ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

দ্বাদশ দিনে নতুন বই ১২৫টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১২ ৩:৫৯:৫৭ পিএম

অমর একুশে বইমেলার দ্বাদশ দিনে শনিবার ১২৫টি বই এসেছে। এর মধ্যে ২৫টি করে উপন্যাস ও কবিতার বই রয়েছে। এছাড়া ১৭টি গল্প, নয়টি প্রবন্ধ, ছয়টি ছড়া, চারটি করে গবেষণা, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, বিজ্ঞান, সায়েন্স ফিকশন/গোয়েন্দা এবং তিনটি করে রম্য/ধাঁধা ও অনুবাদ রয়েছে। অবশ্য এর অধিকাংশই ২০১০ সালের বইমেলার পর প্রকাশিত। এবারের বইমেলা উপলক্ষে প্রকাশিত বইয়ের সংখ্যা খুবই কম।

ঢাকা: অমর একুশে বইমেলার দ্বাদশ দিনে শনিবার ১২৫টি বই এসেছে। এর মধ্যে ২৫টি করে উপন্যাস ও কবিতার বই রয়েছে। এছাড়া ১৭টি গল্প, নয়টি প্রবন্ধ, ছয়টি ছড়া, চারটি করে গবেষণা, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, বিজ্ঞান, সায়েন্স ফিকশন/গোয়েন্দা এবং তিনটি করে রম্য/ধাঁধা ও অনুবাদ রয়েছে। অবশ্য এর অধিকাংশই ২০১০ সালের বইমেলার পর প্রকাশিত। এবারের বইমেলা উপলক্ষে প্রকাশিত বইয়ের সংখ্যা খুবই কম।

দিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে কথা প্রকাশ থেকে বের হওয়া যতীন সরকারের প্রবন্ধ ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, অবসর প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হুমায়ূন আহমেদের ‘উপন্যাস সমগ্র দ্বাদশ খ-’, মামুন অর রশিদের প্রকাশ করা খাদিজা লীনা ও চিররঞ্জন সরকারের  ‘নির্যাতিত নারী উপেক্ষিত মানবাধিকার’, শ্রাবণ প্রকাশনীর আবু সাঈদ খানের প্রবন্ধ ‘প্রশ্নবিদ্ধ রাজনীতি ও সমকালীন সমাজ’, শোভা প্রকাশ থেকে প্রকাশিত তিতাশ চৌধুরীর প্রবন্ধ ‘মোতাহার হোসেন চৌধুরী (জীবন ও সাহিত্য)’, বিভাস প্রকাশিত আসাদ চৌধুরীর শিশুতোষ ‘তিন রসরাজের রাজ দরবারে প্রবেশের গল্প’, কথা প্রকাশ প্রকাশিত শফিউদ্দিন তালুকদারের গবেষণামূলক ‘একাত্তরের গণহত্যা: যমুনার পূর্ব-পশ্চিম’, অন্য প্রকাশ থেকে বের হওয়া আবদুল্লাহ আবু সায়ীদের সংকলন ‘রচনা সমগ্র-৫’ ও ফরিদুর রেজা সাগরের কিশোর উপন্যাস ‘ছয় সাহেবের গ্পপো’, মাওলা ব্রাদার্সের প্রকাশিত হায়দার আকবর খান রনোর প্রবন্ধ ‘পুঁজিবাদের মৃত্যু ঘন্টা’ সাইমন জাকারিয়া সম্পাদিত সেলিম আল দীনের ‘রচনা সমগ্র-৬’ ও বিপ্রদাশ বড়–য়ার গল্প ‘আলিবাবা ও ৪০ চোর’ এবং বিভাস প্রকাশিত আহমদ রফিকের প্রবন্ধ ‘রাজনীতির স্বদেশ বিদেশ’ ও সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘নির্বাচিত ২০০ কবিতা’।

ম্যাগনাম ওপাশ এনেছে আলমগীর রেজা চৌধুরী অনূদিত ‘লু স্যুনের কবিতা’, একই লেখকের উপন্যাস ‘রাজনের ক্রিকেট স্বপ্ন’, ফিরোজ আহমেদ ইকবালের কবিতা ‘নীল প্রহরের গাঙচিল’, পুলক রাহার নাট্যকলাবিষয়ক ‘ইন্টার অ্যাকটিভ পপুলার থিয়েটার: পথ ও পদ্ধতি’, দুখু বাঙালের কবিতা ‘সমুদ্র সান্নিধ্যে মন’, নূরজাহান বেগমের রান্নাবিষয়ক ‘খাবারের স্বাদ রান্নায়’, মনজুরুল হকের ‘একাত্তরের নিঃসঙ্গতা ও একটি বালকের মুক্তিযুদ্ধ’, ডা. আলী আহমেদ মোন্নার ‘স্বাধীন বাংলার নেপথ্য কথা’ ও
পারভিন আক্তারের কবিতা ‘স্বপ্ন খোঁজার বাতিঘর’।

মিজান পাবলিশার্সে এসেছে শ্যামলী খানের গল্প ‘মিঠুনের মুক্তিযুদ্ধ’, মো. আক্তার হোসেনের কবিতা ‘ছন্দে ছন্দে আনন্দ’, জহিরুল হকের উপন্যাস ‘রোমান্টিক কুকুর’, মনিরুজ্জামানের কবিতা ‘কেউ নষ্ট কেউ নায়িকা’ ও আহমেদ ফিরোজ সম্পাদিত গল্প ‘বাংলার অবিসংবাদিত’।

আবদুশ শাকুরের কৌতুক নাটক ‘টোটকা ও ঝামেলা’, পাপড়ি রহমানের উপন্যাস ‘পালাটিয়া’, আবু দায়েনের গবেষণামূলক ‘বাংলাদেশের লোক ছড়া’ ও শাহাদুজ্জামানের প্রবন্ধ ‘চিরকুট’ এনেছে মাওলা ব্রাদার্স।

ধানের শীষ প্রকাশন এনেছে শামসুদ্দিন শিশিরের সাধারণ জ্ঞান ‘এসো দেশকে জানি’, জহির সিদ্দিকীর কবি পরিচিতি ‘বাংলা সাহিত্যের দিকপাল’ এবং  প্রফেসর সবুক্তগীন মাহমুদের ভূগোলবিষয়ক `ELEMENTARY STUDIES ON GEOGRAPHY AND ENVIRONMENT`, ও ‘বাংলাদেশ: ঐতিহাসিক পটভূমি ও সংপ্তি জেলা পরিচিতি’।

মিঁয়াজী পাবলিকেশন্সে এসেছে শারিতা মিল্লাত রিতুর উপন্যাস ‘বাউকুরানি’, করিম রেজা বাবুর উপন্যাস  ‘বেহুঁশ বালাই’ ও মো. মুসলেহ উদ্দিনের উপন্যাস ‘তুমি সুন্দর তাই’।

প্রান্ত প্রকাশন  নিয়ে এসেছে ড. মাহবুব মোস্তফার ‘আধুনিক পদ্ধতিতে লাভজনক হাঁস-মুরগী পালন ও চিকিৎসা এবং খামার ব্যবস্থাপনা’, লুৎফা জামালের উপন্যাস ‘দুটি উপন্যাস বেলা শেষের তারা ও জীবন থেমে থাকে না’ এবঙ ও হুমায়রা জাবীন হুমার গল্প ‘দাদীমার গল্পের ঝুলি’।

আলেয়া বুক ডিপো এনেছে প্রফেসর ড. সুভাষ চন্দ্র পালের ‘বিজ্ঞান কুইজ’ এবং প্রফেসর ড. নিশীথ কুমার পালের ‘বিজ্ঞানে আরো তিনশ প্রশ্ন’ ও ‘গল্পে গল্পে পরিবেশকে জানো’।

বিশাকা প্রকাশনীতে এসেছে ফরিদুজ্জামানের কবিতা ‘পুঁসির পাতায় জলরং’, সাদিক মোহাম্মদের কবিতা  ‘নির্জনতার ঋণ’ ও কাজী সোহেলের  কবিতা  নাগরিক ঝরণার জল।

সজনী অ্যান্ড বায়রন বুকস্ এনেচে আমানউল্লাহ অশ্রুর কবিতা ‘তুমি যদি আমার বাম পাঁজরের হাড় হও’ ও ‘সুখ যেন শ্রমে তোলা পনির’।

সালমা বুক ডিপোতে এসেছে আহসান হাবীবের উপন্যাস ‘ঘড়ি যখন ঘোড়া’ ও তাসলিমা জামান পান্নার  উপন্যাস কোথায় পাব তোমায়।

মুক্তচিন্তা প্রকাশনা এনেছে ড. মোহাম্মদ সিরাজুল ইসলামের উপন্যাস ‘পাখিদের ঘরে ফেরা’ ও সুমনা রেজার কবিতা ‘নোঙর ছেঁড়া’।

কল্পদূতে এসেছে আহসান আল বকরের নাটক ‘কাকু তুমি যেও না’ ও তারিকুল ইসলাম শান্তর উপন্যাস ‘ঘরে ঘরে দুর্গ’।

পাঠক সমাবেশ এনেছে সালমান মেহেদী তিতাসের গল্প `THE MYSTEROUS JUNGLE` ও  `THE LEGENDARY GHOST  GHOST LIVASION`.

সাহিত্য দেশ এনেছে রাজু শেখের উপন্যাস ‘মেঘে ঢাকা জোছনা’ ও স্বপজ্ঞায় চৌধুরীর কবিতা ‘পতঙ্গবিলাসী রাষ্ট্রপ্রেম’।

রবীন্দ্র গোপের উপন্যাস ‘লাল ইটের বাড়ি ও বিপ্লবীর রক্ত’ ও শেখ জাকির হোসেন  উপন্যাস ‘স্বপ্নীল বাসর’ এনেছে জোনাকী প্রকাশনী।

অঙ্কুর প্রকাশনীতে এসেছে শাহীনুর রেজার উপন্যাস অথৈ মন ও ছোটগল্প ‘বুমেরাং’।

একুশে বাংলা প্রকাশন এনেছে শাহী সবুরের কাব্য ‘ভূতের বাসনা’ ও কাজী ফরিদ আহম্মদ তপনের ‘মুক্তিযুদ্ধে হারিয়ে খুঁজি তোমায়’।

সিদ্দিকীয়া পাবলিকেশন্স এনেছে মানিক মোহাম্মদ রাজ্জাকের ছড়া ‘রং তামাশা’ ও আলজিনাত ফেরদৌসের প্রবন্ধ ‘আশ্রিত মানুষ’।

কলি প্রকাশনীতে এসেছে রকিব হাসান গোয়েন্দা ‘মরণ নেশা’ ও ‘নরক যাত্রা’।

জাগৃতি প্রকাশনী এনেছে খান মাহবুবের রম্যরচনা ‘মীরাক্কেল জোকস্’ ও আহসান হাবীবের ‘রম্যরচনা  জিনি জোকস্’।

জাতীয় সাহিত্য প্রকাশে এসেছে কঙ্কর সিংহ অনূদিত বার্ট্রান্ড রাসেলের ‘সমাজ দর্শন  কেন আমি ধর্ম বিরোধী’ ও অভিজিৎ মুখার্জী অনূদিত ছোটগল্প  ‘হারুকি মুরাকামির নির্বাচিত গল্প’।

গতিধারা এনেছে রাজিব আহমেদের ‘কুবির গোসাঁই ও সাহেবধনী সম্প্রদায়’। এ প্রতিষ্ঠানটি রাজিব আহমেদের ইতিহাসভিত্তিক ‘দামুরহুদা উপজেলার ইতিহাস’ও পরিবেশন করছে। সিকদার আবুল বাশার ও গতিধারা যৌথভাবে প্রকাশ করেছে বিলু কবীরের ছড়া ‘মা কলম কলা’।

প্রিতম প্রকাশে এসেছে সাইদুজ্জামান রওশনের ‘১৯৭১  ঘাতক-দালালদের বক্তৃতা ও বিবৃতি’ ও ফওজিয়া হুদার ছড়া ‘ফুল পরীদের মেলা’।

লেখা প্রকাশ ফৌজিয়া রেখার উপন্যাস ‘নিষিদ্ধ ভাবনা’ ও সেলিনা শিরীন শিকদারের কাব্য ‘ডানায় ডানায় অভিবাস’ এনেছে।

স্বরবৃত্ত এনেছে মুকুল শাহরিয়ারের গল্প ‘বোকা ভূত’ ও মোহাম্মদ মোশাররফ হোসেনের ‘ইতিহাসের ঢাকা’।

সিঁড়ি প্রকাশন এনেছে নাঈম নাজমুলের কবিতা ‘আসন্ন হাহাকার’ ও হিমাংশু হিমাদ্রী সরকারের কবিতা ‘নীল পৃথিবী একটু শ্রাবণ দাও’।

বাংলাদেশে কালচারাল ফোরাম এনেঠে ড. এইচ খান সম্পাদিত ‘জাতির জনক বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ’-এর তৃতীয় ও চতুর্থ খ-।

শিকড় এনেছে আতাহার খানের কবিতা ‘এই জলকণা নাও নদী’ ও আদিত্য অনীকের উপন্যাস ‘অভিসার’।

দি রয়েল পাবলিশার্সে এসেছে হাসান খুরশীদ রুমীর সায়েন্স ফিকশন ‘ওয়ার্ল্ড বেস্ট মাস্টার পিস সায়েন্স ফিকশন’ ও নাসির আহমেদের গল্প ‘ছেঁড়া ছেঁড়া মেঘ ও অন্যান্য গল্প’।

সাহস পাবলিকেশন্স মনির জামানের গল্প সংকলন ‘ঘরের মধ্যে ঘর’ ও জগলুল হায়দারের ছড়া ‘তা রা রা  তা রা রা তারা রে’ নিয়ে এসেছে শনিবার।

এছাড়া বিভাস আবদুল মান্নানের কবিতা ‘রক্ত দেখতে দেখতে’, পালক পাবলিশার্স মোস্তাক আহমদের ভ্রমণকথা ‘সৌভাগ্যের সন্ধানে’, ঐশী পাবলিকেশন্স দুলাল হাসানের উপন্যাস ‘হনন’, নবযুগ প্রকাশ  রবীন্দ্রনাথ ঠাকুরের `NATIONALISM`, জনতা প্রকাশ সুকুমার চন্দ্র সাহার গল্প  ‘গোধুলী বেলার গল্প’,

ঐতিহ্য আসাদ ইকবাল মামুনের কাব্যগ্রন্থ ‘জন জ্যোৎস্নায় যে জীবন’, অগ্রদূত টোকন ঠাকুরের কবিতা ‘ভার্মিলিয়ন রেড’, হাতেখড়ি সারওয়ার-উল-ইসলামের কবিতা ‘ছড়া লাগবে ছড়া’, মম প্রকাশ মাহবুব কামরানের অনুবাদ ‘আনাফ্রাঙ্ক রচনাসমগ্র’, পাঞ্জেরী পাবলিকেশন্স শাহরিয়ারের কমিকস ‘কিউব’, হোসাইনিয়া লাইব্রেরি মো. আলমগীরের উপন্যাস ‘ফিরার পথে’, বিজয় প্রকাশ তাহমীনা বেগম রানুর কবিতা ‘কুসুম আমার দুঃখ আমার’, মুক্তধারা কৃষণ চন্দরের উপন্যাস ‘উল্টোগাছের গল্প’, বুকস্ ফেয়ার  সজীব দের কবিতা ‘আমি কাউকে অপো করতে বলিনি’, মামুন-অর-রশিদ জাহিদ হাসানের প্রবচনগুচ্ছ ‘আত্মকথন’, পার্ল পাবলিকেশন্স মুহাম্মদ মুক্তার হোসেনের কবিতা ‘পড়ন্ত দুপুর: শাইখ সিরাজের শ্যামল চোখে’, জ্যোৎস্না পাবলিশার্স রায়হান হোসেনের গল্প ‘মেঘ বলেছে’, ঝিনুক প্রকাশনী শামসুল আলম সাঈদের ‘একুশের সংগ্রাম ও বাঙালি সত্তা’, ভাষাচিত্র মুম রহমানেরর ‘বিশ্বসেরা আরো ৫০ চলচ্চিত্র’, পারিজাত প্রকাশনী জাহিদ হাসানের উপন্যাস ‘ভাঙন, পরিলেখ প্রকাশনী মাহমুদ হাসান আবাবিলের ‘ছড়িয়ে দিলাম ছড়া’, বনলতা প্রকাশনী মাহমুদ হাসান আবাবিল সম্পাদিত ‘দশ তরুণের গল্প’, নন্দিতা প্রকাশ মাজেদ মিন্টুর উপন্যাস ‘জাপান প্রবাসীর জীবন’, আহমদ পাবলিশিং হাউস শাহজাহান কিবরিয়ার রূপকথার বই ‘এস্তোনিয়ার রূপকথা’, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স এম. ফয়জুর রহমানের  আত্মজীবনী ‘দিন শুধু চলে যায়’, নাহার প্রকাশন সিরাজুল ফরিদের ছড়া ‘৩০০ পঞ্চক’, নবরাগ প্রকাশনী  ড. ফজলুল হক সৈকতের নিবন্ধ ‘জাতীয় বিশ্ববিদ্যালয় বিভ্রান্তি ও বাস্তবতা’, কালিকলম প্রকাশনা আবুল হাসান মুহাম্মাদ সাদেকের প্রবন্ধ ‘দাদুর আড্ডায় নজরুল’, অমর প্রকাশনী  এম. আবু হানিফার ইতিহাসবিষয়ক ‘কিশোরগঞ্জ জেলায় ইসলাম’, শিরীন পাবলিকেশন্স নাদিম মাহমুদ ফারুকের উপন্যাস ‘বেদনায় নীল আকাশ’, জ্যোতি প্রকাশ আবুবাকারের গল্প ‘প্রেম একটি নীল পায়রা’ এবং শোভা প্রকাশ এনেছে শাহজাহান কিবরিয়ার গল্প ‘জন্মদিনের উপহার’।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-12 15:59:57