ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আগের বছরের তুলনায় নতুন বই কম, শেষ দিনে ৮৯

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, মার্চ ১, ২০১১
আগের বছরের তুলনায় নতুন বই কম, শেষ দিনে ৮৯

ঢাকা: এবারের অমর একুশে বইমেলায় আগের বছরের তুলনায় প্রায় সাড়ে তিনশ বই কম এসেছে। শুধু সংখ্যাগত দিক থেকে নয়, মানের দিক থেকেও এ বছর আগের বছরের তুলনায় অনেক পিছিয়ে।

প্রতিষ্ঠিত প্রকাশকদের সঙ্গে আলাপকালে এমন বক্তব্যই পাওয়া যায়।

এ বছর বইমেলায় নতুন আসা বইয়ের সংখ্যা তিন হাজার ১৩টি। এর মধ্যে সর্বাধিক ৬৯৯টি রয়েছে কবিতার বই। উপন্যাস এসেছে ৪৯১টি। গল্প আর প্রবন্ধের বইয়ের সংখ্যা যথাক্রমে ৩৮৯ ও ২৩৮। এছাড়া ভাষা আন্দোলন/ মুক্তিযুদ্ধ ১০৫, শিশুসাহিত্য ১০২, গবেষণা ১১২, ভাষা আন্দোলন/ মুক্তিযুদ্ধ ১০৫, শিশুসাহিত্য ১০২, ছড়া ১০১, জীবনী/ স্মৃতিচারণ ৯২, রম্য/ ধাঁধা ৭২, ভ্রমণ ৭০, গণিত/ বিজ্ঞান ও সায়েন্স ফিকশন/ গোয়েন্দা ৫৬টি করে, অনুবাদ ৪২, ইতিহাস ৩৩, চিকিৎসা/ স্বাস্থ্য ৩১, রাজনীতি ২৯, ধর্মীয় ২৫, নাটক ২১, কম্পিউটার ৯, অভিধান ৩, রচনাবলি ২ এবং ২৩৫টি রয়েছে অন্যান্য ক্যাটাগরির।

বাংলা একাডেমীর দেওয়া তথ্য অনুযায়ী, গত বছরের বইমেলায় তিন হাজার ৩৫৪টি নতুন বই এসেছিল। এগুলোর মধ্যে কবিতা ৮০৭টি, উপন্যাস ৫৮১, গল্প ৩৭৮, প্রবন্ধ ২৫৫, জীবনী ১৩৪, ছড়া ১৩২, শিশুসাহিত্য ১২৯, গবেষণা ১১২, মুক্তিযুদ্ধবিষয়ক ১১০, গণিত/ বিজ্ঞান ৬৪, ভ্রমণ ৫৭, ইতিহাস ও রম্য/ ধাঁধা ৫৪, বিজ্ঞান/ সায়েন্স ফিকশন ৫২, অনুবাদ ৩৮, রাজনীতি ও চিকিৎসা/ স্বাস্থ্য ৩৩, ধর্মীয় ১৮, নাটক ১৬, রচনাবলি ১২, কম্পিউটার ১১, অভিধান পাঁচ এবং অন্যান্য ক্যাটাগরির ২৯৪টি বই এসেছিল।

সোমবার মেলার শেষ দিনে এসেছে ৮৯টি বই। এগুলোর মধ্যে কবিতা ৩০, উপন্যাস ১৪, গল্প আট, প্রবন্ধ ও গবেষণা ছয়টি করে, জীবনী/স্মৃতিচারণ চার, শিশুতোষ, রাজনীতি ও চিকিৎসা/ স্বাস্থ্য তিনটি করে, ছড়া, ধর্মীয় ও সায়েন্স ফিকশন/ গোয়েন্দা দু’টি করে, ভাষা আন্দোলন/ মুক্তিযুদ্ধ, নাটক, বিজ্ঞান/ গণিত, ভ্রমণ, রম্য/ ধাঁধা ও অন্যান্য ক্যাটাগরির একটি করে বই রয়েছে।

দিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- অ্যাডর্ন পাবলিকেশন্স প্রকাশিত মুহম্মদ হাবিবুর রহমানের প্রবন্ধ ‘যে ভাষা ছড়িয়ে গেছে সবখানে’, বৈশাখী প্রকাশ প্রকাশিত আসাদ চৌধুরীর কবিতা ‘শত দলের মাঝখানে’, নবযুগ প্রকাশনী প্রকাশিত রামকানাই দাসের ‘সঙ্গীত ও আমার জীবন’, হাওলাদার প্রকাশনী প্রকাশিত সুফিয়া কামালের মুক্তিযুদ্ধবিষয়ক ‘একাত্তরের ডায়েরী’, বৈশাখী প্রকাশ প্রকাশিত আলী ইমামের ছোটগল্প ‘পালকের জন্য’, তৃপ্তি প্রকাশ কুঠি প্রকাশিত ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘সাঁঝবেলাতে’, বৈশাখী প্রকাশ প্রকাশিত ফারুক নওয়াজের কিশোর উপন্যাস ‘আধার বাড়ির আতঙ্ক’, গ্রন্থপ্রকাশ প্রকাশিত মোহাম্মদ ইলামুল হক আসলামের উপন্যাস ‘নীরব ভালবাসা’, নবযুগ প্রকাশনী প্রকাশিত রামেন্দু মজুমদারের ‘আবদুল্লাহ আল মামুন: সৃজনে ও মননে’, অনিন্দ্য প্রকাশ প্রকাশিত দ্বিজেন শর্মা কিশোর বিজ্ঞান ‘জীবনের শেষ নেই’, আগামী প্রকাশনী প্রকাশিত সন্তোষ গুপ্তর প্রবন্ধ ‘অনিরুদ্ধের কলাম’, বাংলা একাডেমী প্রকাশিত মোবারক হোসেনের প্রবন্ধ ‘বাংলা একাডেমীর নিবেদন: রবীন্দ্রনাথ ঠাকুর’, ত্রয়ী প্রকাশন প্রকাশিত ড. আরিফ বিন ইসলামের রাজনীতি ‘নেতাজি থেকে বঙ্গবন্ধু’, মাওলা ব্রাদার্স প্রকাশিত আনোয়ার কবিরের গবেষণা ‘ফাঁসির মঞ্চে তেরজুল’ ইত্যাদি।

শেষ দিনে পারিজাত প্রকাশনী এনেছে মাওলানা কাজী সাইফুল ইসলামের ‘বিশ্বনবীর কথা’, কামরুজ্জামান ভূঁইয়ার নাটক ‘মূলতবী আদালত’, সাইফ বরকতুল্লাহর প্রবন্ধ ‘সম্ভাবনার বাংলাদেশ’, দিলারা আলম হাফিজের উপন্যাস ‘দুষ্টচক্রে আবদ্ধ’ এবং  নুরুন্নাহার শিরীনের ‘কবি ও রাজনীতিবিদ অনিল সরকার’ ও ‘কবি ও ছড়াকার অনিল সরকার’।

আগামী প্রকাশনী এনেছে শেখ হাফিজুর রহমানের ‘কবিতা সংগ্রহ’, শিহাব সরকারের ‘প্রেমের কবিতা’, তোফাজ্জল হোসেনের ‘প্রগতিশীল রুশ ও উর্দু কবিতা’ ও চঞ্চলা চব্জুর ‘গোপন রামধনু’।

কালিকলম প্রকাশনী এনেছে মো. হারুন অর রশিদের রাজনীতি ‘দেশ নিয়ে ভাবনা যতো’, জুলফিকার নিউটনের উপন্যাস ‘অ এঙখউঊঘ উজঊঅগ’, ডা. পি কে দাশ ও ডা. জি কে চ্যেধুরী সম্পাদিত ‘গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য রায় হোমিওপ্যাথিক চিকিৎসা’, হাফিজউদ্দিন আহমেদের গবেষণা ‘বাংলাদেশের কিস্সা কাহিনী (১ম খ-)’ ও রঞ্জনা বিশ্বাসের ‘বেদে জনগোষ্ঠীর জীবন যাত্রা’।

অন্যধারায় এসেছে সৈয়দা নাজমুন নাহারের কবিতা ‘পিরীতের শীতল পার্টি’, হাসিবা সিদ্দিকার কবিত ‘ছোটদের ছোট গাঁও’, জেসমিন আক্তারের ‘নীল মানুষের কাব্য’, আকমল হোসেন খোকনের ‘আমার সাথে যাবে সমুদ্দুর’।

লুৎফর চৌধুরীর ভ্রমণকাহিনী ‘ড্রাগনের রাজ্য ভুটানে কয়েকদিন’, সিমা রহমান ও ডা. তানিয়া সুলতানা লাভলির ‘জীবনব্যাধি রোগ ডায়াবেটিস’, মো. আসলাম হোসেনের ছোটদের গল্পের বই ‘হাসিতে পেটটা ফাইট্টা যায়’ ও মোস্তফা বাবুর কবিতা ‘চোখ রেখো না চোখে’ এনেছে মিজান পাবলিশার্স।

কাঁশবন প্রকাশন এনেছে উত্তম চক্রবর্তীর কাব্য ‘সুন্দরম’, মোহাম্মদ শাহ্ আলমের উপন্যাস ‘শাহানা’ ও ড. ইসরাইল খানের প্রবন্ধ ‘এরশাদের আমলে ভাষাকেন্দ্রিক রাজনীতি ও সাংস্কৃতিক বিতর্ক’।

বৈশাখী প্রকাশের শেষ দিনের নতুন বই খসরু চৌধুরীর শিশুতোষ ‘প্রাণির সঙ্গে প্রাণের কথা’, রবার্ট ব্লচের ‘সাইকো’ এবং মনি হায়দারের গল্প ‘একজন নারী তিনজন পুরুষ ও একটি চুলের গল্প’।

অ্যাডর্ন পাবলিকেশন্স এনেছে নাসিদ কামালের উপন্যাস ‘ঞঐঊ এখঅঝঝ ইঅঘএখঅউঊঝঐ’, ও ডা. আহসান হাবীবের ‘সংগীত কণ্ঠ’; তৃপ্তি প্রকাশ কুঠি জাকির হোসেন উজ্জ্বলের উপন্যাস ‘প্রথম প্রেম প্রথম ভালবাসা’ ও শরীফ উল ইসলাম ছোটগ্রল্প ‘তৃপ্তি’; সাহিত্যবিলাস রতন তনু ঘোষের ‘৩৪ নোবেল বিজয়ীর সাাৎকার’ ও ফজল-এ-খোদার ছোটদের গল্প ‘রয়েল বেঙ্গল’; জোনাকী প্রকাশনী আ ন ম শওকত হায়াত তালুকদার লাইফের কাব্যগ্রন্থ ‘ত্রিবেণী’ ও বাদল চৌধুরীর ‘শেখ হাসিনা বাংলার ক্রিয়ামুখ’; প্রান্ত প্রকাশন লুমায়রা জাবীন লুমার শিশুতোষ গল্প ‘রাজকুমার ও দুষ্টু পরীর কাহিনী’ ও শ্রাবণ আহমেদের ‘রুশ দেশের রূপকথা’; চয়ন প্রকাশন এনায়েত হাসান মানিকের কবিতা ‘বাঁশী শুনেছি’ ও আমেনা আফতাবের ছড়া ‘এক যে বুড়ি’; অন্তরীপ পাবলিকেশন  খন্দকার হাসান মাহমুদ কবিতা ‘আলবেনিতে ঝিরঝিরি বৃষ্টি’ ও ‘শ্যামলী ওগো মনমিতা’; জাতীয় গ্রন্থ কেন্দ্র ফাতেমা হোসেনের কবিতা ‘স্বপ্নগুলি মোর-১’ ও ছড়া  ‘সোনামনি খোকা খুকুদের ছড়ার ঝুলি-১’; পলল প্রকাশনী লতিফ জোয়ার্দারের কাব্যগ্রন্থ ‘আহত আঁধার’ ও উপন্যাস ‘নো মিসকল’; মূলধারা প্রকাশন জালাল খান ইউসুফীর রূপকথা ‘বৃষ্টি গিয়েছিল পরীর দেশে’ ও তাহমিনা আক্তার পাতার উপন্যাস ‘বৈরী বসন্তে দেখা’; বাংলা প্রকাশ এনেছে শাহ নেওয়াজ চৌধুরীর গল্প ‘রাসেরে ম্যাচবক্স গাড়ি’ এবং ফিরোজ অ্যাডামস্ ও জাহিদা মেহেরুননেসার উপন্যাস ‘মুছে যাওয়া দিনগুলো প্রথম খ-’।

এয়াড়া মম প্রকাশ জয়নুল আবেদীনের উপন্যাস ‘কত যে মিনতি’, সাহিত্যবিকাশ শেখ মুহাম্মদ রুসতম আলীর ধর্মীয় ‘বিশ্ব ধর্মগ্রন্থে মুহাম্মদ সাল্লাল্লাহু আলায়হে ওয়াসাল্লাম’, জ্ঞান বিতরণী  ড. সৈয়দ মাহমুদুল হাসানের ‘মসজিদ দেশ-দেশান্তরে’, হাতেখড়ি  মো. শাহাবউদ্দিনের ‘স্বাস্থ্যরায় ভেষজ’, সালমা বুক ডিপো মোস্তাক আহমেদের গবেষণা ‘ছন্দ বিজ্ঞান’, ঘাস ফুল নদী বাসার জিয়ারদীর উপন্যাস ‘সিম কার্ড একটি ত হৃদয়’, ঝিনকু প্রকাশনী দীন মুহাম্মদের কবিতা ‘সুদূরের প্রেয়সী’, স্বরবৃত্ত প্রকাশন তানভীর আহমেদ তপুর কবিতা ‘প্রেম ও নারী’, মুক্তধারা কাইজার চৌধুরীর কিশোর গল্প ‘স্বপনের সাউথ অর্গান’, জ্যোৎস্না পাবলিশার্স মাসুদ আহমেদের উপন্যাস ‘অনন্য নগরে একজন’, জনপ্রিয় প্রকাশনী অর্ণব বৈরাগী অপুর বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘মনোস্ত্র’, অগ্রদূত আনোয়ারুল ইসলামের গীতিকাব্য ‘ধ্রুপদি আলাপ’, মেলা প্রকাশনীর শহিদুল হাসান খোকনের অনুকবিতা ‘এক গুচ্ছ দীর্ঘশ্বাস’, দি ইউনিভার্সেল একাডেমীর মুহাম্মদ সাইফুল হাসানের কবিতা ‘ভালো আছি এই নরকে’, বিজয় প্রকাশ অঞ্জন আচার্য সম্পাদিত গল্প ‘জীবনানন্দ দাশের নির্বাচিত গল্প’, মুক্তচিন্তা প্রকাশনা ড. মুহম্মদ শহীদ উজ জামানের কবিতা ‘বৃ বন্দনা’, উলুখড় সেলিম মোরশেদের ‘রচনা সংগ্রহ-১’, অমর প্রকাশনী এ কে এম আতিকুর রহমানের ‘নির্বাচিত গান (১ম খ-)’ শান্তির প্রবেশ রাসেল আশেকীর কবিতা ‘ভাষাভূমি’, অনন্যা এম. শাহজাহান মিয়ার ‘নানারূপে রাজনীতি’, নয়াপ্রবাহ শাহ আলম লোকমান হাকিমের ‘আলোকিত নাবিক জীবনে এমদাদুল হক বাদশার দৃষ্টিভঙ্গি’, নন্দিতা প্রকাশ  নূরুল হকের কবিতা ‘সনেট গুচ্ছ’, সিঁড়ি প্রকাশ প্রত্যূষ কুমার চ্যাটার্জী কবিতা ‘বৃহত্তর দিনাজপুরের কবিতাগুচ্ছ সৌরভ’ এবং ধানের শীষ এনেছে সফিকুল ইসলাম সবুজের কবিতা ‘সোনার কাঁকন’।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।