনুষ্ঠান ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের তত্ত্বাবধানে দূতাবাসে অনুষ্ঠিত হবে।

আসাদুজ্জামান নূর জানান, এছাড়া ২৪ নভেম্বর সাড়ে ৬টায় চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট (টিআইসি) মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেক্সান্ডার এ. নিকোলায়েভ, সংস্কৃতি বিষয়ক সচিব ড. রণজিং কুমার বিশ্বাস প্রমুখ।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ১৯৭২ সাল থেকে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি রয়েছে। সেই চুক্তির আওতায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে একটি যৌথ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এর আলোকে এ বছর বাংলাদেশে ‘রাশিয়ান সাংস্কৃতিক দিবস-২০১৪’ এবং ২০১৫ সালে রাশিয়ায় ‘বাংলাদেশ সাংস্কৃতিক দিবস-২০১৫’ উদযাপনের নীতিগত সিদ্ধান্ত
গৃহীত হয়।

মন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক ও অত্যন্ত গভীর। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি প্রাচীন ও সমৃদ্ধ। অন্যদিকে রাশিয়ার শিল্প-সাহিত্য বিশ্বব্যাপী সমাদৃত ও গুণে-মানে শ্রেষ্ঠ। আমরা দু’দেশের সংস্কৃতির বিনিময় চাই।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ১৯ নভেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad