ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পুরস্কৃত হলো বিজয়ী শিশুরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১

ঢাকা: শুক্রবার সকালে অমর একুশে বইমেলা মূলমঞ্চে শিশু-কিশোরদের বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকাল ১১টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে এ সময় সংগীতশিল্পী পাপিয়া সরোয়ার ও এভারেস্টজয়ী মুসা ইব্রাহিম উপস্থিত ছিলেন।

বিজয়ীরা হলো- সংগীত প্রতিযোগিতার ক-শাখায় মীর মোবাশ্বিরা ইবনাত নদী প্রথম, মোহাম্মদ সাব্বির হোসেন ™ি^তীয় এবং তৃতীয় হয়েছে আনিলা নেহরীন বিনয়ী; খ-শাখায় দেবযানী রায় প্রথম, আদিবা ফারহীন মৃন্ময়ী দ্বিতীয় ও যারিন তাসনিম রাফা ও তৃতীয় হয়েছে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার ক-শাখায় আরিবা শেহরীন প্রথম, ইয়াসিন ইবনে হাসান দ্বিতীয় ও মিমহা বিনতে মনির তৃতীয় খ-শাখায় রাফিদ নাহিয়ান প্রথম, মুনাওয়ার আঞ্জুম হেলালী দ্বিতীয় এবং অভিজিত ঘোষ অংকন তৃতীয় হয়েছে। । গ-শাখায় তাবাস্সুম ইসলাম তামান্না, আয়েশা জাহান, কাজী সানিউল ইসলাম রবি পুরস্ট‹ার লাভ করেছেন।

অনুষ্ঠনে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, ‘একাগ্রতা নিয়ে নিয়মিত অনুশীলনের মাধ্যমে সঠিক লে পৌঁছানো সম্ভব। এ পুরস্কার বিজয়ীদের যেমনি প্রেরণা যোগাবে তেমনি অংশ নেওয়া অন্যদেরও ভালো করার সাধনাকে অনুপ্রাণিত করবে।

সমরজিৎ রায় চৌধুরী বলেন, ‘উৎসাহ ও মনোযোগের মাধ্যমে কোনও বিষয়কে আয়ত্ত করতে হয়। ছোট্টমনিরা পড়াশুনার ফাঁকে পরিবেশের নানা বিষয় অবলম্বন করে আন্তরিকতার মাধ্যমে তা ফুটিয়ে তুলতে পারে। ছবি আঁকলে বা গান গাইলে শিল্পী হওয়া না গেলেও মনের আনন্দ পাওয়া যায়।

সততা, নিষ্ঠা ও একাগ্রতার মাধ্যমে শিল্পের চর্চা করার পরামর্শ দেন তিনি।

পাপিয়া সরোয়ার বলেন, ‘বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে ছোটদের মাঝে জ্ঞানের বিকাশ সাধন করা সম্ভব। সংগীত একটি উন্নত শিল্পমাধ্যম। নিয়মিত অনুশীলনের মাধ্যমে শিল্পী হওয়ার পথ সুগম হয়। ’

মুসা ইব্রাহিম বলেন, ‘ছবি আঁকা, সংগীত ও বক্তৃতা খুব কঠিন কাজ। আমি সাধারণ মানুষ হয়েও কঠিন অধ্যবসায়ের মাধ্যমে এভারেস্টে আরোহণ করতে পেরেছি। সুস্পষ্ট ল্য থাকলে যে কোনও কাজ সফলভাবে সম্পন্ন করা সম্ভব। ’

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad