ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

প্রবীণ শিল্পী শফিকুল আমীন গুরুতর অসুস্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১৩ ৫:২০:১৪ এএম

বাংলাদশের চিত্রশিল্পচর্চার সূচনা পর্বের অন্যতম পথিকৃৎ শিল্পী ও শিল্পশিক শফিকুল আমীন গুরুতর অসুস্থ। তিনি এখন ধানমন্ডির আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। শিল্পীর বর্তমান বয়স ৯৯ বছর।

বাংলাদশের চিত্রশিল্পচর্চার সূচনা পর্বের অন্যতম পথিকৃৎ শিল্পী ও শিল্পশিক শফিকুল আমীন গুরুতর অসুস্থ। তিনি এখন ধানমন্ডির আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। শিল্পীর বর্তমান বয়স ৯৯ বছর।

শিল্পী শফিকুল আমীন ভারতের শিলং শহরে ১৯১২ সালের ১৬ জুলাই জন্মগ্রহণ করেন। ১৯৩৮ সালে কলকাতা সরকারি চারুকলা কলেজ থেকে ছয় বছরের কোর্স সম্পন্ন করেন। তিনি ১৯৩৮ সালে ফরিদপুর জেলা স্কুলে ড্রইং শিক্ষক হিসেবে প্রথম শিক্ষকতা জীবন শুরু করেন। ১৯৪৫ সালে তিনি কলকাতার ডেভিড হেয়ার কলেজে ড্রইং এবং ১৯৪৬ সালে কলকাতা গভ. আর্ট স্কুলে সহকারী নকশাবিদ হিসেবে যোগদান করেন।

১৯৪৭-এ দেশ বিভাগের পর তিনি ঢাকা চলে আসেন এবং ঢাকা আর্ট কলেজ প্রতিষ্ঠায় শিল্পাচার্য জয়নুল আবেদিনের সহযোগী হিসেবে ভূমিকা রাখেন। ১৯৪৯ সালে তিনি ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজে লেকচারার হিসেবে যোগ দেন। ১৯৬০ সালে সরকারি বৃত্তি নিয়ে লন্ডনে ‘আর্ট টিচিং- এর উপর উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে ঢাকা চারুকলা কলেজে শিক্ষক হিসেবে যোগদান করেন এবং ১৯৬৮ সালে অবসর গ্রহণ করেন।

তিনি সোনারগাঁ লোকশিল্প জাদুঘর প্রতিষ্ঠার ক্ষেত্রেও শিল্পাচার্য জয়নুল আবেদিনের সহযোগী হিসেবে সম্পৃক্ত ছিলেন। সোনারগাঁও লোকশিল্প জাদুঘরের  প্রথম পরিচালক হিসেবে যোগদান করেন ১৯৭৬ সালে এবং অবসর গ্রহণ করেন ১৯৮২ সালে ।

১৯৬৭ সালে পাকিস্তান সরকার তাকে কর্মক্ষেত্রে অবদানের জন্য ‘তমঘা-ই-ইমতিয়াজ’ উপাধি প্রদান করে। ১৯৯৮ সালে চারুকলা ইনস্টিটিউটের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে তাকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। ২০০৭ সালে জাতিসংঘের পক্ষ থেকে তাকে ‘বয়স্ক সম্মাননা’ সনদ প্রদান করা হয়।

বাংলাদেশ সময় ১৫৫৫, ফেব্রুয়ারি ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-02-13 05:20:14