ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
bangla news

বইমেলা, প্রকাশনা ও নিজের বই সম্পর্কে আবদুশ শাকুর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১৪ ৭:২৭:০৭ এএম

প্রতি বছরই প্রকাশকরা আমার কাছ থেকে বই নেয়। কিন্তু ওরা আমার বইকে সিরিয়াস বই মনে করে বলে সবসময় মেলায় দেরিতে আনে। ওরা সবসময় জনপ্রিয় ধারার বাজারচলতি বইগুলি আগে আগে আনে।

প্রতি বছরই প্রকাশকরা আমার কাছ থেকে বই নেয়। কিন্তু ওরা আমার বইকে সিরিয়াস বই মনে করে বলে সবসময় মেলায় দেরিতে আনে। ওরা সবসময় জনপ্রিয় ধারার বাজারচলতি বইগুলি আগে আগে আনে। প্রকাশনা নিয়ে আমার কোনো অভিযোগ নেই। তবে আমার ধারণা প্রকাশকরা অনেক নিম্নমানের বইও বাজারে নিয়ে আসে। মনে হয়, বই প্রকাশের পরিমাণ বেড়েছে কিন্তু গুণগত মান বাড়ছে না।

বইমেলা নিয়ে বলতে গেলে দীর্ঘদিন ধরে আলোচিত কথাটাই বলতে হয়, বাংলা একাডেমীতে জায়গা যেহেতু কম, তাই এখান থেকে সরিয়ে নিয়ে গেলেই ভালো হয় মেলাটা।

গত বইমেলায় বের হয়েছিল মাওলা ব্রাদার্স থেকে ‘নির্বাচিত প্রবন্ধ’, ‘নির্বাচিত রম্যরচনা’। রোদেলা থেকে ‘নির্বাচিত গল্প’, আহমদ পাবলিশিং হাউস থেকে উপন্যাস ‘ক্রাইসিস’, ঐতিহ্য থেকে ‘নির্বাচিত কড়চা’ ও ‘আবদুশ রচনাবলী প্রথম খণ্ড’। এছাড়া বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে বের হয়েছিল সম্পাদিত গ্রন্থ ‘হাস্যশিল্পী সুকুমার রায়’, ‘শিবরাম চক্রবর্তীর মজার গল্প’ ও ‘শিবরাম চক্রবর্তীর শ্রেষ্ঠ গল্প’।

এবার মেলায় আমার ৭টি বই আসছে। মাওলা ব্রাদার্স থেকে বের হচ্ছে উপন্যাস ‘ভালোবাসা’, কৌতুক নাটক ‘টোটকা ও ঝামেলা’, রোদেলা থেকে বের হচ্ছে ‘আবদুশ শাকুরের শ্রেষ্ঠ প্রবন্ধ’ (সংকলক : স্বকৃত নোমান), অন্বেষা থেকে গল্পের বই ‘শারীর’, ঐতিহ্য থেকে জীবনস্মৃতি ‘কাঁটাতে গোলাপও থাকে-দ্বিতীয় পর্ব’ ও ‘আবদুশ শাকুর রচনাবলী-দ্বিতীয় খণ্ড’। বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে বের হচ্ছে সম্পাদিত গ্রন্থ ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়ের শ্রেষ্ঠ গল্প’।

বাংলাদেশ সময় ১৮১০, ফেব্রুয়ারি ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-14 07:27:07