ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বই আসছেই...

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১
বই আসছেই...

ঢাকা: বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা শেষ হওয়ার চারদিন আগেও বিপুল সংখ্যক বই এসেছে। শুক্রবার ২৫ তম দিনে এ সংখ্যা ১৮৭।

এগুলোর মধ্যে কবিতা ৫২, উপন্যাস ১৯, গল্প ১৮, প্রবন্ধ ১৬,  গবেষণা ১২, শিশুতোষ বই ও ছড়া ১০টি করে, রম্য/ধাঁধা ছয়টি, জীবনী/স্মৃতিচারণ, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, ইতিহাস, বিজ্ঞান/গণিত ও সায়েন্স ফিকশন/গোয়েন্দা চারটি করে, তিনটি করে রাজনীতি, অনুবাদ, চিকিৎসা/স্বাস্থ্য, দু’টি ধর্মীয় ও ভ্রমণ এবং অন্যান্য ক্যাটাগরির রয়েছে ১১টি।

কয়েকদিন বিরতির পর শুক্রবার একসঙ্গে বেশ ক’জন ভালো লেখকের বই এসেছে মেলায়। উল্লেখযোগ্য বইগুলো হলো- ঝিঙেফুল প্রকাশিত আল মাহমুদের ‘ফড়িং ধরার গল্প’, শুদ্ধস্বর প্রকাশিত সৈয়দ শামসুল হকের ‘শ্রেষ্ঠ কিশোর কবিতা’, রোদেলা প্রকাশনী প্রকাশিত বেলাল চৌধুরীর প্রবন্ধ ‘মুহূর্ত ভাষ্যবিদ্যা’, প্রকাশ প্রকাশিত বুলবুল চৌধুরীর উপন্যাস ‘মরম বাখানি’, মাওলা ব্রাদার্স প্রকাশিত ড. আবদুল ওয়াহাবের গবেষণা ‘বাংলার বাউল সুফি সাধনা ও সংগীত’, অন্বেষা প্রকাশন প্রকাশিত আবদুস শাকুরের ছোটগল্প ‘শরীর’ বাঁধন প্রকাশিত অধ্যাপক এমাজউদ্দিন আহমদের শিাবিষয়ক ‘বাংলাদেশ লোক প্রশাসন’, শব্দশিল্প প্রকাশিত ড. মহীউদ্দীন খান আলমগীরের প্রবন্ধ ‘সময়ান্তর ২০০৯-২০১০’, আগামী প্রকাশনী প্রকাশিত তোফায়েল আহমেদের ‘বৃত্ত ও বৃত্তান্ত: স্থানীয় শাসন ও দারিদ্র দূরীকরণ’ বুকস্ ফেয়ার প্রকাশিত তারেক শামসুর রহমানের ‘আন্তর্জাতিক রাজনীতি’, অনিন্দ্য প্রকাশ প্রকাশিত হাসান হাফিজের ‘৩০ দেশের রূপকথা’, জ্যোৎস্না পাবলিশার্স প্রকাশিত সন্তোষ গুপ্তর প্রবন্ধ ‘শিল্পের কথা’, বাঁধন পাবলিকেশন্স প্রকাশিত আবুল কাশেম ফজলুল হকের প্রবন্ধ ‘স্বদেশ চিন্তা’ ও মেজর রফিকুল ইসলাম পিএসসির মুক্তিযুদ্ধবিষয়ক ‘একটি ফুলকে বাঁচাবো বলে’, নিউ শিখা প্রকাশনী প্রকাশিত পান্না কায়সার সম্পাদিত রাজনীতিবিষয়ক ‘রচনা সমগ্র-১ম খণ্ড’, গ্লোব লাইব্রেরি প্রকাশিত করুণাময় গোস্বামীর গল্প ‘ব্যঙ্গদর্শীর রঙ্গকড়চা’, মিজান পাবলিশার্স প্রকাশিত অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরীর প্রবন্ধ ‘শেখ মুজিব থেকে জাতির পিতা’, জুনান নাশিত সম্পাদিত প্রবন্ধ ‘আবুল হোসেন কবির পোট্রেট’ ও রহমান হেনরীর কাব্যগ্রন্থ ‘প্রণয় সম্ভার’, মুক্তচিন্তা প্রকাশনা প্রকাশিত ওমর খালেদ রুমির ছোটগল্প ‘সে আসবে’ ও ড. নাজমুল আহসান কলিমউল্লাহ  ড. এ কে এম রিয়াজুল হাসান  ও মোশারফ হোসেন মুসার প্রবন্ধ ‘গণতন্ত্রায়ন ও গণতান্ত্রিক স্থানীয় সরকার প্রসঙ্গ’, চারুলিপি প্রকাশন প্রকাশিত ওবায়দুল কাদেরের প্রবন্ধ ‘এ বিজয়ের মুকুট কোথায়’, জ্ঞান বিতরণী প্রকাশিত আনু মাহমুদের ‘এনজিও দরিদ্রতা: উন্নয়ন’ ও আনু মাহমুদ ‘বাংলাদেশে এনজিও’, গ্লোব লাইব্রেরি প্রকাশিত আনু মাহমুদের মুক্তিযুদ্ধবিষয়ক ‘বঙ্গবন্ধু বাঙালির মুক্তি’, হাতেখড়ি প্রকাশিত আনু মাহমুদের জীবনী ‘পাণ্ডিত্যভিমানহীন মুহম্মদ শহীদুল্লাহ’, আল্পনা প্রকাশিত ড. জাহাঙ্গীর হাবীবউল্লাহর ‘বাংলা সাহিত্যের ইতিহাস’, সদর প্রকাশনী প্রকাশিত নীলাঞ্জনা রায়ের ‘ফকির লালনের গান ১ম খণ্ড’, ঝিনুক প্রকাশনী প্রকাশিত অজয় দাশগুপ্তর ‘কলাম গুচ্ছ’, সময় প্রকাশন প্রকাশিত তুষার আবদুল্লাহর নিরীাধর্মী ‘টেলিভিশন সংবাদ নির্মাণ’।

এদিন সর্বাধিক বই এনেছে আল্পনা প্রকাশনী। এগুলো হলো- বিজয় শংকর সরদারের কবিতা ‘অণুকাব্য’, সৈয়দা সাজেদা সাজুর উপন্যাস ‘আসমা পিকা’ ও কবিতা ‘গানের সুরে ইন্দ্রধনু’, লিপন কুমারস রদারের (দাদা) উপন্যাস ‘আড়াই পাতার মেয়ে’, নিলুফার জাহান চিনুর কবিতা ‘চুলের অরণ্যে’, জাহাঙ্গীর হাবীবউল্লাহর রাজনৈতিক ছড়া-পদ্য ‘ছড়া পদ্যের শব্দে শব্দে’, সৈয়দ নূরুল হুদা রনোর ‘নির্বাচিত কবিতা’, রীনা তালুকদারের কবিতা ‘বৃন্দাবনের শরদিন্দু’, কুহেলা জামানের ছড়া ‘ফুলের বুকে চাঁদ’, নিলুফার জাহান চিনুর ছড়া ‘ছড়ার দেশে’, রহিমা আক্তার কল্পনার কবিতা ‘কালো রাত সাদা দিন’, রীনা তালুকদারের কবিতা ‘অসম্বর শ্রাবণের মেঘ’ ও মো. মোজাম্মেল হকের কবিতা ‘আমি বেঁচে থাকতে চাই’।

রিদম প্রকাশনী সংস্থার আনা বইগুলো হলো- মমতাজ আহাম্মদের কিশোর অ্যাডভেঞ্চার ‘পিপুল গেেড়র রহস্য’, মঈনুদ্দিন কাজলের গল্পগ্রন্থ ‘চন্দ্রালোকিত রাত’,  রহীম শাহর বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘মাশকান শাপির সন্ধানে’, গোলাম কিবরিয়া পিনুর কবিতা ‘ফসিলফুয়েল হয়ে জ্বলি’ ও ‘ও বৃষ্টি ধারা ও বারিপাত’,  বাদল চৌধুরীর প্রবন্ধ ‘বাংলা ভাষা অমর ভাষা শহীদ’, প্রত্যয় জসীমের উপন্যাস ‘প্রেম নদী’ ও আসলাম সানীর ছড়া ‘দিলদার আলী ঢাকাইয়্যা’।

লেখা প্রকাশ এনেছে শওকত আরা বেগমের কিশোর গল্প ‘গল্পগুলোই ভূতের’, শহিদুল ইসলামের প্রবন্ধ ‘নতুন শতকের উদ্বোধন’, আখতার হানিফের ছড়া ‘ইচ্ছে জাগে’, সুমন রহমানের কাব্য ‘নাব্যতার কাব্য’, মাসুদুজ্জামনের গবেষণা ‘দূরের জানালা’, শাহাদৎ হোসেন টিপু কাব্য ‘স্বরূপ হারায় রূপের হাটে’, অঐগঊউ ঔঅখঅখ-এর প্রবন্ধ অ ঞঅখঊ ঙঋ ঞডঙ খঅউওঊঝ.

আমার প্রকাশনীতে এসেছে সুদীপ্ত সালামের গবেষণা ‘মিশন: হিটলার হত্যা ও অন্যান্য’, ফেরদৌস জাহান শেলীর কবিতা ‘হৃদয় ইথাওে’, ঝঐঙঐঅএ গঙঝঞঅঋওঔ-এর খেলাধুলাবিষয়ক ঈজওঈকঊঞ গঅঘওঅ, সৈয়দা ফারজানা সুলতানার কবিতা ‘জলে ভেজা মন’ ও মাহমুদুল হাসান রুবেলের অণুগল্প ‘সময় রেখা’,

নবরাগ প্রকাশনী এনেছে নাজিয়া মহিউদ্দিনের কবিতা ‘বঙ্গবন্ধুর অবদানে’, মোয়াজ্জেম হোসেন ও আলমগীরের কিশোর গল্প ‘ভূতের উচিত শিা’, অস্ট্রিক আর্যুর শিশুসাহিত্য ‘বুড়ি ও পিঠাগাছ’
ও ‘পান্স সাপ আর পিংসু বেজির গল্প’, তারই অনূদিত জ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনের ‘মৎস্য কুমারী’ ও  কালিপদ দাসের ‘যেমন কর্ম তেমন ফল’।

মনিরুজ্জামান পলাশের অনুকাব্য ‘বৃষ্টির আগুন’, সৈয়দ আনোয়ার হোসেনের কবিতা ‘হাত বাড়ালেই ভালবাসা’, শরিফুল ইসলাম ভূঁইয়ার শিশুতোষ ‘তিতলির কানচোর’, নুরুল্লাহ্ মাসুমের ছোটগল্প ‘গোলকীর চর’ ও এম জি মহসীনের ‘দ্য ক্রাইম এক্সপ্রেস’ এনেছে সিঁড়ি প্রকাশন।

শিরীন পাবলিকেশন্স এনেছে পথিক রানার উপন্যাস ‘মুক্তিযুদ্ধে একা’, ওসমান গণির উপন্যাস ‘জীবন তরী’, আবুল হাছনাত তৌফিকুল ইসলামের মহাকাব্য ‘রাজকুমারী ডায়না ও দোদী আল ফায়েদ’ ও আবদুল মতিন খানের উপন্যাস ‘আঁকা বাঁকা পত্র’।

সাবরিনা ফারাহ্র  ‘বিজ্ঞান কেন ভাবায়’, মীর আমজাদ আলীর ‘কিশোর সাহিত্য সম্ভার’, রওশন আরা নূরের ‘টোনাটুনির ঝগড়া’, মুজিবুর রহমান মামুনের কবিতা ‘কে বলেছে এদেশ মুক্ত’ ও মো. শাহাদাত হোসেনের উপন্যাস ‘নৈঋতী’ এনেছে জ্ঞান বিতরণী।

রোদেলা প্রকাশনী এনেছে গ্রাহমগ্রিনের গোয়েন্দা কাহিনী ‘দ্য কোয়ায়েট আমেরিকান’, রাসেল রহমানের গবেষণা ‘ভগোবানের সাথে কথোপকথন’, শামসুল আলম সাঈদের দর্শন ‘ওমর খৈয়াম রুবাইয়াত’ ও দীলতাজ রহমানের কবিতা ‘এ মাটি শেখ মুজিবের বুক’।

পারিজাত প্রকাশনী এনেছে মুহাম্মদ জয়নুল আবেদিনের পাঁচটি কবিতার বই। এগুলো হলো- ‘বিনিদ্র বসতি’, ‘গীতি তপন’, ‘বন বেহাগ’ ‘অমিল অনন্য অধিক’ ও ‘মালিনী অষ্টক’।

বিভাস এনেছে কিং সউদের কবিতা ‘কলমের কন্যা’, মাহবুবুল আলমের ছড়া ‘মজার ছড়া খুশির পড়া’, অজয় কুমার রায়ের কবিতা ‘ধ্র“বতারা’ ও শামীম আরার কবিতা ‘অঞ্জলি’।

আমীর প্রকাশন এনেছে মুহাম্মদ শামসুল হক শামসের  কবিতা ‘বিবর্তনের কবি বলছি’, আ শ ম বাবর আলীর গল্প ‘এবং প্রেমা’. ডেইজী আশরাফের কবিতা ‘ধুসর পাণ্ডুলিপি’ ও সুবর্ণা রায়ের কবিতা ‘তোমার জন্য’।

কালি-কলম প্রকাশনী এনেছে ডা. পি কে দাস ও ডা. জি কে চৌধুরীর ‘গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্যরায় হোমিওপ্যাথিক চিকিৎসা’, এন জুলফিকারের কবিতা ‘নির্জনে ফ্রেমের ছবিকে’ ও মনোয়ার রহমান হারুনের উপন্যাস ‘সাগর সৈকতে’।

শুদ্ধস্বরের এসেছে আন্দালিব রাশদীর গবেষণা ‘তলস্তয়’, সিদ্ধার্থ মজুমদারের স্বাস্থ্য বিষয়ক ‘রোগহীন প্রতিদিন’ ও সুব্রত অগাস্টিন গোমেজের অনুবাদ ‘স্বর্ণদীপিতা’।

নিউ শিখা প্রকাশনী এনেছে এম সি দাস সম্পাদিত রম্য ‘শ্রেষ্ঠ শিবরাম’, আদিত্য নজরুলের কবিতা ‘সকলের থাকে গন্তব্যের তাড়া’ ও শিরিন খান সুধার রান্নাবিষয়ক ‘পাঁচ মিনিটে পাকা রাঁধুনী’।

জাতীয় গ্রন্থকেন্দ্র এনেছে রোকসানা আরা চৌধুরীর কবিতা ‘যে জীবন হয়নি যাপন’, মো. ইউনুস আলী মিয়ার কবিতা ‘প্রেমাঞ্জলি’ ও আবেদ আরমানের কবিতা ‘আকাশ ছোঁয়ার স্বপ্ন’।

মাওলা ব্রাদার্সে এসেছে হাসান আল আব্দুল্লাহর প্রবন্ধ ‘কবিতার ছন্দ’, পূরবী বসুর ‘নোবেল বিজয়ী নারীগৃহে কর্মে সংগ্রামে’ ও মালেকা বেগম, সেলিনা হোসেন ও মাসুদুজ্জামান সম্পাদিত ‘বেইজিং কর্মপরিকল্পনা নারীর অগ্রগতির পথরেখা’।

শুভ্র প্রকাশ এনেছে আবুল বাসারের ছোটগল্প ‘পরীর দেশে রূপ কথা’, সঞ্জীব ভদ্র চন্দনের কবিতা ‘যা দিবে দাও’ ও শুভ্র শ্যামের ‘গণিত নিয়ে মজার খেলা’।

আল মাহমুদের বই ছাড়াও ঝিঙেফুল এনেছে ড. মোজাদ্দেদ হাসানের ভ্রমণকাহিনী ‘দ্বীপ থেকে দ্বীপান্তরে’, সৈয়দ শাহ এমরানের নজরুলের ছোটবেলাবিষয়ক ‘প্রসঙ্গ নজরুল’ ও তাসিন হকের চিরায়ত কিশোরকাহিনী ‘রবিন হুড’।

বিজয় প্রকাশ এনেছে অধ্যাপক রফিকুল রহমান চৌধুরী অনূদিত ‘বারটি বিদেশি গল্প’ ও অনূদিত আর এল স্টিভেনসনের ‘ড. জেকিল ও মি. হাইড’ এবং কামাল হোসাইনের ‘বোকা ছেলে রাজা হলো’।

ঝিনুক প্রকাশনী হরিপদ দত্তর ছোটগল্প ‘শ্রেষ্ঠ গল্প’ ও সিরাজুল করিমের গবেষণাধর্মী ‘রাজনৈতিক সাংস্কৃতিক সমৃদ্ধি পথে’, বিশাকা প্রকাশনী ফরিদুজ্জামানের কবিতা চেতনার ঢেউ ও ঠাণ্ডু বেপারীর কবিতা ‘সুখে থাকো ভালো থাকো’, গ্লোব লাইব্রেরি শেখ জহুরুল হকের গল্প ‘সখি ভালবাসা কারে কয়’ ও হোসেন মাহমুদ অনূদিত ‘বিশ্বের সাড়া জাগানো অভিযান (বিস্ময়কর ঘটনা)’, পলল প্রকাশনী সুবোধ চন্দর উপন্যাস ‘অবরুদ্ধ আরাধনা’ ও মোস্তফা সোহেলের উপন্যাস ‘ভালোবাসার এক রূপালী রাত’, চারুলিপি রাশেদ মামুদের ছড়া ‘ড্যাশিং পয়েট্রি’ ও কাব্যগ্রন্থ ‘ভিন্ন লোকের গান’, অন্বেষা প্রকাশন   স্বরাজ জসিমের কবিতা ‘মেহেদী পাতার রং’ ও তারিক মাহমুদের কবিতা ‘নদীর ধারে’, সাহিত্য বিলাস  শেখ মুহাম্মদ রুস্তম আলীর ‘মদিনার জামাত ও ধর্মশিা দর্শন’ ও ‘হযরত ওমর (রাঃ) ও ইসলামী রাষ্ট্র শাসন’, জনতা প্রকাশ আয়সা আখতার খানমের গীতিকবিতা ‘খুৎরপং (গীতি কবিতা)’ ও প্লাবন জানিয়েল আলমগীরের কাব্যগ্রন্থ ‘ভালোবাসার সুখ’, আজকাল প্রকাশনী সবুক্তগীন সাকীর উপন্যাস ‘দণ্ডিত অপুরুষ’ ও ‘অরতি সভ্যতা’, বাংলা প্রকাশ আহমেদ রিয়াজ অনূদিত ‘হেলেন অব ট্রয়’ ও রুহুল আমিন বাবুলের ‘চিরায়ত ১০০ কিশোর কবিতা’, জয়তী প্রকাশনী গোলাম ফারুক স্বপনের উপন্যাস ‘স্বপ্নহীন দিন’ ও  সৌমিত্র দেবের ভ্রমণবিষয়ক ‘পূর্ব থেকে পশ্চিম’, সূচয়নী পাবলিশার্স এনেছে মুহাম্মদ ওয়াসীম বারীর বিজ্ঞানবিষয়ক ‘জিয়ন’ ও শাহ আলমের ‘আমাদের শেয়ার বাজার এবং আরও অন্যান্য’।

কবিতা সংক্রান্তি  জাহিদ আকবর চৌধুরীর কবিতার বই ‘অনন্তের ওপারে’, আদিগন্ত প্রকাশন কামরুল আমীনের ছড়া ‘এক ফালি চাঁদ’, প্রিতম প্রকাশ বারোজ দেবের কবিতা ‘স্বপ্ন শুয়েছিল কুয়াশায়’, বাঁধন পাবলিকেশন্স মীর আল তারিকের ‘সুন্দরবনের উপকথা’, বুকস্ ফেয়ার আবু দায়েনের কবিতা ‘জল হবে জল বন্দি’, আগামী প্রকাশনী মেজর নাসির উদ্দিনের ‘  মুক্তিযুদ্ধ  যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’, মুক্তচিন্তা প্রকাশনা মহসিন খোন্দকারেন ‘ইতিহাস ও ঐতিহ্য  রায়পুরার ইতিহাস ও ঐতিহ্য’, বিদ্যা প্রকাশ আব্দুর রহমান আবিদের গল্প ‘ব্যবধান’, অ্যাডর্ন পাবলিকেশন্স সিরাজউদ্দিন সাথীর ‘ইতিহাস   পবিত্র মক্কা নগরীর ইতিকথা’, পাঞ্জেরী পাবলিকেশন্স ফাহমিদা হকের শিশুতোষ ‘মাঠের বন্ধুরা’, এপিপিএল ইখতিয়ার জাহান কবিরের ‘ফিন্যান্সিয়াল সার্ভিসেস ফর দি পুওরেস্ট’, জয়ন্তী পাবলিকেশন্স প্রশান্তি মৃধার উপন্যাস ‘আপন সাকিন’, বিজ্ঞান একাডেমী শাহ রিয়াজ সরকারের ‘গ্লোবাল আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন’, উৎস প্রকাশন বিলকিস নাহারের ‘শিশুর বিকাশে চাই ভালোবাসা শাস্তি নয়’, ন্যাশনাল পাবলিকেশন্স মর্জিনা আফসার রোজীর ‘বিশ্বদিবস’, সাহিত্যদেশ হোসাইন ইফতেখারের জীবনী ‘ভাষাশহীদ সালাম রক্তের আঁখরে লেখা কালজয়ী নাম’, পালক পাবলিশার্স এস এ কে জি মোস্তফার কিশোর গল্প ‘সবার উপরে মাতৃভাষা’, তৃণলতা প্রকাশ মোসলিমা খাতুনের কবিতা ‘সময়ের স্বপ্ন’, বিশ্বসাহিত্য ভবন মোসলিমা খাতুনের প্রবন্ধ ‘লোক-নিরলোক’, মনন প্রকাশ ফারুক মেহেদীর প্রবন্ধ ‘দেখা থেকে লেখা’, জিনিয়াস পাবলিকেশন্স প্রত্যয় জসীমের শিশুতোষ ছড়া ‘একটি ছড়ায় বাংলা ভাষার সব বর্ণমালা’, বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল অ্যাসোসিয়েশন সৌমেন হাজরা সম্পাদিত ‘ গাণিতিক ক্যালেন্ডার’, নবযুগ প্রকাশনী কামরুন হকের শিশু-কিশোর গল্প ‘পুতুলের সোনার মোহর’, সাহিত্য বিকাশ  ইবনে হোসেনের ‘ভুতরাজা ডরটাসবা’, সাহস পাবলিকেশন্স আলম তালুকদারের ছড়া ‘ভূত আছে ভূত নাই’, শব্দশৈলী ইফতেখার আমিন সম্পাদিত ‘একাত্তরের দালালনামা’, গতিধারা জাহাঙ্গীর আলম জাহানের ছড়ার বই ‘ট্যাক্সো ছাড়া একশো ছড়া’, র‌্যামন পাবলিশার্স  ঙইঅওউ ঔঅএওজউঙজ-এর প্রবন্ধ  ওঘ ছটঊঝঞ ঙঋ ঋজঊঊউঙগ ঈঊঘঞজঅখ অঝওঅ, রূপ প্রকাশন ডা. হুরিয়া পারভীনের উপন্যাস ‘স্বপ্ন দুয়ারী’, জনান্তিক অধ্যাপক ড. সামিনা চৌধুরীর স্বাস্থ্যবিষয়ক ‘নারীর কথা ও স্ত্রীরোগ বিশেষজ্ঞের ডায়রী’ মৃদুল প্রকাশন মোহাম্মদ শাহীনের কবিতা ‘অমিতা’, অনন্যা শিমুল পারভীন সম্পাদিত আবৃত্তি  উপস্থাপনাবিষয়ক ‘বাচিক শিল্পের প্রথম পাঠ’, সজনী অ্যান্ড বায়রন বুকস্ আমান উল্লাহ অশ্র“র কবিতা ‘যে বুকে আছে ভালবাসা’, রঙিন ফুল  মো. সিরাজুল ইসলামের কিশোর উপন্যাস ‘রাসেলের আত্মচিৎকার’, আহম্মদ পাবলিশিং হাউস ড. সরদার মাহমুদ হোসেনের ছোটগল্প ‘গোলাপের জন্য ভালোবাসা’, কথা প্রকাশ রুহুল আমিন বাবুলের রম্যরচনা ‘বাংলা সাহিত্য হাস্যরস’ এবং শব্দশিল্প নিয়ে এসেছে জুনেতা বেগম নীলার রান্নাবিষয়ক ‘নীলার রান্নাঘর’।

এছাড়া হোসাইনিয়া লাইব্রেরি অপরেশ বন্ধ্যোপাধ্যায়ের ‘জীব জগতের হাজারো বৈজ্ঞানিক সত্য’ এবং নন্দিনী প্রকাশনী সেলিনা খালেকের ‘প্রবন্ধ সংগ্রহ’ পরিবেশন করছে বইমেলায়।

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।