ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জনজাতি’

কলকাতায় উদ্বোধন হলো রক্তিম দাশের গবেষণার বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১
কলকাতায় উদ্বোধন হলো রক্তিম দাশের গবেষণার বই

বাংলানিউজের কলকাতার সিনিয়র করেসপন্ডেন্ট ও বেদিয়া গবেষক রক্তিম দাশের বই ‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জনজাতি’ বইটির উদ্বোধন হলো ২৩ ফেব্রুয়ারি, কলকাতায়। বইটি উদ্বোধন করেন বরেণ্য জাদুকর পিসি সরকার জুনিয়র।



অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইটির বাংলাদেশের প্রকাশক নওরোজ কিতাবিস্তানের কর্ণধার মনজুর খান চৌধুরী।

বইটির উদ্বোধনকালে পিসি সরকার জুনিয়র বলেন, যারা লোকচুর অন্তরালে থেকে গেছেন, তাদের ভাষা, সংস্কৃতি, ইতিহাস নিয়ে কাজ করেছেন রক্তিম। এ ধরনের কাজ খুব কমই হয়েছে। এবার আমাদের ভাবার সময় এসেছে এই বেদেদের আড়াই হাজার বছরের প্রাচীন সভ্যতাকে আমরা সংরক্ষণ করবো কিনা।

তিনি আরও বলেন, বইটিতে লেখক সমাজের প্রতি যে প্রশ্নগুলো তুলেছেন, তা আমায় অবাক করেছে। এদের হাত দিয়ে জাদুবিদ্যার জন্ম। আর আমরা জাদুকররা এটা শিখে অর্থ উর্পাজন  করছি। কিন্তু এরা আজ অবলুপ্তির পথে। ভারত ও বাংলাদেশের বেদে পাড়াগুলো ঘুরে ঘুরে রক্তিম যে তথ্য সংগ্রহ করেছেন তা অনবদ্য।


বাংলাদেশ বেদিয়া ফেডারেশনের আহ্বায়ক আনোয়ারুল করিম রাজু তার বার্তায় বলেন, এই বইটি আমাদের দেশের বেদে সমাজকে নতুনভাবে সমাজের কাছে উপস্থাপিত করবে।

এ দিন বইটির মোড়ক উন্মোচনের পর রক্তিম দাশের হাতে জাদুসম্রাট পিসি সরকার সিনিয়র সম্মাননা তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময় ২২:৪৩, ফেব্রুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।