ঢাকা, মঙ্গলবার, ৪ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

ত্রয়োদশ দিনে ৮৪ নতুন বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১৩ ১১:৩৭:২১ এএম

অমর একুশে বইমেলায় রোববার, ত্রয়োদশ দিনে নতুন বই এসেছে ৮৪টি। এর মধ্যে কবিতা ২৬টি, উপন্যাস ১৫টি, গল্প আটটি, গবেষণা পাঁচটি এবং ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও বিজ্ঞান/গণিত বিষয়ক তিনটি করে বই রয়েছে।

ঢাকা: অমর একুশে বইমেলায় রোববার, ত্রয়োদশ দিনে নতুন বই এসেছে ৮৪টি। এর মধ্যে কবিতা ২৬টি, উপন্যাস ১৫টি, গল্প আটটি, গবেষণা পাঁচটি এবং ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও বিজ্ঞান/গণিত বিষয়ক তিনটি করে বই রয়েছে।

এ নিয়ে মেলার ১৩ দিনে আসা নতুন বইয়ের সংখ্যা হলো এক হাজার ২৮০। অথচ ২০১০ সালে এ সময়ের মধ্যে এক হাজার ৫৫০টি বই এসেছিল।

রোববার আসা উল্লেখযোগ্য নতুন বইগুলোর মধ্যে রয়েছে- অ্যাডর্ন পাবলিকেশন প্রকাশিত জিল্লুর রহমান সিদ্দিকীর সাহিত্যবিষয়ক `LITERATURE OF BANGLADESH & OTHER ESSAYS`, বিপ্রদাশ বড়–য়ার  ‘গ্রহ নত্রের হাতছানি’ ও রেজাউর রহমানের ‘অন্ধকারে নয় মাস’; অনন্যা প্রকাশিত হারুন চৌধুরীর ‘কলামিস্টের কলাম’; অনিন্দ্য প্রকাশিত বেবী মওদুদ সম্পাদিত ‘দেশরতœ শেখ হাসিনা’ ও মোস্তফা মীরের কিশোর উপন্যাস ‘বানরের স্বর্গযাত্রা’; বাংলা একাডেমী প্রকাশিত মনজুরে মওলার গবেষণা ‘অল্প একটু রবীন্দ্রনাথ’; দিব্য প্রকাশের আনা গাজীউল হাসান খান ‘প্যালেস্টাইন এক সংগ্রামের ইতিহাস’-এর বর্ধিত সংস্করণ; সময় প্রকাশন  আব্দুল্লাহ আবু সায়ীদের স্মৃতিকথা ‘বহে জলবতি ধারা (২য় খ-)’; অবসর প্রকাশনা সংস্থা প্রকাশিত মাহফুজ উল্লাহর প্রবন্ধ ‘অভ্যুত্থানের উনসত্তর’; জোনাকী প্রকাশনীর নিয়ে আসা কামরুজ্জামান জাহাঙ্গীরের ‘উপন্যাসের বিনির্মাণ উপন্যাসের জাদু’; কথা প্রকাশ প্রকাশিত ড. মিজান রহমানের গবেষণা ‘বরিশালের লোকনাটক : বিষয় ও পরিবেশনা’ ও আহমেদ ফিরোজের গবেষণা ‘ফিরে দেখা ১৫ আগস্ট’; বিশ্ব সাহিত্য কেন্দ্রের আহমাদ মোস্তফা কামাল সম্পাদিত ‘বাংলাদেশের ছোটগল্প ২য় খ-’ ও রকিব হাসান অনূদিত ‘আরব্য রজনীর গল্প-১ম খ-’; ইত্যাদি গ্রন্থ প্রকাশের মুহম্মদ জাফর ইকবাল রচিত কলাম ‘স্বপ্নের দেশ এবং অন্যান্য’; পালক পাবলিশার্স প্রকাশিত হানুফা ইমদাদের ‘হজ্জের কথা’; শিরীন পাবলিকেশন্স প্রকাশিত মনজুরুল হক মিলনের ‘ময়মনসিংহ গীতিকা অবলম্বনে কাব্যনাটক মহুয়া সুন্দরী’, বিদ্যা প্রকাশের ধ্রুব এষ রচিত ‘মোনাজাত উদ্দিনের ডানা’ এবং ঐতিহ্য প্রকাশিত গোলাম শফিকের ‘যখন স্বাধীনতা অনিবার্য হয়ে পড়ে’।

মিজান পাবলিশার্স এদিন এনেছে নুরুল করিম নাসিমের গল্প ‘স্বপ্নময় ও অন্যান্য গল্প’, ইসহাক খানের গল্প ‘তালিকায় নাম নেই’, বুলবুল আহমেদের কবিতা ‘যুগলবন্দি’, রুহুল আমিন বাচ্চুর গল্প ‘তোতাইয়ার কবর’, মুহম্মদ হারুন অর রশিদ নেকীর ‘মুক্তিযুদ্ধের স্মৃতি থেকে’, অনীশ দাস অপু অনূদিত ‘ওয়ার্ল্ডস বেস্ট থ্রিল এন্ড সাসপেন্স স্টোরিজ’ এবং মোহন খানের উপন্যাস ‘পাঁচকন্যা ভালবেসেছিল’।

কৃষ্ণচূড়া প্রকাশনীতে এসেছে ওমর ফারুকের (আবির) কাব্যগ্রন্থ ‘মাটির মানুষ’, নেহাল করিম সম্পাদিত ‘জাতীয়তাবাদ উন্মেষ ও বিকাশ’, ড. মো. শাহ এমরানের রসায়ন `INTRODUCTION TO PHARMACY`, মুহম্মদ শফির কাব্যগ্রন্থ ‘সাকিন ভবানীপুর ডাক কেশবপুর যশোহর’ এবং এম এ হান্নানের ‘শিশুদের আদর্শ ছড়া’।

কোরাস এনেছে মাহবুবুল আলমের কবিতা ‘বুকের ভেতর নদী’, জয়নাল আবেদীন শিবুর কবিতা ‘সফল রমনীর প্রেম’, মুজাহিদ আহমদের কবিতা ‘ব্যবচ্ছেদ’, স্বপ্ন কুমারের গল্প  ‘ছায়াবতী বৃ মায়াবতী নারী’ ও সৈয়দ মোসাহিদ আহমদ চুন্নুর কবিতা ‘সূর্য ওঠার গান’।

বিভাসে রোববার এসেছে স্বপন পালের কবিতা ‘আমাকে উপো করো এমন শক্তি কোথায়’, আলী হোসেনের ‘আলী হোসেনের কবিতা’ এবং পিনাকি দাস গুপ্তর উপন্যাস ‘কান্ত দুপুরে কান্না’। এছাড়া পরিবেশন করছে রাজিয়া মজিদের শিশুতোষ ‘কাঠুরিয়ার মেয়ে’।

নয়াপ্রবাহ এনেছে দীনেশ চন্দ্র পান্ডের শিশুসাহিত্য ‘নীল পদ্ম’, মো. রফিকুল হক আখন্দর গবেষণাধর্মী  ‘কটিয়াদীর প্রামাণ্য ইতিহাস’, হাবিবুর রহমান সোহাগের উপন্যাস ‘বাঙালী বধূ’ ও মেজবাহ উদ্দিনের উপন্যাস ‘অসমাপ্ত আঁধার’।

এছাড়া সালমা বুক ডিপো মোস্তাক আহ্মদের সায়েন্স ফিকশন ‘পাতাল অভিযান’ ও ‘মানুষের পৃথিবী’; মুক্তচিন্তা প্রকাশনা সাঈদ বাহাদুরের উপন্যাস ‘তোমার সঙ্গে যাবো’ ও টাইটনের উপন্যাস ‘রোমান্স উইথ আফ্রোদিতি গডেস অর লাভ’; সদর প্রকাশন শাহ্ পীর চিশতীর গজল ‘চিশতী উদ্যান’ ও জাহাঙ্গীর খানের কবিতা ‘মধ্যরাতের পদ্য’; উৎস প্রকাশন মতিয়ার রহমানের কবিতা ‘বাসন্তী রং শাড়ি’ ও রব্বানী চৌধুরীর গবেষণা `HISTORY OF BENGAL LITERATURE`; অঙ্কুর প্রকাশনী আকলিমা খানম ও শফিক আফতাবের কবিতা ‘ভাঙ্গনের শব্দ’ ও এস এম জামিনুর হাসানের উপন্যাস ‘গায়ের ছেলে শহরে’; আগামী প্রকাশনী হুমায়ুন হাসানের কবিতা ‘ক্রমেই দুঃসময়’ ও ‘আয়নার আত্মগোপন’; সৃজনী অ্যান্ড বায়রন বুকস আমানউল্লাহ অশ্রুর কবিতা ‘নিরিবিলি প্রেমের আগুনে পুড়ি’ ও ‘চোখের পানি আর ফেলো না’; দি রয়েল পাবলিশার্স রফিক আহমেদের কাব্য ‘ছন্দে গাঁথা দ্বন্দ্বগুলো’ ও নাজনীন লিপির গল্প ‘কী যেন জানে না সে’; অমর প্রকাশনী তানিম এহসানের কবিতা ‘বোধ বিলাস ও বন্দনা’ ও মাহবুব লেমনের কবিতা ‘উঠোন’ এবং অন্যধারা  এস ও এস উমর ফারুকের কবিতা ‘হৃদয়ের পরবাসে’, মম প্রকাশ ডা. রফিকুল ইসলাম ডাবলুর ‘পারিবারিক ও প্রাথমিক স্বাস্থ্য সেবা’, হাওলাদার প্রকাশনী  মনিরুজ্জামান জুয়েলের কবিতা ‘আলোকবর্ষ দূরে’, কালধারা প্রকাশনী মোহাম্মদ আলী মনসুরের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘শাওলী এখন মঙ্গল গ্রহে’, শিরীন পাবলিকেশন্স জুয়েল আশরাফের উপন্যাস ‘ঘুম নেই’, অনিন্দ্য প্রকাশ অনীশ দাস অপুর থ্রিলার ‘দ্য আদার সাইড অভ মি’, জাতীয় সাহিত্য প্রকাশনী জীবন দে শ্যামলের উপন্যাস ‘শিশুরা শেখে না আমরা শেখাই’, বিজয় প্রকাশ তাহমিনা বেগম রানুর কবিতা ‘অন্তরে অন্তরী’ে, সাহস পাবলিকেশন ঝর্ণা দাশ পুরকায়স্থর গল্প সংকলন ‘এসো ভালোবাসা’, জোনাকী প্রকাশনী শেখ জাকির হোসেনের উপন্যাস ‘শিশির ভেজা বেলী’, ঐতিহ্য  ফারুক হোসেনের ‘বাছাই করা আমার ছড়া’, লাবনী  হাসনাইন সাজ্জাদীর কবিতা ‘ভালবাসার বড় কিছু’, বিজ্ঞান একাডেমী তাসমিন আক্তার ও আব্দুল্লাহ আল মামুনের ‘স্কুল সাইন্স ফেয়ার প্রজেক্ট জিওগ্রাফি’, বিশ্ব সাহিত্য কেন্দ্র নারায়ণ গঙ্গোপাধ্যায় আবদুশ শাকুর সম্পাদিত ‘শ্রেষ্ঠ গল্প নারায়ন গঙ্গোপাধ্যায়’, নন্দিতা প্রকাশ কাজী শিহাবুল ইসলামের কবিতা ‘কডেলিয়া’, স্বরবৃত্ত প্রকাশন মোহাম্মদ ইসলাম উদ্দিনের উপন্যাস ‘ঘর বাঁধার স্বপ্ন’, শিখা প্রকাশনী হাবিব আনিসুর রহমানের উপন্যাস ‘পুষ্পরাজ সাহালেন’, রিদম পাবলিকেশন বিগ্রেডিয়ার মোহাম্মদ নুরুল হকের (পিএসসি  অব.) ভ্রমণকাহিনি ‘স্বপ্নের দেশে স্বপ্ন ভঙ্গ’, রোদেলা দীলতাজ রহমানের কবিতা ‘এ মাটি শেখ মুজিবের বুক’, নবরাগ প্রকাশনী  ফজলুল হক সৈকত ও জান্নাতুল পারভীন সম্পাদিত ‘কথা নির্মাতা সেলিনা হোসেন’ এবং চয়ন প্রকাশ এনেছে দিলরুবা খানমের কাব্যগ্রন্থ ‘একুশের ২১’।

বাংলাদেশ সময়: ২২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-13 11:37:21