ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বৃহস্পতিবার হুমায়ূন আহমেদ'র ৬৬তম জন্মদিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪
বৃহস্পতিবার হুমায়ূন আহমেদ'র ৬৬তম জন্মদিন হুমায়ূন আহমেদ

ঢাকা: হুমায়ূন আহমেদ। নিপুণ শব্দে মধ্যবিত্তের জীবনের গল্প বুননের অসাধারণ এক কারিগর।

বুকের ভেতর জমে থাকা কান্না, পেজো তুলোর মেঘ করে আকাশে ওড়াতেন।

বৃহস্পতিবার, ১৩ নভেম্বর প্রয়াত নন্দিত এ কথাশিল্পীর ৬৬তম জন্মদিন।

তার জীবদ্দশায় প্রতিটি জন্মদিন রূপ নিতো জন্মোত্সবে। এদিন তাকে ঘিরে থাকতো ভক্তকুল, স্বজন, প্রিয় পাঠকরা। উচ্চারিত হতো মঙ্গলকামনা। গীত হতো নিজেরই লেখা গান।

তার বর্ণময় আলোকদ্যুতি, দখিন হাওয়া থেকে ভেসে যেত দূরে, বহুদূরে। দূর কোনো পল্লী কিশোরীর চোখে আঁকত স্বপ্নের জাল। সে চোখে আজ অশ্রু। অশ্রুর স্রোতে আজ কেবলই তাকে ঘিরে স্মৃতির খেরোখাতা।

১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাত্পর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন। এরপর একের পর এক উপন্যাসে পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেছেন অভূতপূর্ব জনপ্রিয়তা নিয়ে। আমৃত্যু সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি।

হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

কর্মের স্বীকৃতি হিসেবে হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন।

জনপ্রিয় এ কথা সাহিত্যিকের জন্মদিন উদযাপনে বিভিন্ন সংগঠন, সংবাদপত্র ও টিভি চ্যানেল নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এদিন সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে হুমায়ূন আহমেদের একক বইমেলা।

বেলা ১১টায় চ্যানেল আই ভবনে আয়োজন করা হয়েছে হুমায়ূন আহমেদ মেলা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকভিত্তিক হুমায়ূনভক্ত তরুণদের দল ‘হিমু পরিবহন’ জন্মদিন উপলক্ষে আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, হুমায়ূন আহমেদের গড়া গাজীপুরের পিরুজালী গ্রামের নুহাশপল্লীতে তার জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রথম প্রহরে তার কবরে মোমবাতি প্রজ্জ্বলন, ফুল দিয়ে শ্রদ্ধা জানানো ও কেক কাটা হবে।

সকালে হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন সন্তান সহ নুহাশ পল্লীতে যাবেন বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।