ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

২২ নভেম্বর থেকে ঢাকায় ‘হে ফেস্টিভ্যাল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
২২ নভেম্বর থেকে ঢাকায় ‘হে ফেস্টিভ্যাল’

ঢাকা: চতুর্থবারের মতো ঢাকায় শুরু হচ্ছে বিশ্বের বহুল প্রচলিত ও জনপ্রিয় সাহিত্য উৎসব ‘হে ফেস্টিভ্যাল’। ২০ নভেম্বর থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়ে এ উৎসব চলবে ২২ নভেম্বর পর্যন্ত।



মঙ্গলবার (১৮ নভেম্বর) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে উৎসবটির ঘোষণা দেন ফেস্টিভ্যাল ডিরেক্টর সাদাফ সাজ সিদ্দিকি।

ঢাকায় এ নিয়ে চতুর্থবারের মতো উৎসবটির আয়োজন করা হলেও এবারই প্রথম আন্তর্জাতিক লেখক, অভিনেতা ও চিন্তকদের মিলনমেলা দেখা যাবে।

সংবাদ সম্মেলনে সাদাফ সাজ সিদ্দিকি বলেন, বিশ্বের ১৩টি দেশের ৬০ জন এবং বাংলাদেশের ২০০ জন শিল্পী, দার্শনিক ও বিজ্ঞানী এ উৎসবের মূল আলোচক ও প্যানেল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন।

আলোচকদের প্যানেলে রয়েছেন শশী থারুর, সৈয়দ শামসুল হক, জং চ্যাঙ, জয় গোস্বামী, উইলিয়াম ডালরিম্পেল, জন রেলস্টোন সোল, জাভেদ জাহাঙ্গীর, মার্কাস ডু সৌত, জিয়া হায়দার রহমান, রানা দাস গুপ্ত, মির্জা ওয়াহিদ, লুচি হকিং, শাহিন আক্তার, মিমি কালভাতি, প্যাট্রিক ফ্রেঞ্চ এবং গিডিয়ান হেই।

এসময় ফেস্টিভ্যালের উপদেষ্টা কাজী আনিস আহমেদ বলেন, আন্তর্জাতিক গুণীব্যক্তিদের মিলনমেলা ঘটবে এখানে। আমরা আশাবাদী সবার সহায়তায় আগামীতেও এই আয়োজনের ধারাবাহিকতা রক্ষা করতে পারবো।

এসময় উপস্থিত ফেস্টিভ্যালের টাইটেল স্পন্সর ডেইলি স্টারের ম্যানেজিং ডিরেক্টর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে এমন একটি উৎসব আয়োজন আমাদের জন্য গর্বের বিষয়। ফেস্টিভ্যালটির মাধ্যমে আন্তর্জাতিক লেখকদের সঙ্গে আমাদের মতবিনিময়ের সুযোগ হবে।

কোনো নিবন্ধন ছাড়াই সবার জন্য উন্মুক্ত থাকবে উৎসবটি। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে উৎসব।

২২ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় উৎসবটির সমাপণী হবে।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad