ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাহিত্য বিকাশ এবার বেশ কিছু বই প্রকাশ করেছে : ফজলুর রহমান

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১
সাহিত্য বিকাশ এবার বেশ কিছু বই প্রকাশ করেছে : ফজলুর রহমান

এবারের মেলার পরিবেশ একটু পরিচ্ছন্ন। স্টল বরাদ্দ নিয়ে বরাবর ঝামেলা হয়, কিন্তু এবার নতুন প্রকাশকদের সুযোগ দিয়ে ভালো করেছে বাংলা একাডেমী।

বইয়ের বিক্রির কথা বললে বলব, পরীক্ষা, বিশ্বকাপ খেলা ও শেয়ারবাজারের কারণে বইয়ের বাজার একটু খারাপ। বাংলা একাডেমী এবার কিছু কিছু প্রকাশককে স্টল দিতে অনীহা প্রকাশ করেছে তাদের বিখ্যাত লেখকদের বই নেই বলে, অথচ একাডেমী মুখে বলে তারা নবীনদের উৎসাহিত করতে চায়। এটা এক ধরনের দ্বিমুখী আচরণ মনে হয়।

গত বইমেলায় সাহিত্য বিকাশ থেকে বের হওয়া উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে অপরেশ বন্দ্যোপাধ্যায়ের ‘বিজ্ঞান বিচিত্রা’, আবদুল্লাহ আল মামুনের ‘গণিত সূত্র সম্ভার’, রকিব হাসানের সায়েন্স ফিকশন ‘অচেনাগ্রহের কিশোর’, আলমগীর হোসেন খানের ‘বাংলাদেশের মুসলিম ঐতিহ্য’, জান্নাতুল ফেরদৌসের ‘নাম অভিধান’ ও আল-ফারূকের ‘দুই ডজন কিশোর গল্প’।

সাহিত্য বিকাশ থেকে বের হওয়া এবারের মেলার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ড. এ. এস. এম. আজিজুল্লাহর ভাষণ সংকলন ‘আমি ইবরাহীম খাঁ বলছি’, রফিকুর রশীদের ছোটগল্পের বই ‘জীবনের যত জলছবি’, অপরেশ বন্দ্যোপাধ্যায়ের ‘গণিত ও কম্পিউটারের বিস্ময়’, মোঃ মোস্তাফিজুর রহমানের গণিতবিষয়ক বই ‘জানা গণিত অজানা তথ্য’, মুরাদ চৌধুরীর ‘ইভটিজিংয়ের বিষবৃক্ষ, মোস্তফা হোসেইনের ‘মুক্তিযুদ্ধের গল্প’ ও ‘সাদা বাঘ’ ইত্যাদি।

বাংলাদেশ সময় ১০৫৫, ফেব্রুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।