ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কাজে আসেনি শিশুপ্রহর, আবারও ধুলো

সালাম ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১
কাজে আসেনি শিশুপ্রহর, আবারও ধুলো

ঢাকা: ‘আজ শিশুপ্রহর ছিল। সকাল ১১টা থেকে তিনটা পর্যন্ত শিশু-কিশোরদের থাকার কথা থাকলেও এই সময়টাই কাটল বৃথা শ্রমে।

ছুটির দিন না হলে শিশু-কিশোররা সকালে আসবে কার সঙ্গে? বরং সকালের চেয়ে বিকালেই তাদের বেশি দেখা গেছে। একটু ঘুরে দেখেন, অনেক শিশু এখন মেলায়। অথচ সকালে শুধু শুধু স্টল খুলে বসে থাকতে হয়েছে। ’

কথাগুলো একটি স্টলের একজন বিক্রেতার। তার এ কথার সমর্থন পাওয়া গেল আরও বেশ ক’টি স্টলে গিয়েও। সবারই এক কথা- বিকালে যত শিশু এসেছে, সকালে তার চার ভাগের এক ভাগ এলেও স্টল খুলে বসাটা সার্থক হতো।

তাদের এসব অভিযোগ যে মিথ্যা নয়, তা এবারের মেলার তিনটি শিশুপ্রহরেই স্পষ্ট হয়ে উঠেছে। প্রতি বছর একটি দিন সকাল ১১টা থেকে বিকাল তিনটা পর্যন্ত শুধু শিশুদের জন্য মেলা উন্মুক্ত রাখা হতো। এবার তা তিন দিন করা হয়েছিল। বুধবার ছাড়াও গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ছিল শিশুপ্রহর।

মঙ্গলবারের মতো বুধবারও মেলাপ্রাঙ্গণ ছিল ভিড়হীন। যারা ছিলেন তাদের প্রায় সবাই-ই কোনও না কোনও বই কিনেছেন বা কিনছেন। প্রচুর শিশুর সমাগমও ছিল এ সময়।

বিভিন্ন স্টলের বিক্রেতারা জানালেন, এখন যারা আসছেন সবাই-ই বই কিনছেন। ভিড় না থাকায় বিভিন্ন স্টল ঘুরে, খোঁজখবর নিয়ে, দেখে-শুনে বই পছন্দ করছেন তারা। উঁটকো দর্শকদের কবল থেকে রেহাই পাওয়ার স্বস্তিসূচক বক্তব্যও এলো কারও কারও কাছ থেকে।

ধুলোর যন্ত্রণা
এদিকে, বেশ ক’দিন পর বুধবার আবারও ধুলোর অত্যাচার সইতে হলো বইমেলাকে। প্রায় পুরো প্রাঙ্গণেই ধুলো উড়তে দেখা যায়। এ সময় ক্রেতাদের অনেকইে নাকে-মুখে হাত রেখে চলাফেরা করতে দেখা যায়। আর বেশ কিছু স্টলে বিক্রয়কর্মীদের দেখা যায় মাস্ক ব্যবহার করতে।

এ প্রসঙ্গে একাডেমীর সমন্বয় ও জনসংযোগ বিভাগের উপ-পরিচালক মুর্শিদুদ্দিন আহম্মেদ (মুর্শিদ আনোয়ার) বাংলানিউজকে বলেন, ‘প্রতিদিনের মতো আজও পর্যাপ্ত পরিমাণ পানি ছিটানো হয়েছে। কিন্তু সকাল থেকে লোকজন আসা-যাওয়া করছে বলে হয়তো একটু আগেই পানি শুকিয়ে গেছে। ’

তিন ক্রিকেটারকে ঘিরে তরুণ-তরুণীরা
বিশ্বকাপ ক্রিকেটের ডামাঢোলের মাঝেও বুধবার বইমেলায় এসেছিলেন বাংলাদেশ ক্রিকেট তিন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদ সুজন ও হাবিবুল বাশার সুমন। এসেছিলেন নাজমুল হক তপন ও রঞ্জন সেনের বই ‘বাংলাদেশে বিশ্বকাপ’-এর মোড়ক উন্মোচনের উদ্দেশ্যে। বইটি প্রকাশ করে পারিজাত। তথ্যকেন্দ্রে সামনে বুলবুল ও সুজনকে পেয়ে জেঁকে বসেন গোটা ত্রিশেক তরুণ-তরুণী। দেখা যায় দু’জনের পাশে দাঁড়ানোর দৃশ্য ফ্রেমবন্দি করার প্রতিযোগিতাও। ছাড়েনি মিডিয়াও। দু’জনকেই কথা বলতে হলো ক্যামেরা সামনে।

নতুন বই ও মোড়ক উন্মোচন
একুশে বইমেলার ২৩তম দিনে ১০২টি নতুন বই এসেছে। এর মধ্যে ২৯টি কবিতা, ১৮টি গল্প, ১২টি প্রবন্ধ ও উপন্যাস রয়েছে ১১টি। আর নজরুল মঞ্চে মোড়ক উন্মোচন হয় ২৪টি বইয়ের। এসব অনুষ্ঠানে ফেরদৌসী প্রিয়ভাষিনী, সিপিবি সভাপতি মঞ্জরুল আহসান খান, নাট্যজন মামুনুর রশিদ,  চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।