ঢাকা, মঙ্গলবার, ৪ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

হামিদুর রহমান পুরস্কার পেলেন সৈয়দ জাহাঙ্গীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১৪ ১০:২১:২১ এএম

এ বছরের হামিদুর রহমান পুরস্কার পেলেন বরেণ্য শিল্পী সৈয়দ জাহাঙ্গীর। ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার শিল্পীর হাতে তুলে দেন...

এ বছরের হামিদুর রহমান পুরস্কার পেলেন বরেণ্য শিল্পী সৈয়দ জাহাঙ্গীর। ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার শিল্পীর হাতে তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম।

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরী এবং কবি ও স্থপতি রবিউল হুসাইন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিল্পী আবু তাহের। হামিদুর রহমানের পরিবারের পক্ষ থেকে কথা বলেন পারভীন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম বলেন, ভাষা আন্দেলনের প্রতীক শহীদ মিনারের রূপদানকারী শিল্পী হামিদুর রহমানের অবদান ইতিহাসের পাতায় চিরস্মরণীয় হয়ে থাকবে।

পুরস্কৃত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর সম্পর্কে তিনি বলেন, এই শিল্পীর আঁকা ছবি এ দেশের মাটি ও মানুষের কথা স্মরণ করিয়ে দেয়। হামিদের মতো এই শিল্পীও তার কাজের মাধ্যমে এ দেশের শিল্পকলাকে সমৃদ্ধ করেছেন।

শিল্পী হামিদুর রহমানকে এ দেশের আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম অগ্রদূত হিসেবে উল্লেখ করে রবিউল হুসাইন বলেন, শহীদ মিনারকে নিয়ে এই শিল্পীর চিন্তা-ভাবনাগুলো বাস্তবায়ন করা উচিত।

তিনি শহীদ মিনারের ইতিহাস তুলে ধরার জন্য একটি জাদুঘর প্রতিষ্ঠা করার দাবিও জানান।

কাইয়ুম চৌধুরী বলেন, হামিদুর রহমান ১৯৫৬ সালে লন্ডন থেকে ফিরে এসে শহীদ মিনার তৈরির কাজ শুরু করেন। তার এই কাজ আধুনিক স্থাপত্যশিল্পের একটি অনন্যসাধারণ দৃষ্টান্ত হয়ে থাকবে।

উল্লেখ, শিল্পী হামিদুর রহমানের পরিবারের পক্ষ থেকে ২০০৭ সাল থেকে ‘হামিদুর রহমান পুরস্কার’ প্রদান করা হয়। শিল্পকলায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রতি বছর একজন বিশিষ্ট শিল্পীকে এই পুরস্কার দেওয়া হয়।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমীর শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করে যাচ্ছেন। তার জলরঙের কাজগুলো দেশে-বিদেশে ব্যাপক প্রশংসা অর্জন করেছে।

বাংলাদেশ সময় ২১১৬, ফেব্রুয়ারি ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-14 10:21:21