ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাজবাড়ীতে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪
রাজবাড়ীতে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালিত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজবাড়ী: বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল ও ‘বিষাদ সিন্ধু’র স্রষ্টা মীর মশাররফ হোসেনের ১৬৭তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজবাড়ীতে আলোচনা সভ‍া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টায় মীর মশাররফের পৈতৃক ভিটা রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার মীরের সমাধিস্থল পদমদী গ্রামে অবস্থিত মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



বাংলা একাডেমির উদ্যোগে ও রাজবাড়ী জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের  সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ীর জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম খান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও বিশেষ অতিথি ছিলেন বালিয়াকন্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান প্রমুখ।

অনুষ্ঠানে মীর মশাররফের জীবন ও সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন অধ্যাপক ফকীর আব্দুর রশীদ, অধ্যাপক বিনয় চক্রবর্তী, অধ্যাপক তসিকুল ইসলাম রাজা ও অধ্যাপক ভবেন্দ্রনাথ বিশ্বাস।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ ও ‘মীর মশাররফ হোসেন প্রজ্ঞা ও পরম্পরা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন কথাসাহিত্যিক জাকির তালুকদার। পরে বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলা সাহিত্যের প্রথম নাট্যকার ও উপন্যাসিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার লাহিনীপাড়া গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহলণ করেন। তার পৈতৃক বাড়ি পাশ্ববর্তী রাজবাড়ীর পদমদী গ্রামে। এখানেই তার স্মৃতিতে ২০০১ সালে মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের কাজ শুরু হয় এবং ২০০৫ সালে এর উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।