ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ফিকে হয়ে যাচ্ছে ভ্যান গগের ছবি

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
ফিকে হয়ে যাচ্ছে ভ্যান গগের ছবি

ফিকে হয়ে যাচ্ছে ভ্যান গগের চিত্রকলা। এই চিত্রশিল্পী তার যেসব চিত্রকলায় উজ্জ¦ল হলুদ রঙ ব্যবহার করেছেন এখন সেগুলো ধূসর হয়ে যাচ্ছে।

এই বিবর্ণ হওয়ার তালিকায় রয়েছে বিখ্যাত ‘সানফাওয়ার’ চিত্রশিল্পটি। এই দৃশ্য ধরা পড়েছে বিজ্ঞানীদের চোখে।

জটিল রাসায়নিক বিক্রিয়ার কারণেই রঙের এই ফিকে ভাব সৃষ্টি হয়েছে বলে বিজ্ঞানীরা মতামত দিয়েছেন। ফিকে হওয়ার কারণ জানার পর এখন তারা চেষ্টা করছেন কীভাবে এই বিবর্ণভাব রোধ করা যায়।

বিজ্ঞানীদের এই মতামত ছাপা হয়েছে ‘অ্যানালেটিক্যাল কেমেস্ট্রি’ জার্নালে। তাদের মতে, ইউভি বিক্রিয়া ও সূর্যের আলোর কারণে এই খ্যাতিমান ডাচ শিল্পীর মূল্যবান চিত্রকলাগুলোতে ফিকেভাব সৃষ্টি হয়েছে।

সূর্যের আলো এই চিত্রকলাগুলোর ভেতর মাত্র কয়েক মাইক্রোমিটার পর্যন্ত প্রবেশ করতে পারে। কিন্তু এর ফলে যে রাসায়নিক বিক্রিয়া সৃষ্টি হচ্ছে তার ফলেই হলুদ রঙ ধীরে ধীরে বিবর্ণ হয়ে ধূসর হয়ে যাচ্ছে।

মাইক্রোস্কোপিক এক্স-রের মাধ্যমে রশ্মি দিয়ে বিজ্ঞানীরা এই জটিল রাসায়নিক বিক্রিয়া সম্পর্কে আরো বিস্তারিত জানার চেষ্টাও করছেন।

জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, ভ্যান গগ যে কায়দায় সাদার সঙ্গে হলুদ মিশিয়ে ছবিগুলোতে প্রতিচ্ছবি এঁকেছেন, সেই শৈলীই এই রাসায়নিক বিক্রিয়ার জন্য দায়ী হতে পারে।

গবেষণাপত্রটির অন্যতম লেখক কোয়েন ইয়ানসেন্স বলেন, ‘অবশ্যই এখন আমাদের প্রধান কাজ হলো এই রাসায়নিক বিক্রিয়াগুলোর প্রতিরোধ করা। এরপর চেষ্টা করব চিত্রশিল্পগুলোকে কীভাবে আগের অবস্থায় ফিরিয়ে আনা যায়। ’

বাংলাদেশ সময় ০০৫১, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।