ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সপ্তদশ দিনে এসেছে ৫৩টি বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১
সপ্তদশ দিনে এসেছে ৫৩টি বই

ঢাকা: বৃহস্পতিবার, অমর একুশে বইমেলার সপ্তদশ দিনে মেলায় বই এসেছে মাত্র ৫৩টি। এ সংখ্যা প্রথম ১৭ দিনের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন।

এর আগে মেলার দ্বিতীয় দিন এসেছিল ২৯টি।

গত বুধবার আসে ১৫৭টি। এ নিয়ে মেলায় নতুন বইয়ের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৬৯৯।

২০১০ সালে এ সময়ের মধ্যে এ সংখ্যা দুই হাজার ১’শ ছাড়িয়ে গিয়েছিল।

বৃহস্পতিবার আসা বইগুলোর মধ্যে কবিতা ১৯টি, গল্প ও উপন্যাস সাতটি করে, প্রবন্ধ চারটি, রম্য/ধাঁধা তিনটি, ইতিহাস ও অনুবাদ দু’টি করে, ছড়া, শিশুতোষ, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, বিজ্ঞান/গণিত ও ভ্রমণকাহিনী একটি করে এবং অন্যান্য ক্যাটাগরির রয়েছে চারটি বই।

উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- কথা প্রকাশ প্রকাশিত সিরাজুল ইসলাম চৌধুরীর ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, তরফদার প্রকাশনী থেকে বের হওয়া হায়দার আকবর খান রনোর প্রবন্ধ ‘মানিক বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য প্রসঙ্গে’, বিভাসের আনা বিভাস মহাদেব সাহার কবিতা ‘এ বড়ো আনন্দ এ বড়ো বেদনা’, অ্যাডর্ন পাবলিকেশন প্রকাশিত কবীর চৌধুরী অনূদিত হার্তা মুলারের ‘কাঁচা আখরোটের দেশে’, সালমা বুক ডিপোর আনা ড. আশরাফ সিদ্দিকীর দু’টি বই ‘শান্তি নিকেতনের পত্র’ ও ‘দাঁড়াও পথিক বর’ এবং শেকড় প্রকাশিত আবদুল হাই শিকদারের কবিতা ‘কে সিরাজদ্দৌলা কে মীরজাফর’।

এদিন সর্বাধিক পাঁচটি বই এনেছে সিঁড়ি প্রকাশন। এগুলো হলো- মাহবুব রেজার উপন্যাস ‘যখন আমি বড় হয়ে উঠছি’, আরেফিন আজাদের কবিতা ‘নীড়ের ঠিকানা খুঁজে না পায় যে পাখি’, তপন গাঙ্গুলীর ‘বিভূতি ভূষণের উপন্যাসে জীবন ঘনিষ্ঠতা’, আরিফ হাসানের প্রাণিবিষয়ক ‘বিচিত্র প্রাণীরাজ্য’ এবং শাহনাজ পারভীনের শিশুতোষ ‘স্বপ্ন শুধু উড়াল পঙ্খি’।

শ্রাবণী প্রকাশনী এনেছে ইসরাত জাহান সান্ত¡না উপন্যাস ‘বদ্ধ পানা-পুকুরে চাঁদের আলো’ ও ‘ওরা কয়েক জন’, সুলতানা ফেরদৌসীর কবিতা ‘বৃরো ভিজে যায়’ ও বঙ্গকবিতার কবিতা ও গান ‘সপ্তপদী কবিতা গান ও লেখার কৌশল’।

অ্যাডর্ন পাবলিকেশন নিয়ে এসেছে জ্যোতি বিকাশ বড়–য়ার ভ্রমণবিষয়ক ‘পরিব্রাজক হিউয়েন সাঙের ভারত ভ্রমণ’, মৃত্যুঞ্জয় রায়ের কম্পোডিয়ার লোককাহিনী ‘হাঁদারামের কেচ্ছা’ ও ‘নানান দেশের রূপকথা নিয়ে ‘রূপকথার রূপালি রাজ্য’।

সাহিত্যদেশ এনেছে মোমিন মেহেদীর কবিতা ‘আমাদের পিতা তিনি আমাদের মিতাও’, গোলজার হোসেনের কবিতা ‘প্রত্যাশা’ ও মানিক চক্রবর্তীর কবিতা ‘বিষণœ রাত্রির যাপিত সময়’।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে চন্দন চৌধুরীর কবিতা ‘কাকের ভাস্কর্য’, ফারুক আহমেদের কবিতা ‘অবজ্ঞাফল, আবেগ সকল বিধি’ ও তানজিম ইসলামের কবিতা ‘আকাশ সংশয়’।

জাগৃতি প্রকাশনী জাকির হোসেন রাজুর ‘গণমাধ্যমে মুক্তিযুদ্ধ’, আহসান কবিরের রম্যরচনা ‘ডিজিটাল হাসু বাস্তুহারা পুতুল’ ও শেখ আবদুল হাকিমের  থ্রিলার কাহিনী ‘সোনালী জলদস্যু’ নামক তিনটি বই নিয়ে এসেছে।

সাহস পাবলিকেশন্স এনেছে মাশুক চৌধুরীর কবিতা ‘নদীর নাম দুঃসময়’, শান্তা ফারজানার গল্প ‘ভূত তাড়ানোর দল’ ও আদিত্য রূপু সম্পাদিত গল্প ‘পরীর বই’।

এছাড়া ম্যাগনাম ওপাস আনু মাহমুদের ‘বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড’ ও শেলী নাজেরের কবিতা ‘সব চাবি মিথ্যে বলে’; বিভাস রঞ্জন গমেজের কবিতা ‘সভ্য-অসভ্যের এই সভ্যতা’ ও শিকদার ওয়ালিউজ্জামানের কবিতা ‘ধূসর অরণ্যের আকাশ’; সিদ্দিকীয়া পাবলিকেশন্স বিলু কবীরের ছোটদের গল্প ‘আয় বাবা দেখে যা’ ও মানিক মোহাম্মদ রাজ্জাকের ছড়া-কবিতা ‘মেঘ মাদুরে সূর্য ঘুমায়’; নালন্দা মাহবুব রেজা সম্পাদিত ‘কিশোর বাংলার গল্প’ ও ‘কিশোর বাংলার ছড়া’; নিউ শিখা প্রকাশনী জুলফিকার নিউটন অনূদিত ‘ম্যা´মি গোর্কির শ্রেষ্ঠ গল্প’ ও শমী কায়সারের ‘০৪টি উপন্যাস’; শিকড় ABDUL HYE SIKDER-এর কবিতা `SELECTED POEMS` ও হিটলার এ হালিমের ‘অল্প স্বল্প বিজ্ঞান’ এবং পাঠসূত্র মোস্তফা মামুনের গোয়েন্দাসিরিজ ‘ত্রিনিদাদে তনু কাকা’, মিজান পাবলিশার্স আজাদ বুলবুলের প্রবন্ধ ‘আদিবাসী আখ্যান’, পারিজাত প্রকাশনী তাহমিনা কোরাইশীর উপন্যাস ‘চেনা মুখ অচেনা আলোয়’, আগামী প্রকাশনী সাইমন জাকারিয়ার কবিতা ‘আনন্দময়ীর আগমনে’, আল্পনা প্রকাশনী  মোজাম্মেল হোসেন চঞ্চলের চিত্রনাট্য ‘জীবনপুরের পথিক-২’, নন্দিতা প্রকাশ  মোহাম্মদ মনিরুজ্জামান খানের উপন্যাস ‘হৃদয়ে গহীনে তন্বী’, পালক পাবলিশার্স মাহবুবা ফারুক তুহিনের ছোটদের গল্প ‘ভূতের বাড়ি কয়েকদিন’ এবং চারুলিপি প্রকাশন এনেছে রফিকউল্লাহ খানের প্রবন্ধ ‘আখ্যানতত্ত্ব ও চরিত্রায়ন’।

এছাড়া আমার ব্লগ ডট কম পরিবেশন করছে কাব্য রাসেলের কবিতা ‘এক ভালোবাসার দিনে’।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।