bangla news

বিভূতিভূষণের পুত্র তারাদাসের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-১৮ ৪:৩৭:৪০ পিএম

১৮ জুলাই সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কথাসাহিত্যক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একমাত্র পুত্র তারাদাস বন্দ্যোপাধ্যায়।

১৮ জুলাই সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কথাসাহিত্যক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একমাত্র পুত্র তারাদাস বন্দ্যোপাধ্যায়। তিনি রেখে গেলেন স্ত্রী রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিত্রা বন্দ্যোপাধ্যায়, বড় ছেলে তথাগত, পুত্রবধূ পূর্বাশা ও ছোট ছেলে তৃণাঙ্কুরকে।

 ৬৩ বছর বয়সী তারাদাসও ছিলেন একজন কথাসাহিত্যিক। তিনি খ্যাতির আলোয় আসেন মূলত তার ‘কাজল’ উপন্যাসটির জন্য। এ উপন্যাসে তিনি যেন বাবার লেখা পথের পাঁচালী ও অপারাজিত উপন্যাসকে আরও প্রসারিত করেছেন।

তারাদাসের উল্লেখযোগ্য লেখাগুলোর মধ্যে রয়েছে সপ্তর্ষির আলো, অলাতচক্র, বন্ধু, রহো রহো, তৃতীয় পুরুষ, কাল নিরবধি ও তারানাথ তান্ত্রিক। তিনি দৃষ্টিপ্রদীপ এবং ঝলমল নামে দুটি পত্রিকাও সম্পাদনা করতেন। সাহিত্যিক কর্মকাণ্ডের জন্য সরোজকুমার রায় চৌধুরী স্মৃতি পুরস্কারসহ পেয়েছেন বহু পুরস্কার।

তারাদাস সম্প্রতি উদ্বোধন নামের একটি পত্রিকায় ধারাবাহিকভাবে লিখছিলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জীবনী, যার মাধ্যমে পাঠক পুত্রের দৃষ্টিতে একজন বড় মাপের কথাসাহিত্যিকের জীবনের অনেক খুঁটিনাটি বিষয় জানতে পারছিল। কিন্তু তারাদাসের এই মৃত্যুতে বিভূতিভূষণের জীবনী লেখা অসমাপ্ত রয়ে গেল। এছাড়া তারাদাস বাবার স্মরণে প্রতি বছর দুজন করে সাংবাদিককে ‘বিভূতি স্মারক সম্মান‘ দিয়ে আসছিলেন।

সূত্র : আজকাল

বাংলাদেশ স্থানীয় সময় ১৩০৫, জুলাই ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-07-18 16:37:40