ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

অষ্টম দিনের নতুন বই ৬৬

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৮ ১০:৩৮:১১ পিএম
অষ্টম দিনের নতুন বই ৬৬

ঢাকা: অমর একুশে বইমেলার অষ্টম দিনে মঙ্গলবার মোট ৬৬টি নতুন বই এসেছে। অবশ্য এর মধ্যে মানসম্পন্ন বইয়ের সংখ্যা খুবই কম।

এদিন আসা বইগুলোর লেখকদের মধ্যে আহমদ ছফা, যতীন সরকার, রাবেয়া খাতুন, আলী ইমাম, ইমদাদুল হক মিলন, আশরাফুল আলম পিন্টু, তপন বাগচীর নামই উল্লেখযোগ্য। তাদের অনেকেরই পুরনো বইয়ের নতুন সংস্করণ এসেছে।

মঙ্গলবার আসা বইগুলোর মধ্যে গল্প ১৪টি, কবিতা ১১টি, উপন্যাস ১০টি, প্রবন্ধ আটটি, জীবনী/স্মৃতিচারণমূলক পাঁচটি বই রয়েছে।

ন্যাশনাল পাবলিকেশন এনেছে আলী ইমামের পশুপাখির গল্প ‘হলদে কালো ছানাগুলো’, ‘পানি হাতি ডুব দিয়েছে’, ‘পাখির ছানা মেলবে ডানা’, ‘মৌমাছি নাচানাচি’, বুনো হাঁস উড়ে যায়’, ‘মোরগ ডাকে ধল পহরে’, ‘বন্ধু যখন পশুপাখি’, ‘নীল পাহাড়ের সাদা সারস’ ও ‘তুষার দেশের বলগা হরিণ’ এবং মুহম্মদ জাকির হোসেনের উপন্যাস লাল নুপুর।

হাক্কানী পাবলিশার্স কাজী আজহার আলীর আত্মজীবনী ‘তিন কাল’-এর তিনটি পৃথক খণ্ড, লায়লা নাজনীন হারুনের ‘যুদ্ধজীবনের গল্প’, আবুল আজাদ হকের রাজনীতিবিষয়ক `BANGLADESH POLITICS THE PROBLEM OF STABILITY` এবং মাহবুবুর রহমানের আত্মজীবনী ‘কিছু স্মৃতি কিছু ধৃতি’।

বিভাসে এসেছে রবীন্দ্র গোপের ‘নির্বাচিত ১০০ কবিতা’, তপন বাগচীর ‘নির্বাচিত ১০০ কবিতা’ গৌতম দাসের ছড়া ‘সবার কাছেই যাবো’ এবং সৈয়দ আরিফ আজাদের ‘উপন্যাস নয়নের গল্প’।

কাঁশবন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ঋতুশ্রী ঘোষের কাব্যগ্রন্থ ‘আকালিক উপাখ্যান’ এবং মামুন সিদ্দিকী সম্পাদিত প্রবন্ধ ‘ফয়েজ উল্লাহ; কুমিল্লার সমাজ ও সংস্কৃতি’ ও তার লেখা কবিতা ‘তোমার সমস্ত সৌন্দর্য্য এমন আমার কাছে’।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে যতীন সরকারের প্রবন্ধ ‘বিনষ্ট রাজনীতি ও সংস্কৃতি’, জাহানারা নওশীনের উপন্যাস ‘দুহিতা’ এবং শেখ ফজলে এলাহীর ‘মুক্তিযুদ্ধ হবিগঞ্জ জেলা’

সময় প্রকাশনে এসেছে রাবেয়া খাতুনের ভ্রমণকাহিনী ‘অপূর্ব নিসর্গ নগরী ওমান’ ধ্রুব এষের সায়েন্স ফিকশন ‘থানাডু গ্রহের ইহা’ এবং জামান রেজার উপন্যাস ‘ফাও প্যাচাল’।

পার্ল পাবলিকেশন্স এনেছে শহীদ লোটাসের উপন্যাস ‘কাল কি সুন্দরী’, জব্বার হোসেনের প্রবন্ধ ‘নারীর শৃঙ্খল?’ এবং সৈয়দা রাশিদা বারীর ‘দাদুর আসরে নজরুল’।

ঐতিহ্যে এসেছে শাহাদুজ্জামান প্রবন্ধ ‘লেখালেখি’, কাইজার চৌধুরীর শিশু-কিশোর গল্প ‘গল্প আরও পাঁচ’ এবং নির্লিপ্ত নয়নের কবিতা ‘রাত্রির অদ্ভুত নিমগাছ’।

মিজান পাবলিশার্স এনেছে ইমদাদুল হক মিলনের দু’টি উপন্যাস ‘প্রেম ও ভালবাসার উপন্যাস’ এবং ‘বারো রকম মানুষ’।

জাগৃতি প্রকাশনী এনেছে অনু মাহমুদের অর্থনীতিবিষয়ক `CONSUMER RIGHTS IN BANGLADESH` এবং স্বকৃত নোমানের সম্পাদিত গল্প সংকলন ‘বাংলাদেশের সাম্প্রতিক গল্প’।

অনুপম সেনের দু’টি প্রবন্ধ ‘বাংলাদেশ ভাবাদর্শগত ভিত্তি ও মুক্তির স্বপ্ন’ ও ‘আদি-অন্ত বাঙালি সত্ত্বার ভূত-ভবিষ্যৎ’ এনেছে অবসর প্রকাশনা সংস্থা।

অনিন্দ্য প্রকাশ এনেছে আশরাফুল আলম পিন্টুর শিশুসাহিত্য ‘আনন্দ বনের পাখিরা’ এবং মোস্তফা মীরের উপন্যাস ‘এই হলো শেষ মুজিবের দেশ’।

মুক্তচিন্তা প্রকাশনায় এসেছে আল ওয়াহিদের গবেষণা ‘সবার জানা উচিত মানবাধিকার কি?’ এবং মো. জিয়াউদ্দিন ভুইয়া রাজুর ভ্রমণকাহিনী ‘ফুলের দেশ হল্যান্ড’।

দিব্য প্রকাশ এনেছে শওকত হোসেন মাসুমের ‘সাদা কালোর অর্থনীতি’ এবং ২য় বিশ্বযুদ্ধের ডায়েরিসংক্রান্ত সুদীপ্ত সালামের অনুবাদ গ্রন্থ ‘রুৎকার নোটবই’।

সজনী অ্যান্ড বায়রন বুকসের নতুন বইয়ের তালিকায় ছিল আমান উল্লাহ অশ্রুর কবিতা ‘ুধা নিয়ে লিখি’ এবং ‘ফুলের কলি জেসমিনকে বলি’।

শ্রাবণ এনেছে সেলিনা তাসনীম ছন্দার কবিতা ‘বৃষ্টির জানালায়’ এবং জায়েদ হোসাইন লাকীর গল্প ‘একদিন রাস্তায় চাঁদ নেমেছিল’।

উৎস প্রকাশনের নতুন বই জালাল কবীরের প্রবন্ধ ‘বাংলাদেশের ভবিষ্যৎ রাজনীতির রূপরেখা’ এবং আনোয়ার আজাদের গল্প ‘পাখিদের প্রেম’।

আহমদ ছফার প্রবন্ধ গল্প ও কবিতা নিয়ে ‘উত্তর খণ্ড’ এনেছে খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি। আহমদ পাবলিশিং হাউজ এনেছে রবীন্দ্রনাথ ঠাকুরের অনুবাদগ্রন্থ ‘ওয়ান হান্ড্রেড পোয়েমস অব কবীর’। বদরুদ্দীন ওমরের ‘বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের কয়েকটি দিক’ নিয়ে এসেছে আফতাব বুক হাউস। ফেরদৌসী মজুমদারের জীবনীমূলক ‘আলোর দিশারী- ২য় খণ্ড’ এসেছে মুক্তধারায়। অনন্যা এনেছে কবি নাসির আহমেদের নতুন কাব্যগ্রন্থ ‘ভালো থাকার নির্দেশ আছে’।

এছাড়া পালক পাবলিশার্স Dr. Jasim Uddin Ahmed-এর কবিতা `POEMS OF HEART`, বিজয় প্রকাশ শেখ আনোয়ার ‘পাতায় পাতায় বিজ্ঞানের খেলা’, দি রয়েল পাবলিশার্স রোকসানা লেইসের উপন্যাস ‘আলোর যাত্রা’, প্রিতম প্রকাশ ‘মিল্লাত-উজ-জামানের কবিতা ‘সংকল্পে স্বাধীনতা’, নন্দিতা প্রকাশ রেহানা জাহান চৌধুরীর উপন্যাস ‘স্বপ্নের বৃদ্ধাশ্রম’, ঘাসফুল নদী প্রকাশনী ম. জামিমুল বাসারের ‘কোরান বনাম শরিয়ত’, এশিয়া পাবলিকেশনস শাহরিয়ার হোসেন সম্পাদিত ‘পড়তে পড়তে জানা বিলিভ ইট অর নট’, জ্যোৎস্না পাবলিশার্স সালেহা বড় লস্করের গল্প ‘হৃদয়ে পদ্মা অদূরে টেমস্’ এবং সিসটেক পাবলিকেশন্স এনেছে মাহবুবুর রহমানের ‘মাইক্রোসফ্ট উইন্ডোজ’।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa