ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

আবিদ রহমান স্মৃতি পদক পেলো শ্রোতার আসর

. | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
আবিদ রহমান স্মৃতি পদক পেলো শ্রোতার আসর

শাখাওয়াৎ নয়ন: মেলবোর্নে বাংলা সাহিত্য, শিল্প-সংস্কৃতি চর্চা এবং সাংস্কৃতিক অঙ্গনে অবদান রাখায় ‘শ্রোতার আসর’ নামে স্থানীয় এক সাংস্কৃতিক সংগঠনকে ‘আবিদ রহমান স্মৃতি পদক-২০১৪’ প্রদান করা হয়েছে। রোববার (২ নভেম্বর) বিকেলে অস্ট্রেলিয়ার মেলবোর্নের হওথর্ন লাইব্রেরি হলে এ পদক প্রদান করা হয়।



‘শ্রোতার আসর-এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন সংগঠনের সভাপতি ফিরোজ আহমেদ ও চঞ্চল মণ্ডল। এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে ‘আবিদ সুহৃদ সমাজ’।

লেখক ড. শরিফ আসসাবেরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রয়াত কবি, লেখক, কলামিস্ট আবিদ রহমানের অপ্রকাশিত রচনা ‘মৃত্যুর এত কাছে, এত কাছের মৃত্যু’ পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কবি, গল্পকার ডা. আহমেদ শরীফ শুভ।  

আবিদ রহমান স্মৃতি পদক-২০১৪ প্রদান উপলক্ষে অকাল প্রয়াত কবি আবিদ রহমানের জীবন ও কর্ম বিষয়ক এক স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যের মধ্যে ক্যাপ্টেন নুরুর রহমান, মুক্তিযোদ্ধা কাজী সেলিম, কবি ওয়াজিহ রাজিব, ইফতি সজিব, রাজিবুল ইসলাম প্রমুখ অংশ নেন।

আলোচকদের স্মৃতিচারণের মধ্য দিয়ে শিল্প-সাহিত্যের প্রতি আবিদ রহমানের একাগ্রতা, নিষ্ঠা, সাধনা, চর্চা, চিন্তা-চেতনা উঠে আসে।

আলোচনা শেষে পুরস্কার বিজয়ী সাংস্কৃতিক সংগঠন ‘শ্রোতার আসর’ এর প্রযোজনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে চঞ্চল মন্ডল, নিয়াজ মাহমুদ অংশু, কাকন, হিমানী মজুমদার, অনিন্দ্য, শাহরিন ও হাসান আলী দেশাত্ত্ববোধক গান পরিবেশন করেন।

আতিক রহমানের কণ্ঠে কবি নির্মলেন্দুগুনের ‘হুলিয়া’ কবিতাটি আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিশিষ্ট কবি, লেখক, কলামিস্ট, নাটকের মানুষ আবিদ রহমান ২০১৩ সালের ১১ ফেব্রুয়ারি মাত্র ৫৪ বছর বয়সে অস্ট্রেলিয়ায় মেলবোর্নে মৃত্যুবরণ করেন। আশির দশকের উজ্জ্বল তারুণ্যের প্রতিনিধি আবিদ রহমান অধুনালুপ্ত সাপ্তাহিক ‘বিচিন্তা’র নির্বাহী সম্পাদক ছিলেন। সম-সাময়িককালে বাংলাদেশে প্রথম সারির এমন কোনো পত্র-পত্রিকা নাই যেখানে তার লেখা প্রকাশিত হয়নি।

তিনি ‘দৈনিক আমাদের অর্থনীতি’র ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলানিউজ২৪ডটকম-এর একজন কন্ট্রিবিউটিং এডিটর ছিলেন। বহুমাত্রিক গুণের অধিকারী আবিদ রহমান কবিতা, প্রবন্ধ, নিবন্ধ গ্রন্থ লিখেছেন। একই সঙ্গে তিনি মঞ্চ নাটকও রচনা করেছেন। দেশে বিদেশে অসংখ্য বাঙালি কবি, লেখককে প্রতিষ্ঠা পেতে সাহায্য করেছেন তিনি। অনেককে সযত্নে লেখা শিখিয়েছেন। বই প্রকাশেও সাহায্য করেছেন আবিদ রহমান।  
 
বাংলাদেশ সময়: ০৭১৮ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।